বাংলাদেশিরা ওমানের বৃহত্তম প্রবাসী সম্প্রদায়

সংখ্যা কমেছে ভারতীয়দের

ওমানে প্রবাসীদের মধ্যে সবচেয়ে বেশি রয়েছেন বাংলাদেশিরা। দেশটিতে দিন দিন কমেছে ভারতীয় প্রবাসীদের সংখ্যা। জনসংখ্যার ৮.৯% ক্রমাগত হ্রাস সত্ত্বেও বাংলাদেশের নাগরিকরা ওমানের বৃহত্তম প্রবাসী সম্প্রদায় হিসেবে রয়ে গেছেন। বর্তমানে ওমানে ৫ লাখ ৯০ হাজার ৭৪৮ জন বাংলাদেশি বসবাস করছেন।

দেশটির ন্যাশনাল সেন্টার ফর স্ট্যাটিস্টিক্স অ্যান্ড ইনফরমেশন (এনসিএসআই) থেকে পাওয়া তথ্যে এই খবর এসেছে স্থানীয় পত্রিকায়। তাদের পরিসংখ্যানে এ বছরের প্রথমার্ধে ওমানে বসবাসকারী ভারতীয়দের সংখ্যা ১১.২ শতাংশ কমে গেছে।

এনসিএসআই জানায়, মার্চে ভারতীয় প্রবাসীদের সংখ্যা ছিল ৫ লাখ ৯৬ হাজার ৯ জন যা জুনে ৫ লাখ ৬৭ হাজার ৩৪১ জনে নেমে দাঁড়ায়। এক্ষেত্রে উল্লেখ্য যে অনেক ভারতীয় করোনাভাইরাস মহামারীর কারণে উদ্ধারকারী ফ্লাইটে দেশে ফেরত গিয়েছেন।

Travelion – Mobile

পাকিস্তানিরা ওমানে তৃতীয় বৃহত্তম প্রবাসী সম্প্রদায়। যদিও তাদের সংখ্যা ৮.৯ শতাংশ কমে ১ লাখ ৯২ হাজার ৬৭৬ জনে দাঁড়িয়েছে। এদিকে ফিলিপিনো এবং মিশরীয় শ্রমিকদের সংখ্যা যথাক্রমে ৪৭ হাজার ৫৩৭ জন ও ৩৩ হাজার ২৩৪ জন।

এনসিএসআই-এর প্রকাশিত তথ্যে বলা হয়েছে ওমানে প্রবাসীদের জনসংখ্যা দ্রুত হ্রাস পেয়েছে। চার মাসে প্রায় ৮০ হাজার প্রবাসী দেশ ত্যাগ করেছে। এই তথ্য দেখাচ্ছে যে ২০২০ সালের প্রথমার্ধে প্রবাসী কর্মীর সংখ্যা ৯.৩% কমে গেছে তাই এখন ওমানের প্রবাসী কর্মীর সংখ্যা ১৫ লাখ ৮৯ হাজার ৮৮৩ জন।

দূরপ্রাচ্যে উচ্চ শিক্ষা ও গবেষণা : জাপানে বাংলাদেশি সরকারি কর্মকর্তাদের উচ্চশিক্ষা

দূরপ্রাচ্যে উচ্চ শিক্ষা ও গবেষণা :জাপানে বাংলাদেশি সরকারি কর্মকর্তাদের উচ্চশিক্ষা১১ আগস্ট, মঙ্গলবার – জাপান : রাত ১১ টা__বাংলাদেশ সময় : রাত ৮টাঅতিথি মোহাম্মদ হাসান আরিফ, যুগ্মসচিব বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষমুহা. শিপলু জামান, ফার্স্ট সেক্রেটারি (প্রেস), বাংলাদেশ দূতাবাস, জাপানমো. আবু জাফর রিপন, সিনিয়র সহকারী সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়, ঢাকাসমন্বয় ও সঞ্চালনা – ড. নবীউল ইসলাম রবিন, সহকারী অধ্যাপক, ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয়সার্বিক তত্ত্ববধানে -ওমর ফারুক হিমেল

Posted by AkashJatra on Tuesday, August 11, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!