‘সংগ্রাম, স্বাধীনতা, প্রেরণায় বঙ্গমাতা’

মেক্সিকোতে জন্মবার্ষিকী উদযাপন

মেক্সিকোতে ‘সংগ্রাম, স্বাধীনতা, প্রেরণায় বঙ্গমাতা’ এই প্রতিপাদ্যকে নিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস।

দূতাবাসের কর্মকর্তা ও বাংলাদেশ কমিউনিটি নেতাদের নিয়ে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দেষটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম।

দিবসের আলোচনার শুরুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় এবং বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের বিদেহী আত্মার শান্তি এবং জাতির উত্তরোত্তর সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মেক্সিকোতে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতা জন্মবার্ষিকী উদযাপনে উপস্থিতি
মেক্সিকোতে বাংলাদেশ দূতাবাসে বঙ্গমাতা জন্মবার্ষিকী উদযাপনে উপস্থিতি

এছাড়া বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের জন্মবার্ষিকীর ওপর প্রামাণ্যচিত্র ‘বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জীবন ও কর্ম‘ এবং ‘বঙ্গমাতার জীবন ও অবদান’ শীর্ষক দুইটি তথ্যচিত্র দেখানো হয়।

Travelion – Mobile

উন্মুক্ত আলোচনা পর্বে আলোচকগণ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে মহীয়সী এই নারীর অসামান্য বিচক্ষণতার কথা তুলে ধরেন। পরবর্তীতে, বাংলাদেশি বংশোদ্ভূত তানহা তাবাসসুমের পরিবেশনায় বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘নারী’ কবিতাটির আবৃত্তি এক আবেগ ঘন পরিবেশের সৃষ্টি করে ।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

তিনি জাতির ক্রান্তিলগ্নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ গঠনে বঙ্গমাতার অসামান্য অবদানের প্রতি আলোকপাত করেন।

তিনি বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবকে নারীর ক্ষমতায়নের রোল মডেল হিসাবে আখ্যায়িত করে আশা প্রকাশ করেন যে, বঙ্গমাতার দূরদর্শিতা, বীরত্ব ও দিকনির্দেশনা বর্তমান ও ভবিষ্যত প্রজন্মকে পরার্থপরতা, সাহস ও জাতির কল্যাণে অবিচল অঙ্গীকারের পথে উজ্জীবিত করবে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!