ওমানে টার্গেট গ্রুপের জন্য বুস্টার ডোজ ‘ফাইজার-বায়োটেক’

ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয় (MOH) স্পষ্ট করেছে যে, টার্গেট গ্রুপের জন্য বুস্টার বা তৃতীয় ডোজটি হবে ফাইজার-বায়োটেক টিকার, পূর্বে যে ধরনের টিকাপ্রাপ্ত হয়েছে তা নির্বিশেষে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি টার্গেট গ্রুপকে বুস্টার ডোজ বা ফাইজার-বায়োটেক টিকার তৃতীয় ডোজ দেওয়া শুরু করেছে৷

ওমান অবজারভারের এক প্রতিবেদনে বলা হয়, বুস্টার ডোজের টার্গেট গ্রুপ রয়েছে যারা শেষ ডোজ গ্রহণের তারিখ থেকে আট মাস পূর্ণ করেছেন এবং তার সঙ্গে ৬৫ বছর বয়স্ক ব্যক্তি, ৫০ বছর বা তার বেশি বয়সী স্বাস্থ্যসেবা এবং ফ্রন্টলাইন কর্মী, ১৮ বছর বা তার বেশি বয়সের দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত রোগী বিশেষ করে যদি তাদের রোগ নিয়ন্ত্রণে না থাকে ।

Travelion – Mobile

এর মধ্যে রয়েছে দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ, কিডনি রোগসহ যাদের ডায়ালাইসিস চলছে, ডায়াবেটিস যাদের গ্লাইকেটেড হিমোগ্লোবিন (hbA1c) ৭.৬ শতাংশের বেশি, রক্তচাপ, জেনেটিক রক্তের রোগ, লিভারের রোগ এবং এবং স্থূলতা-একটি বডি মাস ইনডেক্স (BMI) এর চেয়ে বেশি
বা ৩০ কেজি/এম২-এর সমান।

তৃতীয় ডোজের জন্য টার্গেট গ্রুপগুলিকে শেষ ডোজ গ্রহণের তারিখ থেকে তিন মাস পূর্ণ ক১২ বছর বা তার বেশি বয়সী ইমিউনোকম্প্রোমাইজড রোগীদেররতে হবে ১২ বছর বা তার বেশি বয়সী ইমিউনোকম্প্রোমাইজড রোগীদের।

এটিতে ক্যান্সারের চিকিৎসাধীন রোগী এবং অস্থি মজ্জা বা অঙ্গ প্রতিস্থাপন করা রোগীদের অন্তর্ভুক্ত। ইমিউনোডেফিসিয়েন্সি রোগ, এবং এইচআইভিতে বসবাসকারী মানুষ এবং ইমিউনোসপ্রেসিভ বা জৈবিক এজেন্ট গ্রহণকারী রোগীরা।

মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে যে, ডোজ দেওয়ার তারিখটি রোগীর স্বাস্থ্যের অবস্থার সাথে সঙ্গতিপূর্ণ হওয়ার জন্য এবং তার অন্যান্য ওষুধের সাথে বিরোধ না করার জন্য চিকিত্সারত ডাক্তারের নির্দেশ অনুসারে নির্ধারিত হয়।

সর্বোচ্চ কমিটি কোভিড রোগের ঝুঁকিতে থাকা গোষ্ঠীগুলির সুরক্ষার স্তর বাড়ানোর জন্য টিকার তৃতীয় ডোজ দেওয়ার অনুমোদন দিয়েছে।

কমিটি ২০২১ সালের নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে শুরু করে ৫ থেকে ১২ বছর বয়সী শিশুদের টিকা দিতেও সম্মত হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!