৭৩৭ ম্যাক্সের উৎপাদন কমালো বোয়িং

‘৭৩৭’ ম্যাক্স মডেলের উড়োজাহাজ উৎপাদন কমিয়ে দিয়েছে উৎপাদনক আমেরিকার বোয়িং কোম্পানী। এক বিবৃতিতে উৎপাদন কমানোর এ তথ্য নিশ্চিত করেছে বোয়িং।

বিবৃতিতে কোম্পানিটি বলেছে, প্রতি মাসে এ মডেলের ৫২টি উড়োজাহাজ উৎপাদন করতো বোয়িং। তবে এখন তা কমিয়ে ৪২-এ আনা হয়েছে। ইথিওপিয়া দূর্ঘটনার পরপর এ মডেলের উড়োজাহাজ গ্রাউন্ড করেছে বিশ্বের বহু বিমানসংস্থা ।

বোয়িংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস মুইলেনবার্গ বলেন, এ মডেলের উড়োজাহাজে যে ঝুঁকি রয়েছে, আমাদেরই দায়িত্ব তা অপসারিত করা। আমরা জানি কিভাবে তা করতে হয়।

Travelion – Mobile

তিনি বলেন, এ মডেলের প্লেনের অ্যান্টি-স্টল সিস্টেম (এমসিএএস সফটওয়্যার) আপডেটে কাজ করছে বোয়িং। পাশাপাশি ম্যাক্স চালকদের জন্য নতুন করে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে।

বোয়িংয়ের ইতিহাসে সবচেয়ে কম সময়ে জনপ্রিয়তা পাওয়া ও সর্বাধিক বিক্রিত উড়োজাহাজটি হলো ‘৭৩৭ ম্যাক্স ৮’।

প্রাথমিক তথ্য অনুযায়ী, এ মডেলের উড়োজাহাজের অ্যান্টি-স্টল সিস্টেমে ক্রুটি থাকায় বর্তমানে সেগুলো গ্রাউন্ড করে রাখা হয়েছে।

গত মার্চে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবার বোলে বিমানবন্দর থেকে ইথিপিয়ান এয়ারলাইন্সের ‘৭৩৭ ম্যাক্স’ মডেলের উড়োজাহাজটি উড্ডয়নের ৬ মিনিট পরই বিধ্বস্ত হয়ে এর ১৫৭ আরোহীর সবাই নিহত হন। এর পাঁচ মাস আগেই ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের এ মডেলের একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে ১৮৯ জন আরোহীর সবাই নিহত হন।

প্রাথমিকভাবে পাওয়া তথ্য থেকে জানা যায়, বিধ্বস্ত হওয়া দু’টি উড়োজাহাজের পাইলটরাই অ্যান্টি-স্টল সিস্টেম নিয়ে ঝামেলায় পড়েছিলেন। যার ফলে দু’টি উড়োজাহাজকেই খাড়াভাবে অবতরণ করতে হয়েছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!