ওমানে করোনা-সুরক্ষায় তৎপর কর্পোরেট সংস্থাগুলো

মরণঘাতি নভেল করোনাভাইরাস (কোভিড ১৯) এর প্রকোপ থেকে কর্মীদের রক্ষায় নানামুখি পদক্ষেপ গ্রহণ করছে ওমানের বিভিন্ন কর্পোরেট সংস্থা এবং ব্যবসা প্রতিষ্ঠান।

এরমধ্যে বিদেশ ভ্রমণের সময় নানামুখী সতর্কতা, জ্বর-কাশিতে আক্রান্তদের ক্ষেত্রে বাসায় কাজ করার পলিসি গ্রহণ, এবং করোনায় আক্রান্তদের ক্ষেত্রে বিভিন্ন নিয়ম মেনে চলার সিদ্ধান্ত উল্লেখযোগ্য।

ওমানে আন্তর্জাতিক কোম্পানিগুলো তাদের কর্মীদের সংক্রমণের হাত থেকে নিরাপদ রাখতে বিভিন্ন নীতিমালা বাস্তবায়নে এগিয়ে এসেছে। এদের মধ্যে গ্লোবাল প্রফেশনাল সার্ভিসেস ফার্ম ইওয়াই (EY) এর কথা বলা যায়। তারা তাদের কর্মীদের সুরক্ষিত করতে সুদূরপ্রসারী সতর্কতামূলক নানা পদক্ষেপ গ্রহণ করেছে। এক্ষেত্রে তাদের কার্যক্রমে যাতে বড় ধরনের কোন বাঁধা না সেজন্য সব ধরনের ব্যবস্থাও নিশ্চিত করেছে তারা।

Travelion – Mobile

ইওয়াই (EY) ওমান এর সহযোগি অলকেশ জোশী জানান, তাদের গ্লোবাল এবং রিজিওনাল বিভিন্ন কার্যালয়ে তারা এ সংক্রান্তে কঠোর নির্দেশিকা জারি করেছে। “যেমন, খুব বেশি জরুরি প্রয়োজন ছাড়া দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা এসেছে। এক্ষেত্রে কর্মীদের ভার্চুয়াল মিটিং রুম -এ যেতে উৎসাহিত করা হচ্ছে। অনলাইন কনফারেন্স ও প্লাটফর্মে নিজেদের আইডিয়া শেয়ার করার জন্য বলা হয়েছে। যাদের কাজের অংশ হিসেবে প্রতিনিয়ত বাইরে যাওয়ার দরকার হয় তাঁদের সর্বোচ্চ স্তরে অনুমোদন প্রয়োজন।”

অলকেশ আরো উল্লেখ করেছেন, প্রতিষ্ঠানটি তাদের কর্মীদের মধ্যে যাদের ফ্লু জাতীয় উপসর্গ আছে তাদের বাড়ি থেকে কাজ করতে উত্সাহিত করছে যাতে সহকর্মীদের মধ্যে তা ছড়িয়ে যাওয়ার ঝুঁকি না বাড়ে।

ওমানে করোনাভাইরাস প্রতিরক্ষামূলক ব্যবস্থা
ওমানে করোনাভাইরাস প্রতিরক্ষামূলক ব্যবস্থা

একই সময়ে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ মতে তাদের করোনাভাইরাস (কোভিড ১৯) এর বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা করার উপরও জোর দেয়া হয়েছে। তিনি বলেন, “এইচআর ডিপার্টমেন্ট থেকে সব কর্মচারীকে এই প্রাদুর্ভাব মোকাবেলায় ব্যক্তিগত স্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি উপর জোর দিতে বলা হচ্ছে।”

এদিকে ভাইরাস থেকে কর্মীদের সুরক্ষায় পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট ওমান (PDO) একটি “রেসপন্স কমিটি” গঠন করেছে। ওমানের অপরিশোধিত তেল ও গ্যাস উৎপাদনের সিংহভাগেই ভূমিকা রাখছে রাষ্ট্রীয় মালিকানাধীন এই প্রতিষ্ঠান।

তারা সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে: “পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট ওমান একটি মেডিক্যাল টিমের নেতৃত্বে করোভাইরাসের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া নির্দেশনা অনুসরণ করে নিজেদের কর্মী ও সম্পদ রক্ষার্থে আমরা নানা পদক্ষেপ গ্রহণ করেছি। ঊর্ধ্বতন নির্বাহীদের সমন্বয়ে গঠিত একটি রেসপন্স কমিটি কোম্পানির বিভিন্ন শাখায় তৈরি করা হয়েছে যেটি ভ্রমণের উপর সীমাবদ্ধতাসহ অফিসে যথাযথ পরিচ্ছন্নতা নিশ্চিত করা এবং কর্মীদের এ বিষয়ক শিক্ষা কার্যক্রম দেয়ার ব্যবস্থা গ্রহণ করেছে।

অন্যান্য জ্বালানি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান যাদের কার্যক্রমে ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিদেশ ভ্রমণের দরকার হয় তাদের ক্ষেত্রেও কোভিড-19 ভাইরাসকে মাথায় রেখে নানা সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে ।

একটি নামকরা জ্বালানি প্রতিষ্ঠানের কর্মকর্তা জানান, “সংস্থার মাস্কাট হেডকোয়ার্টার্সে যদি কোন ব্যাক্তি পরিদর্শনে আসে তবে তাকে একটি ফরম পূরণ করতে হবে। এতে ঐই ব্যাক্তি যে সমস্ত দেশে বর্তমানে করোভাইরাস সংক্রমিত হয়েছে সেসব দেশে তিনি সম্প্রতি ভ্রমণ করেছেন কিনা সেসব বিষয়ে তথ্যসহ অন্যান্য প্রয়োজনীয় বিষয় জানতে চাওয়া হবে।”

এ দিকে বৃস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সবশেষ তথ্য অনুযাযী, ওমানে করোনাভাইরাস আক্রান্ত রোগীর সংখ্যা ১৬ তে দাঁড়িয়েছে। এর মধ্যে ১৫ জন্য সাম্প্রতিক ইরান এবং ১ ইতালি ভ্রমণ শেষে ওমান ফিরে আসেন। বৃহস্পতিবার পাওয়া সবশেষ রোগী ইতালির মিলান থেকে দেশে ফিরেছেন।

আগের খবর
করোনার ৪ দেশ ঘুরে আসা প্রবাসীদের ওমানে প্রবেশে নিষেধাজ্ঞা
তৃতীয় পর্যায়ের করোনা ঝুঁকিতে ওমান, সুস্থ হয়ে উঠেছেন ২ জন
ওমানে করোনা-আক্রান্ত আরও ৬ জন শনাক্ত, মোট ১২
ওমানে করোনার কোয়ারান্টাইনে ১৩২০ জন, শনাক্ত একজন সুস্থ
ওমানে করোনাভাইরাস আক্রান্ত আরও ২ জন শনাক্ত
ওমানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!