নিউইয়র্কে মুগ্ধতা ছড়ালো নীলা জেরীনের ‘অষ্ট নায়িকা’

মার্কিন যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা শাস্ত্রীয় নৃত্যশিল্পী নীলা জেরীনের একক নৃত্যানুষ্ঠান ‘অষ্ট নায়িকা’ উপভোগ করলেন নিউইয়র্ক প্রবাসী বাঙালিদের সঙ্গে উল্লেখযোগ্যসংখ্যক আমেরিকানও ।

রবিবার (৬ নভেম্বর) বিকেলে নিউইয়র্কের ‘কুইন্স থিয়েটারে’ অনুষ্ঠিত হয় দুই ঘণ্টার এ নির্মল বিনোদন আয়োজন, যেখানে ভারতীয় আদি নাট্যশাস্ত্র কুচিপুড়ী ধারায় একক ধ্রুপদি নৃত্য পরিবেশন করেন নীলা।

হলভর্তি দর্শক-শ্রোতা তন্ময় হয়ে উপভোগ করেন নীলা জেরীনের মেধা ও মননের ছাপ রাখা আদি ধারার নৃত্যানুষ্ঠানটি ।

নিউইয়র্কে নীলা জেরীনের একক নৃত্যানুষ্ঠান 'অষ্ট নায়িকা'
নিউইয়র্কে নীলা জেরীনের একক নৃত্যানুষ্ঠান ‘অষ্ট নায়িকা’

Travelion – Mobile

‘অষ্ট নায়িকা’-সিরিজটি ধ্রুপদী নৃত্যের অষ্টনায়িকার একটি অন্বেষণ। আট ধরনের নায়িকা যা একজন মহিলার অনেক চিন্তাভাবনা এবং মানসিক অবস্থাকে চিত্রিত করে। রোমান্টিক নায়িকার প্রত্নতাত্ত্বিক রাজ্য হিসাবে, ভারতীয় চিত্রকলা, সাহিত্য, ভাস্কর্যের পাশাপাশি ভারতীয় শাস্ত্রীয় নৃত্য ও সঙ্গীতে থিম হিসেবে ব্যবহৃত হয়েছে। নৃত্যশাস্ত্র মতে এই আট নায়িকার নাম হচ্ছে- স্বাধীনাভার্তুকা, বিরহখন্ডিতা, ভাসাকসজ্জিকা, খন্ডিতা, বিপ্রলব্ধা, অভিসারিকা, প্রশিতাভর্তুকা, এবং কলহন্তরিতা।

নীলা জেরিন অত্যন্ত চমৎকারভাবে এই আটটি চরিত্রই ফুটিয়ে তুলেছেন তার নাচে নাচে। অনুষ্ঠানের শেষে নীলা, এই নৃত্যের চুম্বক-পরিচিতি তুলে ধরেন তার দর্শ-শ্রোতাদের উদ্দেশ্যে।

অনুষ্ঠান শেষে ভক্তদের মাঝে  নীলা জেরীন
অনুষ্ঠান শেষে ভক্তদের মাঝে নীলা জেরীন

নীলা জেরিন বলেন, এই নৃত্য অনেক পুরোনো বলেই বিবেচিত হয়। কিন্তু এটা নিশ্চিত যে, আগামী হাজার বছরেও এই নৃত্যের আবেদন ফুরাবে না।

‘যতদিন মানবপ্রেম থাকবে, যতদিন বিরহের বাঁশরি থাকবে- ততদিনই থেকে যাবে এই নৃত্যের ঝংকার’ তিনি যোগ করেন।

‘কুইন্স কাউন্সিল অন দ্য আর্টস’এর স্পনসরে নৃত্যানুষ্ঠানে সংগত করেন কর্নাটক সঙ্গীত ও বাদ্যযন্ত্রী দল। নেপথ্য নির্দেশনায় ছিলেন তারই শাস্ত্রীয় গুরু সাধনা পরানজি। যাঁর কাছে নাচের তালিম নিয়েছেন নীলা প্রায় দুই দশক।

অর্কেষ্ট্রা দলে আরও ছিলেন ভোকাল-সামিউক্তা রাঙানাথান, ঢোল-কাবিলান জেগানাথান, বেহালায়-শ্বেতা নারাসিমহান এবং বাঁশিতে-ভিসভেশ্বার নাগারাজান।

যুক্তরাষ্ট্রে প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

উত্তর আমেরিকায় বিভিন্ন বড় বড় অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে ইতোমধ্যে বেশ সুনাম কুড়িয়েছেন নীলা জেরিন।উচ্চাঙ্গ নৃত্যের পাশাপাশি বাঙালী নৃত্য ধাৱা ও ঐতিহ্য সংৱক্ষণ এবং চর্চা করেন তিনি।

আমেরিকার বিখ্যাত কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা গবেষণায় পিএইচডি করা নীলা জেরিন CUNY স্কুল অফ মেডিসিনের সহায়ক অধ্যাপক পদে কর্মরত। এ ছাড়া তিনি ‘নীলা ড্যান্স একাডেমি’র প্রতিষ্ঠাতা ও পরিচালক।

আরও পড়তে পারেন :
নিউইয়র্ক মাতলো লালন উৎসবে
যুক্তরাষ্ট্রে উদীচীর ৫৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন
নিউইয়র্কে বাংলাদেশি আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মাননা
নিউইয়র্কে আরেকটি ‘লিটল বাংলাদেশ’
মিশিগানে ভায়োলেটসের ২য় বর্ষপূর্তি উদযাপন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!