মুক্তিযুদ্ধের বিকৃতি রোধে যুক্তরাষ্ট্রে ৩ প্রবাসী সংগঠনের সম্মিলিত আয়োজন

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে যুক্তরাষ্ট্রে সম্মিলিত অনুষ্ঠান করেছে ‘বাংলাদেশ লিবারেশন ওয়ার হিস্ট্রি প্রিজার্ভেশন নেটওয়ার্ক’, ‘সম্প্রীতি ফোরাম’ ও ‘ত্রিভুজ সঙ্গীত’ নামে তিনটি প্রবাসী সংগঠন।

রোববার নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ক্যারিতে মুক্তিযুদ্ধের ইতিহাস সংরক্ষণ-সম্প্রচার বিষয়ক নানা আয়োজন করেন তারা।

ড. এবিএম নাসিরের ব্যবস্থাপনায় এতে ছিল আলোচনা সভা, শিশু-কিশোরদের ‘মুক্তিযুদ্ধের মানে কী’ শীর্ষক অনুষ্ঠান, গণসঙ্গীত, নাটক ও আবৃত্তি। বক্তব্য দেন মুক্তিযোদ্ধা নুরুন নবী ও লেখক আনিস আহমেদ।

Travelion – Mobile

যুক্তরাষ্ট্র প্রবাসের খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

অনুষ্ঠানটির শুরুতেই ‍আলোচনা পর্বে বিশিষ্ট মুক্তিযোদ্ধা, লেখক ও বিজ্ঞানী ড. নুরুন নবী মুক্তিযুদ্ধের ইতিহাসের বিকৃতি এড়াতে এবং নতুন প্রজন্মের কাছে তা পৌঁছে দিতে অভিভাবকদের আরও সক্রিয় হতে আহ্বান জানান।

 ‍আলোচনা পর্বে বক্তারা
‍আলোচনা পর্বে বক্তারা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক, বেতার সাংবাদিক, লেখক ও কবি আনিস আহমেদ মুক্তিযুদ্ধের ইতিহাস অবিকৃতভাবে সংরক্ষণ করা সম্পর্কে বলেন, বিশেষত এখন যখন সেই প্রজন্ম সংখ্যাগরিষ্ঠতা অর্জন করছেন যারা মুক্তিযুদ্ধের সময়ে জন্মাননি কিংবা জন্মালেও তারা ছিলেন খুব ছোট এবং মুক্তিযুদ্ধের কথা তারা শুনেছেন তাদের বয়োজ্যেষ্ঠদের কাছ থেকে তাই মুক্তিযুদ্ধের ইতিহাসকে তাদের সামনে এবং পরবর্তী প্রজন্মের সামনে তুলে ধরার প্রয়োজন অস্বীকার করা যায় না।

তিনি আরও বলেন, “সময় যতটা বয়ে যাচ্ছে, ইতিহাস বিকৃতির আশংকা ততটাই বাড়ছে। রাজনৈতিক বিভাজন যে জাতীয় পরিচিতির বিষয়ে অনাকাঙ্খিত বিতর্কের সৃষ্টি করতে পারে সেই সব কারণে অবিকৃত ভাবে মুক্তিযুদ্ধের ইতিহাসকে জনসমক্ষে আনতে হবে”।

অনুষ্ঠানে আল আমিন বাবুর পরিচালনায় গান শোনান নর্থ ক্যারোলিনার স্থানীয় শিল্পীরা। শিশু -কিশোররা বাংলাদেশে, মুক্তি ও স্বাধীনতা সম্পর্কে তাদের অনুভূতি পাঠ করে এবং বাংলা কবিতা আবৃত্তি করে।

যুক্তরাষ্ট্র প্রবাসের খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

অনুষ্ঠানের শেষ পর্বে ছিল মনোজ কুমার সেনের লেখা এবং ড. এবিএম নাসির পরিচালিত নাটক রাজাকারের কিসসা। নাটকে উঠে আসে, এখনও রাজকাররা মনে করে একাত্তরে তারা যে অপকর্ম করেছিল সেটা ঠিকই ছিল এবং নব্য মুক্তিযোদ্ধাদের মাধ্যমে দল ভারি করার চেষ্টা করছে ।

নাটকে বীরাঙ্গনাদের ভূমিকা ছিল মর্মস্পর্শী এবং সুশীল সমাজের নামে যারা যুদ্ধাপরাধীদের অপরাধকে লঘু করার চেষ্টা করেন তাদের কথাও।

আরও পড়তে পারেন :
নিউইয়র্কে ‘গাইবান্ধা মুক্ত দিবস’ উদযাপন
গৌরীপ্রসন্ন মজুমদারের স্মৃতি রক্ষার দাবি যুক্তরাষ্ট্র প্রবাসীদের
মিশিগানে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত
যুক্তরাষ্ট্র শিল্পকলা একাডেমির ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
বাংলাদেশে বাউলদের উপর হামলার প্রতিবাদে নিউইয়র্কে বিক্ষোভ
নিউইয়র্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী উদযাপন
নিউইয়র্কে ‘সাহিত্য একাডেমির’ যুগপূর্তিতে বর্ণাঢ্য আয়োজন
বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব আমেরিকার নতুন নেতৃত্ব
নিউইয়র্ক মাতলো লালন উৎসবে
নিউইয়র্কে মুগ্ধতা ছড়ালো নীলা জেরীনের ‘অষ্ট নায়িকা’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!