শেখ রাসেলের জন্মদিনে ইথিওপিয়ান স্কুল শিক্ষার্থীদের চিত্রাঙ্কন

ইথিওপিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯-তম জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি কমিউনিটি ও তাদের পরিবার, স্থানীয় ইথিওপীয় গণ্যমান্য ব্যক্তি ও শিক্ষার্খী -শিক্ষক, দূতাবাসের সদস্য এবং তাদের পরিবার অংশ নেন।

দিবসের কর্মসূচীর প্রধান আকর্ষণ ছিল ইথিওপিয়ান স্কুল শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযাগিতা। রাজধানী আদ্দিস আবাবার ফ্লিপার ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী শিশু কিশোরদের নিয়ে দূতাবাস আয়োজন করে এ প্রতিযোগিতার। স্কুল প্রাঙ্গণে আয়োজিত প্রতিযোগিতায় অনেক ছাত্র-ছাত্রী অংশ নেয়।

'শেখ রাসেল দিবস' উদযাপনে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ইথিওপীয় স্কুল শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযাগিতা
‘শেখ রাসেল দিবস’ উদযাপনে বাংলাদেশ দূতাবাস আয়োজিত ইথিওপীয় স্কুল শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযাগিতা

ইথিওপিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম বিজয়ী প্রতিযোগীদের ও অংশগ্রহণকারীদের মধ্যে আকর্ষণীয় পুরস্কার প্রদান করেন।

Travelion – Mobile

মঙ্গলবার (১৮ অক্টোবর) দিবসের শুরুতে রাজধানীতে দূতাবাস প্রাঙ্গণে প্রবাসী বাংলাদেশি ও দূতাবাস সদস্যদের নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম।

এ সময় দোয়ার মাধ্যমে ‘শহিদ শেখ রাসেল‘ এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু, তাঁর পরিবার এবং বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তি সংগ্রামের সকল শহিদদের রূহের মাগফেরাত কামনা করা হয়।

বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামের সঙ্গে চিত্রাংকণ প্রতিযাগিতায় বিজয়ী ইথিওপীয় শিশু কিশোররা।
বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামের সঙ্গে চিত্রাংকণ প্রতিযাগিতায় বিজয়ী ইথিওপীয় শিশু কিশোররা।

জাতীয় ‘শেখ রাসেল দিবস-২০২২‘ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয় এবং শহিদ শেখ রাসেল এর উপরে নির্মিত প্রামাণ্যচিত্র দেখানো হয়।

বঙ্গবন্ধু ও তার পরিবারবর্গের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রদূত বলেন,’বঙ্গবন্ধুর মৃত্যু হলেও তার মূল্যবোধ, নীতি ও আদর্শ আরও শক্তিশালী হয়েছে এবং স্বাধীনতা বিরোধীরা-এ ভয়েই শিশু রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারের সকলকে হত্যা করেছে।

‘শেখ রাসেলের জন্ম বার্ষিকী পালনের উদ্দেশ্যই হলো যে ভবিষ্যতে যেন আর কোন নিষ্পাপ শিশু এভাবে নৃশংসতার শিকার না হয় এবং পৃথিবীর সকল শিশু যাতে পিতা-মাতার স্নেহ ও ভালোবাসায় সিক্ত থেকে বড় হয়ে উঠতে পারে’, তিনি যোগ করেন।

রাষ্ট্রদূত তার ও শেখ রাসেলের একই স্কুলে পড়বার স্মৃতিচারণ করেন।

প্রধানমন্ত্রীর সূচিত উন্নয়নের ধারায় প্রবাসীদের সম্পৃক্ত হতে আহবান জানিয়ে মো. নজরুল ইসলাম বলেন, সোনার বাংলা বাস্তবায়নের মাধ্যমেই বঙ্গবন্ধু ও শেখ রাসেলের স্মৃতির প্রতি সর্বোচ্চ সম্মান প্রদর্শন করা হবে।

আরও খবর :
গ্রিসে বর্ণাঢ্য আয়োজনে ‘শেখ রাসেল দিবস’ উদযাপন
মিশরে শেখ রাসেল দিবসে উদযাপন
কুয়েতে বাংলাদেশি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা
মালদ্বীপে শেখ রাসেল দিবস উদযাপন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!