বিশেষ ক্ষমায় ওমান ছেড়েছে ৪৬ হাজার প্রবাসী

নিবন্ধিত ৬৫ হাজারেরও বেশি

ওমানে অবৈধ হয়ে যাওয়া বা আকামাবিহীন প্রবাসীদের জন্য সরকারের দেয়া বিশেষ কর্মসূচির আর আট দিন বাকি থাকতে এ পর্যন্ত ৬৫ হাজার ১৭৩ জন স্থায়ীভাবে দেশ ত্যাগের জন্য নিবন্ধন করেছেন। যার মধ্যে ৪৬ হাজার ৩৫৫ জন ইতোমধ্যে এই বিশেষ কর্মসূচির সুবিধা নিয়ে ওমান ছেড়ে নিজ দেশে ফিরে গেছেন।

মঙ্গলবার দেশটির শ্রম মন্ত্রণালয় বিবৃতিতে এ তথ্য দিয়ে জানিয়েছে।

গত বছরের নভেম্বর মাসে মন্ত্রণালয় মেয়াদোত্তীর্ণ কাজের পারমিট বা আকামার প্রবাসীদের জন্য কোনও জরিমানা বা ফি ছাড়াই স্থায়ীভাবে দেশ ত্যাগের জন্য বহির্গমন স্কিম ঘোষণা করে। এই স্কিমটি আগামী ৩১ মার্চ শেষ হচ্ছে।

Travelion – Mobile

আগের খবর : ওমানে বাংলাদেশি যুবকের আত্মহত্যার নেপথ্যে

মন্ত্রণালয় নিশ্চিত করে যে, বিনা জরিমানায় ওমান ত্যাগের এই কর্মসূচি ৩১ শে মার্চ শেষ হওয়ার পরে আর কোন আবেদন বা অনুরোধ বিবেচনা করা হবে না। মন্ত্রণালয় বলেছে, নিবন্ধিত প্রবাসী কর্মীদের সর্বশেষ চলতি বছরে ৩০ শে জুনের মধ্যে ওমান ছাড়তে হবে।

শ্রম মন্ত্রণারয়ের শ্রমকল্যাণ বিভাগের মহাপরিচালক সেলিম সাইদ আল-বদি বলেছেন, মন্ত্রীর ওয়েবসাইটে (www.mol.gov.om) বা সানাদ অফিসের মাধ্যমে নিবন্ধন করে প্রচুর সংখ্যক প্রবাসী কর্মী বিনা জরিমানায় ওমান ছাড়ার সুবিধা পেয়ে উপকৃত হয়েছেন।

আগের খবর : ওমানে কিছু পেশায় প্রবাসী নিয়োগে নিষেধাজ্ঞা আরোপ

আল বদি পুনরায় নিশ্চিত করেছেন যে, ৩১ শে মার্চের পরে এই জাতীয় কোনও আবেদন গ্রহণ করা হবে না এবং নিবন্ধন করে অনুগ্রহ পাওয়া প্রবাসীদের চলতি বছরের ৩০ শে জুনের মধ্যে ওমান ছাড়তে হবে। তার পরে, সমস্ত আবেদন এবং অনুমোদন বাতিল হয়ে যাবে।

আগের খবর : সুলতান কাবুস পেলেন ‘গান্ধী শান্তি পুরস্কার’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!