স্পেনের শিশুরা দেখতে পারবে না চকলেট-আইসক্রিম-জুসের বিজ্ঞাপন

স্পেনে শিশুদের স্থূলতার সমস্যা ঠেকানোর অংশ হিসেবে অতিরিক্ত চিনিযুক্ত খাবার ও পানীয়র (চকলেট-আইসক্রিম-জুস ইত্যাদি) বিজ্ঞাপন নিষিদ্ধ হচ্ছে। আগামী বছর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) স্পেনের ভোক্তাবিষয়ক মন্ত্রী আলবার্তো গার্জন সরকারের এই সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘কম বয়সী শিশুরা ঝুঁকিপূর্ণ ভোক্তা হওয়ায় এ ধরনের বিজ্ঞাপন থেকে তাদের রক্ষা করা আমাদের দায়িত্ব।’

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, রেডিও, টেলিভিশনসহ অনলাইন প্ল্যাটফরম ও মোবাইল অ্যাপে ১৬ বছরের কম বয়সী শিশুদের জন্য চিনিযুক্ত খাবার ও পানীয়র বিজ্ঞাপন দেখানো যাবে না।

Travelion – Mobile

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, স্পেনে প্রতি তিন শিশুর একটি স্থূলতার আক্রান্ত। ১৯৮৪ সালের পর এ হার ৩ শতাংশ বেড়েছে। এক টুইট বার্তায় ভোক্তাবিষয়ক মন্ত্রী বলেন, এই হার বাড়ার অন্যতম কারণ বিজ্ঞাপন।

শিশুদের জন্য অতিরিক্ত চিনিযুক্ত খাবার ও পানীয়কে ‘ক্ষতিকর’ বলে আগেই মত দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে যুক্তরাজ্য, নরওয়ে ও পর্তুগালও অতিরিক্ত চিনিযুক্ত খাবার এবং পানীয়র বিজ্ঞাপন শিশুদের জন্য নিষিদ্ধ করেছে।

ডব্লিউএইচওর তথ্য অনুযায়ী, ১৯৭৫ সাল থেকে বিশ্বজুড়ে স্থূলকায় শিশুদের সংখ্যা নাটকীয়ভাবে বাড়ছে। সংস্থাটি বলছে, ১৯৭৫ সালে এই হার ৪ শতাংশ থাকলেও বর্তমানে তা বেড়ে ১৮ শতাংশে দাঁড়িয়েছে।

স্পেনের আরও খবর :
স্পেনের মাদ্রিদের রাজপথ ভেড়ার দখলে
স্পেনে ‘হিউম্যান রাইটস স্বাস্থ্য অ্যাওয়ার্ড’ পেল ভালিয়েন্তে বাংলা ও ফজলে এলাহী
স্পেনে ষাঁড়ের দৌড়ে প্রাণ গেল এক দর্শকের
স্পেনে প্রবাসী বাংলাদেশিদের ক্রিকেট টুর্নামেন্ট শুরু
স্পেনে সন্তানসহ প্রবাসীর স্ত্রী উধাও!
স্পেনে শারদীয় দুর্গোৎসবে প্রবাসীদের মিলনমেলা

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!