নতুন জীবনে বোয়িং ৭৩৭ ম্যাক্স, উড়েছে ৫ লাখ ঘন্টা

ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ায় বড় দুইটি দুর্ঘটনায় ব্যাপক প্রাণহানির ঘটনার গ্রাউন্ডেড হওয়া বহুল আলোচিত উড়োজাহাজ বোয়িং ৭৩৭ ম্যাক্স (737 MAX) আবার আকাশ দাপাছে।

গত বছরের শেষের দিকে আকাশে ফিরে আসার পর থেকে অর্ধ মিলিয়ন ঘন্টারও বেশি সময় ধরে উড়েছে। ফিরে আসার পর থেকে জেটটি এখন পর্যন্ত ২ লাখ ৬ হাজারটিরও বেশি রাজস্ব ফ্লাইট পরিচালনা করেছে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) বোয়িং 737 MAX-এর ছাড়পত্র দেওয়ার প্রায় এক বছর হয়ে গেছে। যদিও জেটটি আবার আকাশে ফিরে আসতে ধীর গতি ছিল, এখন গতি পেয়েছ করছে কারণ আরও বেশি সংখ্যক বিমান চলাচল কর্তৃপক্ষ এটিকে সবুজ আলো দিয়েছে। অতি সম্প্রতি ভারতও এই টাইপের উড়োজাহাজ চলাচলের অনুমোদন দিয়েছে।

Travelion – Mobile

২৭ অক্টোবর বোয়িং এর তৃতীয় ত্রৈমাসিকে ফলাফল প্রকাশের পাশাপাশি কথা বলতে গিয়ে, কোম্পানির সিইও, ডেভ ক্যালহাউন মন্তব্য করেছেন, “তৃতীয় ত্রৈমাসিকে, আমরা ৬২ হাজার ৭৩৭ টি ডেলিভারি করেছি, যা ২০১৯ সালের প্রথম ত্রৈমাসিকের থেকে সবচেয়ে বেশি। 737 MAX অপারেশনে ফিরিয়ে দেওয়ার জন্য FAA-এর অনুমোদনের পর থেকে, আমরা ১ লাখ ৯৫ হাজার ৭৩৭ টি 737 MAX উড়োজাহাজ ডেলিভারি করেছি; এবং এয়ারলাইন্সগুলি পূর্বে গ্রাউন্ড করা ২০০ টিরও বেশি উড়োজাহাজ কে পরিষেবাতে ফিরিয়ে দিয়েছে, নিরাপদে ৫ লাখ ঘন্টারও বেশি ফ্লাইট উড়েছে।”

সরবরাহ না হওয়ায় ৭৩৭ ম্যাক্সের উৎপদন বন্ধ করতে বাধ্য হয় বোয়িং
সরবরাহ না হওয়ায় ৭৩৭ ম্যাক্সের উৎপদন বন্ধ করতে বাধ্য হয় বোয়িং

৭৩৭ ম্যাক্স-এর পরিষেবায় ফিরে আসার পর মাসে মাসে পরিচালিত ফ্লাইটের সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। শুধু এআগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত একবারই কমেছিল। বোয়িং প্রকাশ করেছে যে, সেপ্টেম্বরের শেষ পর্যন্ত, ২ লাখ ৬ হাজার ৭৩৭ম্যাক্স ফ্লাইট পরিচালিত হয়েছে।

এভিয়েশন ডেটা বিশেষজ্ঞ সিরিয়ামের মতে, নভেম্বর মাসের শেষ নাগাদ প্রায় ২ লাখ৬ হাজার ফ্লাইটের পরিকল্পনা করা হয়েছে, ডিসেম্বরে আরও বেশি নির্ধারিত রয়েছে। গত বছরে এয়ার কানাডা থেকে ওয়েস্টজেট পর্যন্ত ২৩টি এয়ারলাইন্স বোয়িং 737 MAX দিয়ে ১ হাজারটিরও বেশি ফ্লাইটের উড়ানোর জন্য পরিকল্পনা করেছিল।

এখন পর্যন্ত, MAX-এর সবচেয়ে বেশি ব্যবহারকারী হলেন সাউথওয়েস্ট এয়ারলাইনস, যেটি প্রায় ৬০ হাজারটি ফ্লাইট পরিচালনা করেছে। এছাড়া এয়ার কানাডা (১০,৮০১), তার্কিশ এয়ারলাইন্স (১১,৯২৭), অ্যারোমেক্সিকো (১৩,০৩৯), গোল (১৪, ৯২৯), ইউনাইটেড এয়ারলাইনস (২৬,০৯৭) এবং আমেরিকান এয়ারলাইনস (৩৪,২২০) সহ অন্যান্য এয়ারলাইনগুলির পরিচালিত এই ধরনের ১০ হাজারটিরও বেশি ফ্লাইট রয়েছে।

দেখে মনে হচ্ছে গ্রাউন্ডিং 737 MAX অর্ডার থেকে এয়ারলাইনগুলিকে নিরুৎসাহিত করেনি। জেট দ্বারা পরিচালিত একটি উল্লেখযোগ্য সংখ্যক মাসিক ফ্লাইটের পাশাপাশি, প্রোগ্রাম থেকে নতুন জেটের চাহিদাও শক্তিশালী রয়েছে।

ক্যালহাউন যোগ করেছেন, “চাহিদাও শক্তিশালী রয়ে গেছে, এবং আমরা টানা আট মাসের ইতিবাচক নেট অর্ডার অর্জন করেছি, যা মূলত 737 দ্বারা চালিত। এই চাহিদা মেটাতে, আমরা এখন প্রতি মাসে ১৯টি উড়োজাহা তৈরি করছি, এবং সেই হারকে ক্রমাগতভাবে বাড়ানোর পরিকল্পনা করছি। ২০২২ সালের গোড়ার দিকে প্রতি মাসে ৩১ টি হবে।”

২০১৮ সালের ২৯ অক্টোবর ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে পাঙ্কাল পিনাংয়ের উদ্দেশ্যে উড্ডয়নের পরপরই ১৮৯ জন যাত্রী নিয়ে জাভা সাগরের নীল জলে বিধ্বস্ত হয় লায়ন এয়ারের বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজ। এই ঘটনার ঠিক সাড়ে চার মাস পর ইথিওপিয়ান এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ কেনিয়ার রাজধানী নাইরোবির উদ্দেশ্যে ১৫৭ জন আরোহী নিয়ে বোলে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়ে নিহত হয় সকল আরোহী। এরপরই 737 ম্যাক্স উড়োজাহাজ দিয়ে যাত্রী পরিবহন বন্ধের নির্দেশ দেয় FAA। বিশ্বজুড়ে প্রাউন্ডেড হয় শত শত বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ উড়োজাহাজ।

বোয়িং ৭৩৭ ম্যাক্স
বোয়িং ৭৩৭ ম্যাক্স

কয়েক দফা পরীক্ষা-নিরীক্ষার পর গত বছরের শেষদিকে আবারও আকাশে উড়নোর অনুমতি দেয় মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাসোসিয়েশন (FAA)। দীর্ঘ বিরতির পর ২৯ ডিসেম্বর 737 ম্যাক্স দিয়ে প্রথম ফ্লাইট পরিচালনা করে আমেরিকান এয়ারলাইন্স।

তবে FAA-এর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে বোয়িং 737 ম্যাক্স বিমানে ভ্রমণ প্রত্যাহারের আহ্বান জানিয়েছিল, ২০১৮ ও ২০১৯ সালের দুর্ঘটনায় প্রাণ হারানোদের স্বজনেরা। স্বজনদের অভিমত, 737 ম্যাক্স উড়োজাহাজের সফটওয়্যারে সমস্যা পাওয়া গেছে। ককপিট সত্যিই ত্রুটিপূর্ণ। তা সত্বেও এ বিমান উড্ডয়নের অনুমতি দেয়া লজ্জাজনক।

তারা আরও বলেন, নিজেদের উড়োজাহাকে সব সময়ই নিরাপদ দাবি করেছে বোয়িং। এ কথা সত্য হলে কয়েকদিনের মধ্যে দুই বার বিধ্বস্ত হতো না। দুইবারই ককপিটের সমস্যা দেখা গেছে। আমাদের যে ক্ষতি হয়েছে তা অন্য কারো জীবনে হোক সেটা আমি চাই না।

সংরক্ষনাগারে জায়গা না থাকায় গাড়ি পার্কিং এরিয়াতে রাখা হয়েছে  বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ
সংরক্ষনাগারে জায়গা না থাকায় গাড়ি পার্কিং এরিয়াতে রাখা হয়েছে বোয়িং ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ

FAA-এর প্রশাসক স্টিফেন ডিকসন জানিয়েছিল, 737 ম্যাক্স উড়োজাহাজ উড্ডয়ন অনুমতি দেয়ার আগে ক্ষতিগ্রস্ত পরিবার এবং আগে ভ্রমণ করা যাত্রীদের সঙ্গে কথা বলা হয়েছে। আন্তর্জাতিক পাইলট প্যানেলের অভিজ্ঞতা পুনর্মূল্যায়ন করা হয়েছে। ককপিট সংস্কার ও সফটওয়্যারের মানোন্নয়নে দারুণ দক্ষতা দেখিয়েছে বোয়িং। কোনো পক্ষই FAA-এর সিদ্ধান্তকে প্রভাবিত করেনি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!