লেবানন বিএনপি’র সভাপতি ও সাধারন সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা

বহিস্কারকে ঘিরে বিরোধ চরমে

বহিস্কারকে ঘিরে লেবানন বিএনপি’র বিরোধ চরমে উঠেছে। দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ৪ নেতাকে বহিস্কারে তিন দিনের মাথায় লেবানন কেন্দ্রীয় বিএনপির সভাপতি ও সাধারন সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা করেছে সংগঠনটির ২১টি শাখা কমিটি। ১৩ অক্টোবর (রবিবার) বিকালে রাজধানী বৈরুতে আয়ােজিত নিন্দা ও প্রতিবাদে সভায় এ ঘোষণা দেয়া হয়।

সংগঠনটির ২১টি শাখা কমিটির নেতারাসহ তৃণমূল কর্মীদের উপস্থিতিতে প্রতিবাদ সভায় সর্বসম্মতিক্রমে সভাপতি নজরুল ইসলাম মজুমদার ও সাধারন সম্পাদক মজিবুল হক মজিবকে কেন্দ্রীয় কমিটিতে অবাঞ্ছিত ঘোষণা করা হয়।

গত ১১ অক্টোবর সাধারন সম্পাদক মজিবুল হক মজিব স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে, বিএনপি লেবানন কেন্দ্রীয় কমিটির অন্তর্ভুক্ত সাইদা শাখা কমিটির সভাপতি আলামিন, আলগাজিয়া শাখার সভাপতি রিপন মাহমুদ, জুনি শাখার সাধারন সম্পাদক রাফি সরকার ও নাকাশ আদবাইয়া শাখার সভাপতি ফারুক গাজীকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বহিষ্কারের কথা জানানো হয়।

Travelion – Mobile

এরই নিন্দা ও প্রতিবাদে বৈরুতের একটি ক্যাফে হাউজে সভার আয়োজন করে ২১ শাখা কমিটি। মদিনা রিয়াদিয়া শাখার সভাপতি শামীম আহম্মেদের পরিচালনায় সভাপতিত্বে বিএনপি সাঈদা শাখার সভাপতি মো. আলামিন।

বক্তব্য রাখেন বিএনপি কেন্দ্রীয় কমিটি লেবানন শাখার প্রধান উপদেষ্টা মফিজুল ইসলাম বাবু, উপদেষ্টা মানিক মোল্লা, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আব্দুল কাইয়ূম, সহ সাংগঠনিক সম্পাদক জনি মিয়াজি, সহ দপ্তর সম্পাদক হাবিব হাজারী, সহ শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক সাইফুল ইসলাম, সাবেক ক্রীড়া সম্পাদক মো. আলামিন, মহিলা সম্পাদিকা মায়া চৌধুরী, শিক্ষা বিষয়ক সম্পাদক রফিক দেওয়ান, মনসুরিয়া শাখার সভাপতি জিয়াউর রহমান, হামরা শাখার সভাপতি মো. ইয়াকুব, আলগাজিয়া শাখার সভাপতি রিপন মাহমুদ, নাকাশ আদবাইয়া শাখার সভাপতি ফারুক গাজী, সিনিয়র সহ সভাপতি মো. আলমগীর ও সাধারন সম্পাদক শফিকুল ইসলাম, আয়েশাবক্কর শাখার যুগ্ম সাধারন সম্পাদক সাদ্দাম হাজারী, জুনি শাখার সিনিয়র সহ সভাপতি নবী হোসেন, সাধারন সম্পাদক রাফি সরকার, আলনামা শাখার সভাপতি আব্দুল হক, এন্তালিয়াস শাখার সভাপতি পিন্টু মিয়া, আলবুরুজ শাখার সভাপতি মো. জাহিদ ও সাধারন সম্পাদক জাভেদ হোসাইন, কর্মজয়তুন শাখার সভাপতি আব্দুল্লাহ হাজারী, মাকাল্লেস শাখার সভাপতি মো. শফিক।

এ ছাড়া সহযোগী সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দলের সিনিয়র সভাপতি দিদার খাঁন ও সহ সভাপতি পাপ্পু বেপারী, মদিনা রিয়াদিয়া শাখার সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম, যুবদলের সিনিয়র সহ সভাপতি আব্দুল করিম সভায় বক্তব্য রাখেন। টেলিকনফারেন্সে প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন এবং সিদ্ধান্তের প্রতি একাত্মতা পোষন করেন বিএনপি ত্রিপলী শাখার সভাপতি মো. আলাউদ্দিন ও আল জামুস শাখার সভাপতি আমির হোসেন ।

লেবানন বিএনপির কেন্দ্রীয় উপদেষ্টা মানিক মোল্লা বলেন, ‘কমিটির মেয়াদ ১০ মাস পেরিয়ে গেলেও কেন পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা করা হয় নাই, রাতের অন্ধকারে কাদের কমিটিতে স্থান দিয়েছেন তা তৃণমূলের কর্মীরা জানতে চায়। লেবানন বিএনপিকে নিয়ে ছিনিমিনি খেলতে দেওয়া হবে না।আর যদি কেহ চক্রান্ত করে সংগঠনের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায় তাহলে তৃণমূল থেকে সমুচিত জবাব দেওয়া হবে।’

লেবানন বিএনপি’র সভাপতি ও সাধারন সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা
লেবানন বিএনপি’র সভাপতি ও সাধারন সম্পাদককে অবাঞ্ছিত ঘোষণা

লেবানন যুবদলের সিনিয়র সহ সভাপতি আব্দুল করিম বলেন, ‌’একটি প্রহসনের নির্বাচনের মাধ্যমে ভোট জালিয়াতি করে সভাপতি ও সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছে। এই প্রহসনের নির্বাচন আমরা মানি না।’ সভাপতি গাজী রফিক প্রতিবাদ সভার সাথে একাত্মতা পোষন করে অবিলম্বে তৃণমূল কর্মীদের সমন্বয়ে নতুন কমিটি করার দাবি করেছেন বলে জানান যুবদলের এই নেতা।

বহিষ্কৃত চার নেতা বলেন, ‘কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও তৃনমূলের নেতাকর্মীদের মূল্যায়ন না করে আওয়ামীলগের সাথে আতাঁত করে সংগঠনকে ধ্বংশ করতে নজরুল-মুজিবের এই বহিষ্কারদেশ আমরা মানি না।’

সংগঠনটির প্রধান উপদেষ্টা মফিজুল ইসলাম বাবু বলেন, ‘কারো ষড়যন্ত্রে শহীদ জিয়ার প্রানের সংগঠনকে বিভক্ত করতে দেওয়া হবে না। শহীদ জিয়ার পরীক্ষিত এই চার সৈনিককে নজরুল-মুজিব সিন্ডিকেট কর্তৃক বহিষ্কারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারন সম্পাদককে আজ থেকে সংগঠনে অবাঞ্ছিত ঘোষণা করা হল। লেবানন বিএনপি একটাই আছে, আগেও একটাই থাকবে।’

প্রতিবাদ সভায় দলীয় চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনা করে অবিলম্বে নিঃশর্ত মুক্তি দেওয়ার আহবান জানানও।

আরও পড়তে পারেন:
লেবানন বিএনপি’র ৪ নেতা বহিষ্কার

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!