ভারতের জন্য আকাশপথ খুলে দিল পাকিস্তান

ভারত থেকে মধ্যপ্রাচ্যসহ পশ্চিমের দেশগুলিতে বানিজ্যিক বিমান চলাচলের জন্য নিজেদের আকাশ পথ খুলে দিলো পাকিস্তান।

গত বৃহস্পতিবার তাদের আকাশসীমায় ১১টি রুটের মধ্যে একটি ভারতের জন্য খুলে দিয়েছে ইসলামাবাদ। এরই মধ্যে এই রুটে চলাচল শুরু করেছে এয়ার ইন্ডিয়া এবং টার্কিস এয়ারলাইন্স। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের শীর্ষ এক কর্মকর্তা।

গত ফেব্রুয়ারি মাসে বালাকোটে জঙ্গি ঘাঁটিতে ভারতীয় বায়ুসেনার আঘাতের পরে নিজেদের আকাশপথ সম্পূর্ণ বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। গত ২৭ মার্চ থেকে পাক আকাশপথে অন্যান্য দেশের বিমান চলাচল শুরু হলেও সে সময় নয়াদিল্লি, ব্যাংকক এবং কুয়ালালামপুরগামী বিমানের জন্য সেই ছাড়পত্র দেওয়া হয়নি।

Travelion – Mobile

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় রুট পি ৫১৮ খোলা হলেও, শুক্রবার মার্কিন বিমানসংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স জানিয়েছে, নিউ জার্সির নিওয়ার্ক বিমানবন্দর এবং দিল্লি বিমানবন্দর মধ্যে চলাচলকারী তাদের নিয়মিত ফ্লাইট দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে।

“দক্ষিণ পাকিস্তান থেকে যে পথটি খোলা হয়েছে তা রুট ৫১৮ হওয়ায়, দিল্লি থেকে পশ্চিমের ফ্লাইটগুলির জন্য বিমান ভ্রমণের সময় যথেষ্ট পরিমাণে হ্রাস পাবে না “, বলেছেন ভারতীয় শীর্ষ এক কর্মকর্তা ।

২৬ ফেব্রুয়ারি থেকে অনেক বিদেশী বিমানসংস্থা তাদের দিল্লী-আবদ্ধ ফ্লাইট স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে, কারণ এটি মুম্বাইয়ের আকাশপথের মাধ্যমে দীর্ঘ পথ নিতে যা বাণিজ্যিকভাবে লাভজনক ছিল না।

ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গন্তব্যস্থলগুলিতে চলাচলে এয়ার ইন্ডিয়ার অপারেটিং খরচ উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। কারণ পাকিস্তানের আকাশপথ বন্ধ থাকায় অনেক বেশি দূরত্বের রুট ব্যবহার করতে হয়েছিল।

এ জন্য দিল্লি-ওয়াশিংটন এবং দিল্লি-শিকাগো ফ্লাইটগুলি ফুয়েলিং ও ক্রু পরিবর্তনের জন্য মুম্বাই ও ভিয়েনায় যাত্রা বিরতি করতে হয় ভারতের জাতীয় এই বিমান সংস্থাকে। ।

সূত্র : পিটিআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!