লেবানন থেকে ফিরছেন ৭৩ বাংলাদেশি

লেবানন থেকে দেশে ফিরছেন ৭৩ জন প্রবাসী বাংলাদেশি। তাদের নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানটি বুধবার (১২ আগস্ট) ভোর ৫টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।

মঙ্গলবার (১১ আগস্ট) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান গণমাধ্যমকে এ তথ‌্য নিশ্চিত করেন।

রাশেদুল আলম খান বলেন, ‘বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সাহায্যে বাংলাদেশ সরকারের দ্রুত মানবিক ও ত্রাণ সহায়তা পাঠানোর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে পরিবহন বিমান গত ১০ আগস্ট লেবানন যায়। বুধবার বিমানটি দেশে ফিরছে। সেটিতেই ৭৩ বাংলাদেশিকে ফিরিয়ে আনা হচ্ছে।’

Travelion – Mobile

অর্থনৈতিক মন্দার কারণে গত কয়েক মাস ধরেই লেবানন থেকে দেশে ফিরতে চেয়েছেন বিপুল সংখ্যাক প্রবাসী বাংলাদেশি। সম্প্রতি বৈরুতে সংঘটিত ভয়াবহ বিস্ফোরণের পর দেশে ফিরতে আগ্রহীদের সংখ্যা আরও বেড়েছে।

এর মধ্য থেকে বৈরুতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ৭৩ বাংলাদেশিকে দেশে আসার ব্যবস্থা করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। এরা সকলেই বাংলাদেশ দূতাবাসের স্বেচ্ছায় দেশে প্রত্যাবর্তণ কর্মসূচিতে নিবন্ধিত কাগজপত্রহীন বাংলাদেশি।

প্রসঙ্গত, বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত লেবাননকে আনুমানিক দুই টন চিকিৎসা সামগ্রী, নয় টন জরুরি খাদ্য সামগ্রী এবং দুই টন খুচরা যন্ত্রাংশ সহায়তা দিয়েছে বাংলাদেশ সরকার।

লেবানন থেকে ফিরছেন ৭৩ বাংলাদেশি

লেবানন থেকে দেশে ফিরছেন ৭৩ জন প্রবাসী বাংলাদেশি। তাদের নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহন বিমানটি বুধবার (১২ আগস্ট) ভোর ৫টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে।মঙ্গলবার (১১ আগস্ট) রাতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) সহকারী পরিচালক রাশেদুল আলম খান গণমাধ্যমকে এ তথ‌্য নিশ্চিত করেন।রাশেদুল আলম খান বলেন, ‘বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সাহায্যে বাংলাদেশ সরকারের দ্রুত মানবিক ও ত্রাণ সহায়তা পাঠানোর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে পরিবহন বিমান গত ১০ আগস্ট লেবানন যায়। বুধবার বিমানটি দেশে ফিরছে। সেটিতেই ৭৩ বাংলাদেশিকে ফিরিয়ে আনা হচ্ছে।’অর্থনৈতিক মন্দার কারণে গত কয়েক মাস ধরেই লেবানন থেকে দেশে ফিরতে চেয়েছেন বিপুল সংখ্যাক প্রবাসী বাংলাদেশি। সম্প্রতি বৈরুতে সংঘটিত ভয়াবহ বিস্ফোরণের পর দেশে ফিরতে আগ্রহীদের সংখ্যা আরও বেড়েছে। এর মধ্য থেকে বৈরুতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ৭৩ বাংলাদেশিকে দেশে আসার ব্যবস্থা করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। এরা সকলেই বাংলাদেশ দূতাবাসের স্বেচ্ছায় দেশে প্রত্যাবর্তণ কর্মসূচিতে নিবন্ধিত কাগজপত্রহীন বাংলাদেশি। প্রসঙ্গত, বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত লেবাননকে আনুমানিক দুই টন চিকিৎসা সামগ্রী, নয় টন জরুরি খাদ্য সামগ্রী এবং দুই টন খুচরা যন্ত্রাংশ সহায়তা দিয়েছে বাংলাদেশ সরকার।

Posted by AkashJatra on Tuesday, August 11, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!