বাস্কেটবল রেফারি হিসেবে প্রথম ওমানি নারী ওয়াফা

বাস্কেটবল কোর্টের রেফারি হিসেবে আন্তর্জাতিক ব্যাজ অর্জনকারী প্রথম ওমানি মহিলা হয়েছেন প্রাক্তণ প্রতিভাবান বাস্কেটবল খেলোয়াড় ওয়াফা বিনতে সাইদ আল সিমরিয়াহ। তিনি বেশ কয়েকটি বাস্কেটবল টুর্নামেন্টের জন্য রেফারি নির্বাচিত হয়েছেন।

সম্প্রতি আন্তর্জাতিক বাস্কেটবল ফেডারেশনের ঘোষিত ২০২৩-২০২৫ মেয়াদের জন্য আন্তর্জাতিক রেফারিদের তালিকায় বিশিষ্ট নামগুলির মধ্যে ওমানের ওয়াফা বিনতে সাইদ আল সিমরিয়াহ রয়েছেন।

এটি ওমানের জন্য একটি ঐতিহাসিক অর্জন বলে বিবেচিত হয় এবং এই শংসাপত্র প্রাপ্ত প্রথম ওমানি মহিলা রেফারি হিসেবে তার ক্যারিয়ার চিহ্নিত করে।

Travelion – Mobile

ওয়াফা ২০১২ সালে ক্যালেডোনিয়ান কলেজ অফ ইঞ্জিনিয়ারিং দলের সাথে তার বাস্কেটবল যাত্রা শুরু করেছিলেন,পরে ওমানি জাতীয় দলে যোগদান করেছিলেন এবং ২০১৯ উপসাগরীয় চ্যাম্পিয়নশিপে তার দক্ষতা প্রদর্শন করেছিলেন। স্থানীয় টুর্নামেন্টে আহলি সাদাব ক্লাব এবং পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট ওমান দলের প্রতিনিধিত্ব করেন তিনি।

“আমি বাস্কেটবল বেছে নিয়েছি কারণ এটি এমন একটি খেলা যা আমি খুব ছোট থেকেই খেলে সবচেয়ে বেশি উপভোগ করতাম, তিনি বলেছিলেন। ।”

২০২০ সালে ব্যাকগ্যামন রেফারির জন্য আন্তর্জাতিক রেফারিং সার্টিফিকেট অর্জন করেন ওয়াফা
২০২০ সালে ব্যাকগ্যামন রেফারির জন্য আন্তর্জাতিক রেফারিং সার্টিফিকেট অর্জন করেন ওয়াফা

ওয়াফার কৃতিত্বের তালিকায় ফেডারেশন চ্যাম্পিয়নশিপ, বাস্কেটবল ট্রায়োস চ্যাম্পিয়নশিপ, সুলতান ইউনিভার্সিটি চ্যাম্পিয়নশিপ, কর্পোরেট চ্যাম্পিয়নশিপ এবং পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট ওমান কোম্পানির অভ্যন্তরীণ চ্যাম্পিয়নশিপের মতো বিভিন্ন স্থানীয় চ্যাম্পিয়নশিপে বিজয় অন্তর্ভুক্ত রয়েছে। উল্লেখযোগ্যভাবে, তিনি অনেক চ্যাম্পিয়নশিপে শীর্ষ স্কোরার পুরস্কার এবং সেরা খেলোয়াড়ের পুরস্কার অর্জন করেছেন।

২০১৯ সালে খেলােয়াড় থেকে রেফারিংয়ে যুক্ত হন ওয়াফা। ২০২০ সালে ব্যাকগ্যামন রেফারির জন্য আন্তর্জাতিক রেফারিং সার্টিফিকেট অর্জন করেন। এরপর বিভিন্ন বয়সের অভ্যন্তরীণ চ্যাম্পিয়নশিপ এবং লীগগুলিতে দায়িত্ব পালন শুরু করেন। তিনি কুয়েত এবং কাতারের বহিরাগত শিবিরগুলিতেও অংশ নিয়েছিলেন, যার মধ্যে ম্যাচগুলি অন্তর্ভুক্ত ছিল।

এই পরিবর্তনের বিষয়ে ওয়াফার ভাষ্য, “একজন খেলোয়াড় হিসেবে, আমার ফোকাস ছিল দক্ষতা এবং কৌশলের উপর, কিন্তু যখন আমি রেফারির সাথে জড়িত হয়েছিলাম, তখন আমি শিখেছিলাম কিভাবে একজন রেফারির দৃষ্টিকোণ থেকে খেলার সমস্ত দিক সম্পর্কে ব্যাপক উপলব্ধি করতে হয়।”

ওমানি রেফারিরা বর্তমানে অভিজাত হিসেবে স্বীকৃত, প্রধান মহাদেশীয় প্রতিযোগিতার রেফারি হিসেবে সক্রিয়ভাবে অবদান রাখে। গর্বের সাথে, তিনি উল্লেখ করেছেন, “আমাদের রেফারিরা বৃহত্তম মহাদেশীয় প্রতিযোগিতায় রেফারিতে অংশগ্রহণ করে।”

আন্তর্জাতিক ব্যাজ অর্জনের অনুভূতি জানাতে গিয়ে তিনি বলেন যে, এটি এই ক্ষেত্রে তার প্রচেষ্টাকে তীব্র করার জন্য একটি প্রেরণা হিসেবে কাজ করেছে। তার লক্ষ্য হল যেকোন বাহ্যিক নিয়োগের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত হওয়া।

“আমি ওমানকে সর্বোত্তমভাবে উপস্থাপন করতে চাই। আমি আশা করি যে এই ব্যাজ প্রাপ্তি আমার সহকর্মী খেলোয়াড়দেরকেও একদিন রেফারি করার জন্য অনুপ্রাণিত করবে।”

ওমানি মহিলা ক্রীড়াবিদদের কাছে, তিনি মূল্যবান পরামর্শ দিয়েছিলেন, “আপনার প্রচেষ্টা চালিয়ে যান, আপনার দক্ষতা বিকাশ করুন, কঠিন লক্ষ্য নির্ধারণ করুন এবং উচ্চ লক্ষ্য রাখুন। এর জন্য অনেক প্রচেষ্টা এবং ধৈর্যের প্রয়োজন কিন্তু আপনি নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের মাধ্যমে আপনার লক্ষ্যে পৌঁছাতে পারবেন।”

ওয়াফা অবশ্য লজিস্টিক সীমাবদ্ধতার কারণে ওমানের বিশ্ব চ্যাম্পিয়নশিপ আয়োজনের সম্ভাবনা নিয়ে সন্দিহান ছিলেন। তবুও, তিনি বলেছিলেন, “আমি আশা করি আগামী বছরগুলিতে ওমানি মহিলা বাস্কেটবল দলগুলিকে মঞ্চে দেখতে পাব। আমরা এটা করতে সক্ষম।” সূত্র : টাইমস অব ওমান

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!