আগামী বছর মহাকাশে যাবে ওমানের প্রথম স্যাটেলাইট

২০২২ সালের শেষ নাগাদ ওমানের প্রথম কিউবস্যাট স্যাটেলাইট পৃথিবীর নিম্ন কক্ষপথে উৎক্ষেপণের পরিকল্পনা চলছে।

পোলিশ কোম্পানি Tuatara এবং SatRevolution-এর সহায়তায় ওমানি কোম্পানি ETCO মহাকাশে প্রথম ওমানি স্যাটেলাইটের উদ্ভাবনী প্রকল্প শুরু করছে, যা সালতানাতকে বিশ্ব মহাকাশ শিল্পের মানচিত্রে দৃঢ়ভাবে স্থাপন করবে।

অক্টোবরের শেষ সপ্তাহে আমিরাতের দুবাইতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনটিক্যাল কংগ্রেসে প্রকল্পের জন্য কৌশলগত সহযোগিতা শুরু হয়। এ লক্ষ্যে তিন সংস্থার মধ্যে চুক্তি স্বাক্ষর হয়।

Travelion – Mobile

ETCO, Tuatara এবং স্যাটেলাইট প্রস্তুতকারক SatRevolution-এর প্রতিনিধি ছাড়াও পোলিশ স্পেস এজেন্সির প্রেসিডেন্ট প্রফেসর গ্রজেগর্জ ওর্চনা এবং ওমানের পরিবহন, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের অন্তর্গত ন্যাশনাল স্পেস প্রোগ্রামের প্রধান ড, সৌদ আল শুয়াইলির উপস্থিতিতে চুক্তিটি স্বাক্ষরিত হয়।

অনুষ্ঠানে, ETCO-এর অ্যাস্ট্রো অ্যান্ড স্পেস টেকনোলজির পনিচালক আম্মার আল রাওয়াহি বলেন,”স্যাটেলাইট ইমেজিং পরিষেবাগুলির অন্যতম শীর্ষ প্রদানকারী SatRevolution-এর সাথে সহযোগিতা করার মাধ্যমে, আমরা সর্বাধুনিক মহাকাশ প্রযুক্তি এবং চিত্র বিশ্লেষণে দুর্দান্ত অ্যাক্সেসসহ একটি মূল্যবান অংশীদার সুরক্ষিত করেছি, যা জাতীয় ডিজিটালাইজেশন কৌশলকে সমর্থন করবে।”

স্যাটেলাইট উৎক্ষেপণের পাশাপাশি, জড়িত পক্ষগুলির মধ্যে পাঁচ বছরের সহযোগিতার চুক্তির মধ্যে কিউবস্যাট প্রযুক্তির উপর ভিত্তি করে একটি সম্পূর্ণ স্যাটেলাইট ইমেজিং, গ্রহণ এবং সংক্রমণ পরিকাঠামো ডিজাইন এবং উত্পাদন অন্তর্ভুক্ত রয়েছে।

প্রকল্পটি বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ উপাদান সমন্বিত পর্যায়ে সম্পাদিত হবে – নকশা, সফ্টওয়্যার তৈরি এবং উন্নয়ন, ETCO-কে ওমানের কিউবস্যাট পরিচালনা করতে সক্ষম করা, একটি গ্রাউন্ড স্টেশন তৈরি করা, এবং NASA-এর সর্বোত্তম অনুশীলনসহ প্রশিক্ষণ এবং জ্ঞান-স্থানান্তর।

ওমানের আরও খবর
ওমানে খুলে দেওয়া হয়েছে ৪০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী বাড়ি
ওমানে টার্গেট গ্রুপের জন্য বুস্টার ডোজ ‘ফাইজার-বায়োটেক’
ওমানে ঘূর্ণিঝড়ে বিধবস্ত সড়ক ২ বছরের মধ্যে পুনরুদ্ধার হবে
ওমানে দশ মাসে ২৪৮ জন প্রবাসী পেয়েছেন নাগরিকত্ব
ওমানে বুস্টার ডোজ এবং শিশুদের টিকা অনুমোদন
ওমানের পরিবেশ-প্রকৃতিতে মুগ্ধ সিএনএন উপস্থাপিকা
ডিসেম্বরে মাস্কাটে শ্রীলঙ্কান ইয়োহানির লাইভ পারফর্ম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!