রাশিয়া থেকে করোনা ভ্যাকসিন আমদানির পরিকল্পনা করছে ওমান

অনুমোদন পাওয়া সাপেক্ষে রাশিয়া থেকে করোনা ভ্যাকসিন আমদানির পরিকল্পনা করছে ওমান, স্বাস্থ্যমন্ত্রী ডা. আহমেদ বিন মোহাম্মদ আল সাইদী এ তথ্য জানিয়েছেন বলে টাইমস অব ওমান জানিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন তার দেশ সফলভাবে একটি কভিড -১৯ টি ভ্যাকসিন তৈরি করেছেন বলে ঘোষণা করার পরে স্বাস্থ্যমন্ত্রীর কাছে এই পরিকল্পনার ঘোষণা আসে।

বিশ্বে প্রথম করোনা ভ্যাসিকন তৈরি করল রাশিয়া আর এই ভ্যাসকিন স্থায়ী বা টেকসই প্রতিরোধী সক্ষমতা দেখাতে সক্ষম। আজ মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার মন্ত্রীদের সঙ্গে ভিডিও সম্মেলনে এই ঘোষণা দিয়েছেন। ভিডিও সম্মেলনে পুতিন বলেন,‘আজকের সকালে বিশ্বে প্রথম নতুন করোনাভাইরাসের জন্য প্রথম ভ্যাসকিন নিবন্ধন করা হলো। এই ভ্যাসকিন আমার এক মেয়ে গ্রহণ করেছে। আমি মনে করি, সে এ বিষয়ক পরীক্ষায় অংশ নিয়েছে।’

Travelion – Mobile

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাসকে দেওয়া সাক্ষাৎকারে রাশিয়ার শিল্পমন্ত্রী ডেনিস মানতুরভ বলেন, ‘সেপ্টেম্বরে আমরা ভ্যাসকিনটির ব্যাপক উৎপাদনে যাওয়ার জন্য সময় গুনছি।’ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বর্তমানে বিশ্বে ছয়টি সম্ভাব্য ভ্যাসকিন মানবপরীক্ষার তৃতীয় ধাপে রয়েছে। এর মধ্যে দুটি টিকা রাশিয়ার।

রাশিয়ায় অনুমোদন পেতে যাওয়া ভ্যাসকিনটি যৌথভাবে তৈরি করেছে দেশটির গামেলিয়া রিসার্চ ইনস্টিটিউট ও দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। ভ্যাসকিনটি এতে নিরাপদ হিসেবে প্রমাণিত হলে তা স্বাস্থ্যকর্মী ও দেশের জ্যেষ্ঠ নাগরিকদের প্রথমে প্রয়োগ করা হবে। নিবন্ধন দেওয়ার পরভ্যাসকিনটি আরও ১ হাজার ৬০০ মানুষের ওপর প্রয়োগ করে এর নিরাপত্তা ও কার্যকারিতা নিশ্চিত করা হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!