এ ৩২০ নিও উড়োজাহাজ সরবরাহে এক হাজারের মাইলফলকে এয়ারবাস

প্রথম সরবরাহের সাড়ে তিন বছরেরও বেশি সময় পরে, ইউরোপীয় উড়োজাহাজ নির্মাতা সংস্থা এয়ারবাস এ ৩২০ নিও পরিবারের উড়োজাহাজ সরবরাহে এক হাজারের মাইলফলকে পৌঁছেছে।

১০ ই অক্টোবর, ভারতের স্বল্প বাজেটের বিমানসংস্থা ইন্ডিগোকে ১০০০ তম উড়োজাহাজটি সরবরাহ করে এয়ারবাস কোম্পানী। এটি ইন্ডিগোর বহরের এ ৩২০ নিও পরিবারের ৪৩০ তম উড়োজাহাজ। বিশেষত এটি একটি এ ৩২১ নিও মডেলের উড়োজাহাজ।

২০১৬ সালের মার্চে ইন্ডিগোর বহরে এয়ারবাসের এ ৩২০ নিও পরিবারের প্রথম উড়োজাহাজটি যুক্ত হয়। তারপর থেকে এ পর্যন্ত ৯৬ টি এ উড়োজাহাজ (এ ৩২০নিও এবং এ ৩২১ নিও উভয়ই) যুক্ত হয়েছে, যা ইন্ডিগোকে এই মডেলের শীর্ষ অপারেটর করে তোলে।

Travelion – Mobile

বর্তমানে এয়ারবাসের কাছে নিও পরিবার আরও এ ৪২০টি উড়োজাহাজ সরবরাহের অর্ডার রয়েছে ইন্ডিগোর । এটি বিমানসংস্থাটিকে এয়ারবাসের একক বৃহৎ গ্রাহক হিসাবেও প্রতিষ্ঠিত করেছে।

পূর্বসূরীর তুলনায় আরও দক্ষ উড়োজাহাজ উন্নয়নের জন্য, এয়ারবাস এ ৩২০নিও কে আরও শক্তিশালী ইঞ্জিন এবং ডানাগুলির উপর শার্কলেট দিয়ে সজ্জিত করেছে। এয়ারবাসের মতে পূর্বসূরী এ ৩২০ সিইও উড়োজাহাজের তুলনায়, নতুন ইঞ্জিনের এ ৩২০নিও উড়োজাহাজগুলিতে ২০% কম জ্বালানির প্রয়োজন হবে।

এয়ারবাসের এ ৩২০নিও এবং এ ৩২১ নিও উড়োজাহাজ ফ্রান্সের তুলাউস, জার্মানির হামবুর্গ, চীনের তিয়ানজিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মোবাইলে সংযোজিত করা হয়। গত সেপ্টেম্বর মাস পর্যন্ত, এয়ারবাস বিশ্বজুড়ে ১০০ টিরও বেশি গ্রাহকের ৬ হাজার ৬ শোরও বেশি এ ৩২০ নিও পরিবারের উড়োজাহাজ সরবরাহের অর্ডার পায়।

এই পরিবারেরর উড়োজাহাজের সর্বশেষ গ্রাহক ছিল কুয়েত এয়ারওয়েজ। গত আগস্টে কুয়েতের রাষ্ট্রীয় বিমানসংস্থাটির বহরের প্রথম এ ৩২০ নিও উড়োজাহাজ যুক্ত করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!