গ্রিসে স্বল্প বেতনের শ্রমিকদের ক্রয়ক্ষমতা ৪০% কমেছে

গ্রিস, শ্রমিক ক্রয়ক্ষমতা

ইউরোপীয় দেশ গ্রিসে শ্রমিকদের ক্রয় ক্ষমতা ৪০% হ্রাস পেয়েছে। জ্বালানি এবং পণ্যের দামের তীব্র বৃদ্ধি কর্মীদের ক্রয়ক্ষমতা এবং তাদের জীবনযাত্রার মানকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করেছে।

প্রধানত জ্বালানি ও খাদ্যের মতো মৌলিক জিনিসপত্রের দাম বৃদ্ধির কারণে এমন পরিস্থির মুখোমুখি তারা।

জেনারেল কনফেডারেশন অফ গ্রিক ওয়ার্কার্সের শ্রম ইনস্টিটিউটের (আইএনই/জিএসইই) নতুন অর্থনৈতিক উন্নয়ন বুলেটিনে, ‘হেলাসে জীবনযাত্রার সংকট” শিরোনামের প্রতিবেদনে এ তথ্য ওঠে এসেছে।

Travelion – Mobile

গ্রিস প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

প্রতিবেদনে বলা হয়েছে যে, বিশেষ করে যাদের মাসিক আয় ৭৫০ ইউরোর কম, তাদের ক্রয় ক্ষমতা কমেছে ৪০%। এছাড়াও, প্রতি মাসে ১১০০ ইউরো গড় আয়ের পরিবারের ক্রয় ক্ষমতা কমেছে ৯% থেকে ১৪ % এর মধ্যে।

সর্বোচ্চ আয়ের বন্ধনীতে ক্রয়ক্ষমতার ক্ষতি ১১%-এর চেয়ে কম এবং আয়ের স্তর বৃদ্ধির সাথে সাথে হ্রাস পায়। ব্যতিক্রম হল ৩৫০০ ইউরোর উপরে মাসিক আয়, যার ক্রয় ক্ষমতার ক্ষতি এমনকি পূর্ববর্তী স্কেলের (২৮০১-৩৫০০ ইউরো) ক্রয় ক্ষমতার ক্ষতিকেও ছাড়িয়ে যেতে পারে, যেহেতু উচ্চ স্কেলে খরচ আগেরটির তুলনায় অনেক বেশি।

বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে যে, ২০২২ সালের প্রথমার্ধে, মাসিক বিদ্যুৎ ও প্রাকৃতিক গ্যাস বিলের শতকরা হার পরিবারের নিষ্পত্তিযোগ্য আয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করাসহ পরিবারের বোঝার ক্ষেত্রে ইইউতে দ্বিতীয় সবচেয়ে খারাপ পারফরম্যান্স ছিল গ্রিসের। বিদ্যৎ ইউনিট ক্রয় করার ক্ষেত্রে মাসিক নিষ্পত্তিযোগ্য আয়ের ৬% এর বেশি ব্যয় করতে হয়।

গ্রিসের রাজধানী এথেন্সের বাংলা গলি। ছবি : মতিউর মুন্না
গ্রিসের রাজধানী এথেন্সের বাংলা গলি। ছবি : মতিউর মুন্না

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে,স্বল্প আয়ের উপর উচ্চ ব্যয়ের অসম প্রভাবের কারণে আংশিকভাবে নিযুক্ত ব্যক্তিদের জীবনযাত্রার অবস্থা আরও খারাপ হয়েছে। ক্রয় ক্ষমতা হ্রাসের একটি অতিরিক্ত নেতিবাচক প্রভাব ভোগ এবং বৃদ্ধির গতিশীলতাকে উদ্বিগ্ন করেছে।

আরও পড়তে পারেন :
গ্রিসে ‘হিটিং ভাতা’ প্রদান শুরু হচ্ছে
গ্রিসে ‘জাতীয় সংবিধান দিবস’ উদযাপন
গ্রিসে নৌকাডুবির ঘটনায় ২১ অভিবাসীর মরদেহ উদ্ধার

একই সময়ে, গবেষণার মাধ্যমে, সংকট নিরসনে প্রয়োজনীয় হস্তক্ষেপেরকিছু বিষয়ও তুলে ধরা হয়, যার লক্ষ্য কর্মচারীদের ক্রয় ক্ষমতা এবং সবচেয়ে দুর্বল সামাজিক গোষ্ঠীগুলিকে রক্ষা করা।

জিএসইই লেবার ইনস্টিটিউটের মতে, বর্তমান অর্থনৈতিক নীতির জন্য বড় চ্যালেঞ্জ হল, ক) মূল্যস্ফীতি হ্রাস, খ) মূল্যস্ফীতির ন্যায্য বন্টন এবং গ) জিডিপিতে মন্দার প্রভাব এড়ানো, যা ফলস্বরূপ আর্থিক ঝুঁকিকে উদ্দীপিত করবে।

এথেন্সের প্রাচীনতম এলাকা প্লাকা । ছবি : সংগৃহীত
এথেন্সের প্রাচীনতম এলাকা প্লাকা । ছবি : সংগৃহীত

জ্বালানি সংকট এবং মূল্যস্ফীতির সঙ্গে যুক্ত জীবনযাত্রার ব্যয়ের কারণে গ্রিক সমাজে অর্থনৈতিক বৈষম্যের তীব্রতাও রয়েছে। এই সামাজিক ও অর্থনৈতিক বিপর্যয়ের মুখে, সরকার সাড়া দিতে বেছে নেয়… “ফ্যামিলি বাস্কেট” কর্মসূচি।যাকে যথাযথভাবে “গরীব মানুষের ঝুড়ি” বলে অভিহিত করা হয়, যেখানে সুপারমার্কেটের জন্য ব্যক্তিগত লেবেল #৬ পাস্তা অন্তর্ভুক্ত করা একটি বড় অর্জন বলে মনে করা হয়।

কিন্তু নাগরিকরা পার্থক্য দেখতে পান না, কিন্তু তাদের মানিব্যাগ খালি দেখেন, এবং এটি কোন কাকতালীয় নয় যে গ্রিকরা কীভাবে ‘গরীব মানুষের ঝুড়ি’ এর সাথে সরকারের যোগাযোগের কৌশলটির প্রিমিয়ারটি উপলব্ধি করেছিল সে প্রশ্নের উত্তর সংক্ষেপে এবং সংক্ষিপ্তভাবে দেওয়া হয়েছিল। একজন বয়স্ক লোককে যখন জিজ্ঞাসা করা হয়েছিল, “তিনি খাবারের দাম কীভাবে দেখেন”: “@rhi@dj@mal@k@”…

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!