বৈশ্বিক জরিপে করোনায় কম ঝুঁকির দেশ ওমান

বিশ্বের নামকরা ম্যাগাজিন ইউরোমানি সম্প্রতি করোনা ভাইরাসে দেশগুলোর ঝুঁকির মাত্রা যাচাইয়ে একটি জরিপ প্রকাশ করেছে। এই জরিপে মহামারিতে মধ্যপ্রাচ্যের সবচেয়ে কম ঝুঁকির তালিকায় জায়গা করে নিয়েছে ওমান।

জরিপে করোনার প্রভাবে বিশ্বের ১৭৪ টি দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা বিবেচনায় আনা হয়েছে। সঙ্গে দেশগুলোতে তেলের দামে পতনের বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে।

বছরের প্রথম তিন মাসের অবস্থা পর্যবেক্ষণ করে দেখা গেছে ১৭৪ টি দেশের মধ্যে ওমান ৪৭ তম অবস্থানে রয়েছে। এক্ষেত্রে দেশটির সার্বিক প্রস্তুতি ও করোনা মোকাবেলায় সার্বিক অবস্থা যাচাই বাছাই করেছে ইউরোমানি জরিপ।

Travelion – Mobile

পত্রিকাটির সংবাদে বলা হয়, বাণিজ্যিক ফ্লাইট ও পর্যটন কার্যক্রমকে তরিৎ সিদ্ধান্তের মধ্য দিয়ে স্থগিতাদেশের আওতায় আনা এবং আগেভাগে বড় আকারের আর্থিক ও সামাজিক নানা পরিকল্পনার বাস্তবায়ন করে এই জিসিসি রাষ্ট্র সংকটের সাথে খাপ খাওয়াতে পেরেছে। তাই বর্তমান অবস্থায় দেশটি করোনাভাইরাসের কম ঝুঁকির দেশের তালিকায় জায়গা করে নিতে পেরেছে।

জরিপে দেখা গেছে, মধ্যপ্রাচ্যের দেশগুলো ঝুঁকির বিবেচনায় এশিয়া, মধ্য ও পূর্ব ইউরোপ ও লাতিন আমেরিকার দেশগুলোর চেয়ে ভালো অবস্থায় রয়েছে।

এই সমীক্ষাটি প্রস্তুতে পৃথিবীর বেশ কয়েকশ অর্থনীতিবিদ এবং বিশেষজ্ঞের মতামত ও পরিসংখ্যান-গবেষণা ফলাফলের সাহায্য নেয়া হয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুের দিক থেকে জিসিসিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ওমানের অবস্থান অনেক নিচে। শনিবার পর্যন্ত দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৯৯৮ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ৩৩৩ জন সুস্থ হয়েছেন এবং ১০ জন মারা গেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!