স্পেনে বিক্রি হচ্ছে ‘পুরো গ্রাম’

৪৪টি বাড়ি, হোটেল, চার্চ, স্কুল, সুইমিংপুল....

প্রায় তিন দশক ধরে পর্তুগাল সীমান্তের কাছে সালতো দে কাস্ত্রো নামের গ্রামটি পরিত্যক্ত অবস্থায় রয়েছে। গ্রামটি এখন বিক্রির জন্য ক্রেতা খুঁজছেন এর বর্তমান মালিক।

স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত এ গ্রামের জন্য তিনি দাম হেঁকেছেন ২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা বাংলাদেশি টাকায় ২ কোটি ৬০ লাখ টাকার মতো।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

গ্রামটিতে যেতে স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে গাড়িতে তিন ঘণ্টার পথ পাড়ি দিতে হয়। জামোরা প্রদেশের সীমান্ত লাগোয়া গ্রামটিতে ৪৪টি বাড়ি, হোটেল, চার্চ, স্কুল, সুইমিংপুল ও নিরাপত্তাচৌকি রয়েছে। কিন্তু এখান থেকে বাসিন্দারা তিন দশক আগেই সরে গেছেন। এখানে শহরের মতো পর্যাপ্ত সুযোগ-সুবিধা নেই।

২০০০ সালের দিকে গ্রামটির বর্তমান মালিক এটি কেনেন। তিনি গ্রামটিকে পর্যটনকেন্দ্র তৈরির পরিকল্পনা করেছিলেন। তবে অর্থনৈতিক মন্দাসহ নানা কারণে পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেননি।

গ্রামটির মালিকানা সংস্থা রয়্যাল ইনভেস্টের কর্মকর্তা রনি রদ্রিগেজ বলেছেন, মালিকের এখানে একটি হোটেল করার স্বপ্ন ছিল। কিন্তু এটি হয়নি। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে গ্রামটি বিক্রির কারণ হিসেবে এর মালিক বলেছেন, ‘আমি শহরে থাকি। গ্রামটি দেখাশোনা করা আমার পক্ষে সম্ভব নয়। তাই এটা বিক্রি করতে হচ্ছে।’

সালতো দে কাস্ত্রো  গ্রামের ঘর বাড়ি।
সালতো দে কাস্ত্রো গ্রামের ঘর বাড়ি।

এরই মধ্যে রাশিয়া, ফ্রান্স, বেলজিয়াম, যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশ থেকে ৩০০ জনের বেশি মানুষ এ গ্রাম কিনতে আগ্রহ দেখিয়েছেন। একজন কিছু অর্থ অগ্রিমও দিয়ে বুকিং দিয়েছেন।

১৯৫০ সালের দিকে স্পেনের বিদ্যুৎ উৎপাদন সংস্থা ইবারডুরো জলাধার তৈরি করা শ্রমিকদের পরিবারের জন্য এই গ্রাম তৈরি করেছিল। তবে ওই নির্মাণকাজ শেষ হওয়ার পর বাসিন্দারা সরে যেতে থাকেন। ১৯৮০ সালের শেষ দিকে গ্রামটি পরিত্যক্ত হয়ে যায়।

আরও পড়তে পারেন :
স্পেনে সাড়ে ৬ কোটি ইউরোর গাঁজা জব্দ
বেলজিয়ামে পুলিশ কর্মকর্তাকে হত্যা
ইউরোপে গরমে ১৫ হাজার মানুষের মৃত্যু
গ্রিসে স্বল্প বেতনের শ্রমিকদের ক্রয়ক্ষমতা ৪০% কমেছে
মাহাথির মোহাম্মদ : ৯৭ বছর বয়সে নির্বাচনে

গ্রামটি যেখানে অবস্থিত, সে এলাকা ‘শূন্য স্পেন’ হিসেবে পরিচিত। গ্রামীণ এলাকা হওয়ায় শহরের মতো অনেক সেবা এখানে পাওয়া যায় না। তবে গ্রাম বিক্রির খবর ছড়ানোর পর থেকে এখানে পর্যটক বেড়ে গেছে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

এর আগেও গ্রামটি বিক্রির জন্য চেষ্টা করা হয়েছিল। তখন এর দাম চাওয়া হয়েছিল ৬৫ লাখ মার্কিন ডলার। কিন্তু ওই দামে ক্রেতা পাওয়া যায়নি। কিন্তু এখন গ্রামটির যে দাম চাওয়া হয়েছে, তাতে বার্সেলোনা ও মাদ্রিদের মতো শহরে সর্বোচ্চ এক বেডরুমের বাসা কেনা যাবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!