ওমানে খুলে দেওয়া হয়েছে ৪০০ বছরের পুরনো ঐতিহ্যবাহী বাড়ি

ওমানে করোনা প্রাদুর্ভাবের পর থেকে বন্ধ থাকা দাখলিয়া প্রদেশের আল হামরা উইলিয়াতের ঐতিহ্যবাহী বাড়ি ‘বাইত আল সাফাহ. দর্শক-পর্যটকদের জন্য আবার খুলে দেওয়া হয়েছে।

মালিক সুলেমান আল আব্রি স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, “আমরা বাইত আল সাফাহ পুনরায় চালু করতে পেরে খুশি। করােনায় ব্যাপক ক্ষতি হলেও আমরা আশা করি যে পুনরায় খোলার সাথে আমরা সেই ক্ষতিগুলি পুনরুদ্ধার করব।”

বাইত আল সাফাহ এখন প্রতিদিন সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত খোলা থাকে।

Travelion – Mobile

ওমানি ঐতিহ্যকে বাঁচিয়ে রাখার জন্য বাড়ি এবং এর গুরুত্ব সম্পর্কে কথা বলতে গিয়ে আব্রি বলেন যে, বাইত আল সাফাহ প্রায় ৪০০ বছর পুরানো এবং কাদামাটির ইট ব্যবহার করে সেই সময়ের সাধারণ নির্মাণ সামগ্রী দিয়ে নির্মিত হয়েছিল। এটি আল হামরায় প্রচুর পর্যটকদের আকৃষ্ট করতে সহায়তা করে।

“এখানে, দর্শনার্থীরা স্থানীয় লোকেদের বাদাম থেকে তেল তোলা, কফি ভাজা এবং পিষে, শস্য পিষে এবং ময়দা এবং রুটি তৈরির ঐতিহ্যবাহী উপায়গুলি দেখতে পাবেন।”

তিনি আরও বলেন, “স্থানীয় পুরুষ ও মহিলারা প্রাচীনকালে যেমন করত, প্রতিদিনের কাজকর্ম সম্পাদন করে দিন কাটানো – খেজুরের শরবত এবং চুন-খেজুরের রস সতেজ করা, গম পিষতে পাথর ব্যবহার করা, সুগন্ধি তেল মেশানো এবং ঐতিহ্যবাহী কাপড় বুনানো- এইসব দেখা যাবে। ”

আব্রি বলেন, “যেকোনো সাধারণ ওমানি বাড়ির মতোই, কফি এবং খেজুর সবসময়ই পাওয়া যায় এবং দর্শকদের দেওয়া হয়।”

“আমরা যতটা সম্ভব পর্যটকদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন পরিষেবা এবং স্টেজ ইভেন্ট দেওয়ার চেষ্টা করি। বাইত আল সাফাহ ওমানি ঐতিহ্য ও সংস্কৃতিকে উন্নীত করার লক্ষ্য রাখে,” আব্রি বলেন।

ওমানের আরও খবর
আগামী বছর মহাকাশে যাবে ওমানের প্রথম স্যাটেলাইট
ওমানে টার্গেট গ্রুপের জন্য বুস্টার ডোজ ‘ফাইজার-বায়োটেক’
ওমানে ঘূর্ণিঝড়ে বিধবস্ত সড়ক ২ বছরের মধ্যে পুনরুদ্ধার হবে
ওমানে দশ মাসে ২৪৮ জন প্রবাসী পেয়েছেন নাগরিকত্ব
ওমানে বুস্টার ডোজ এবং শিশুদের টিকা অনুমোদন
ওমানের পরিবেশ-প্রকৃতিতে মুগ্ধ সিএনএন উপস্থাপিকা
ডিসেম্বরে মাস্কাটে শ্রীলঙ্কান ইয়োহানির লাইভ পারফর্ম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!