ইউরোপে গরমে ১৫ হাজার মানুষের মৃত্যু

২০২২ সালে গরম আবহাওয়ার কারণে ইউরোপে অন্তত ১৫ হাজার মানুষ মারা গেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার বলেছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দেশগুলির মধ্যে স্পেন এবং জার্মানি রয়েছে।

রেকর্ড শুরু হওয়ার পর থেকে জুন-আগস্টের তিন মাস ছিল ইউরোপে সবচেয়ে উষ্ণ, এবং ব্যতিক্রমীভাবে উচ্চ তাপমাত্রা মধ্যযুগের পর থেকে এই মহাদেশে সবচেয়ে খারাপ খরা দেখা দিয়েছে।

ডব্লিউএইচওর ইউরোপের আঞ্চলিক পরিচালক হ্যান্স ক্লুজ এক বিবৃতিতে,”এখন পর্যন্ত জমা দেওয়া দেশের তথ্যের উপর ভিত্তি করে, অনুমান করা হয় যে ২০২২ সালে অন্তত ১৫ হাজার মানুষ বিশেষভাবে তাপের কারণে মারা গিয়েছিল”।

Travelion – Mobile

গ্রীষ্মের ৩ মাসে জার্মানিতে প্রায় ৪,৫০০ জন, স্পেনে প্রায় ৪,০০০, পর্তুগালে ১০০০ এরও বেশি, যুক্তরাজ্যে ৩,২০০ এরও বেশি মৃত্যুর খবর স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে”, তিনি যোগ করেছেন।

মিশরে জাতিসংঘের জলবায়ু শীর্ষ সম্মেলন এবং দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আরও বেশি দেশ তাপের কারণে অতিরিক্ত মৃত্যুর রিপোর্ট করায় এই অনুমান বাড়বে বলে আশংখা করা হচ্ছে।”

জলবায়ু পরিবর্তন কার্যত বড়সড় চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে ইউরোপের দেশগুলিকে। বিশেষ করে কোথাও ব্যাপক ঝড়-বৃষ্টি, হিট ওয়েভের কারণে খরার সৃষ্টি হওয়া এবং দাবানলের মতো মারাত্মক অবস্থা তৈরি হচ্ছে।

ইউরোপীয় রুটির ঝুড়িতে ফসল শুকিয়ে গেছে, কারণ ঐতিহাসিক শুষ্ক স্পেল রেকর্ড দাবানলের তীব্রতা বাড়িয়েছে এবং মহাদেশের পাওয়ার গ্রিডে মারাত্মক চাপ সৃষ্টি করেছে।

জুন এবং জুলাইয়ের মধ্যে ধারাবাহিক তাপপ্রবাহ, যা প্রথমবারের মতো ব্রিটেনে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস (১০৪ ডিগ্রি ফারেনহাইট) শীর্ষে দেখেছিল, ইউরোপে প্রায় ২৪,০০০ অতিরিক্ত মৃত্যু দেখেছিল।

“তাপ চাপ, যখন শরীর নিজেকে ঠান্ডা করতে পারে না, ইউরোপীয় অঞ্চলে আবহাওয়া সংক্রান্ত মৃত্যুর প্রধান কারণ,” বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

সংস্থা আরও বলেছে যে, দীর্ঘস্থায়ী হৃদরোগ, শ্বাসকষ্ট এবং ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য চরম তাপমাত্রা বিপদ হতে পারে।

ডব্লিউএইচওর মতে, ক্রমবর্ধমান তাপপ্রবাহ এবং অন্যান্য চরম আবহাওয়া আগামী দশকগুলিতে “আরও বেশি রোগ ও মৃত্যুর দিকে নিয়ে যাবে” যদি না “কঠোর” পদক্ষেপ নেওয়া হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!