ফরাসি অনুদানের ৫০টি বাসের প্রথম চালান পেয়েছে লেবানন

গণপরিবহন নেটওয়ার্কের আধুনিকীকরণ

লেবাননের গণপরিবহন নেটওয়ার্কের আধুনিকীকরণে ফ্রান্স সরকারের অনুদান দেওয়া ৫০ টি বাসের প্রথম চালান সোমবার বৈরুত বন্দরে পৌঁছেছে । এই অনুদানটি জ্বালানির দাম বৃদ্ধির সময়ে আসে, যা আরও বেশি লোককে সস্তা গণপরিবহন ব্যবহারের দিকে ঠেলে দিয়েছে।

বাসগুলির এক তৃতীয়াংশ আগামী সপ্তাহে বৃহত্তর বৈরুতের অঞ্চলগুলির সাথে সংযোগ স্থাপন শুরু করবে, বাকিগুলি রাজধানীকে দেশের অন্যান্য এলাকার সাথে সংযুক্ত করবে।

পাবলিক ওয়ার্কস অ্যান্ড ট্রান্সপোর্ট মন্ত্রী আলি হামিহ বলেছেন যে, লেবাননকে দেশের বার্ধক্য এবং জরাজীর্ণ গণপরিবহন ব্যবস্থার উন্নতিতে সহায়তা করার জন্য একটি চুক্তির অংশ হিসাবে প্রথম বিতরণ।

Travelion – Mobile

তবে ফরাসি কর্মকর্তারা স্পষ্ট করে বলেছেন যে, “প্রকল্পের সম্প্রসারণ এই পাইলট পর্যায়ের সাফল্য এবং প্রথম চালানের ৫০ বাস দিয়ে গণপরিবহন নেটওয়ার্ক উন্নত করতে লেবাননের কর্তৃপক্ষের ক্ষমতার উপর নির্ভর করবে”।

তারা এও বলেছেন যে, প্যারিস বৈরুতের সাথে “প্রযুক্তিগত সহায়তা এবং দক্ষতা” নিয়ে কাজ করবে, সেইসাথে “লেবাননে নগর গতিশীলতার সংগঠন এবং কাঠামোর উপর গভীরভাবে প্রতিফলন”।

লেবানন মূলত প্রাইভেট মাইক্রো-বাস এবং বড় কিন্তু জীর্ণ, পুরানো সরকারি বাসের নেটওয়ার্ক দ্বারা সংযুক্ত। বর্তমানে ব্যবহৃত ২৪-সিটের বাসের তুলনায় প্রতিটি একক-ডেকার যানবাহনে ৯২ জন লোক বসতে পারে।

যদিও প্রকল্পটি পাবলিক ট্রানজিট আধুনিকীকরণ এবং যানজট কমানোর একটি প্রয়াস, ট্রাফিক-জড়িত লেবাননে আরও ভাল পরিবহনের জন্য কিছু গণপরিবহন বিশেষজ্ঞ উদ্বেগ প্রকাশ করেছেন যে, বড় বাসগুলি দেশের বাঁকানো, গর্ত-ভর্তি রাস্তায় লড়াই করবে। কেউ কেউ উল্লেখ করেছেন যে যানবাহনগুলিকে মানিয়ে নিতে মানসিকতার পরিবর্তন প্রয়োজন।

অন্যরা উদ্বিগ্ন যে লেবাননে পরিবহনকে প্রভাবিত করে এমন সমস্যাগুলি নিছক রাস্তার আকারের চেয়ে অনেক বেশি মৌলিক।

লেবানিজ শেয়ার্ড-ট্রান্সপোর্ট অ্যাডভোকেট সংস্থা রাইডার্স রাইটস-এর সহ-প্রতিষ্ঠাতা চাদি ফারাজের কাছে, “শূন্য সম্পদ” এর পাশাপাশি বহরকে কীভাবে একত্রিত করা হবে তা জানতে চাইলে বলেন, “তিন চতুর্থাংশ বাস চালক আর কাজ করছেন না এবং পর্যাপ্ত বেতনও নেই। মাটিতে বাস বসানোর আগে পরিবহন পরিকল্পনার ভিত্তি তৈরি করা দরকার ” ।

বছরের পর বছর ধরে দেশের গণপরিবহন ব্যবস্থার অবনতি ঘটছে। বাসগুলি পুরানো, রুটগুলি সর্বদা স্পষ্টভাবে ম্যাপ করা হয় না এবং কয়েকটি নির্দিষ্ট সময়সূচী অনুসরণ করে।

যদিও লেবানন একসময় এই অঞ্চলের সাথে রেলপথে সংযুক্ত ছিল — এবং এক সময়ে বৈরুত মেট্রো নির্মাণের কথা বিবেচনাধীন ছিল । ২০১৯ সালে একটি গুরুতর অর্থনৈতিক পতন লেবাননকে ধ্বংস করার আগেও, নেটওয়ার্কটি আনুষ্ঠানিক নিয়ন্ত্রণ এবং অর্থায়নের অভাবে ভুগছিল।

লেবাননের আর্থিক মন্দার কারণে এই সেক্টরের ভয়ানক অবস্থা আরও বেড়েছে, পেট্রোলের দাম দ্রুত বৃদ্ধি পেয়েছে এবং জনসাধারণের ভাড়াও বেড়েছে।

এখন, দেশের পাবলিক ট্রান্সপোর্ট লেবাননের পতনের প্রতীকী, অনেক বাস এবং ভ্যান শহরগুলির মধ্যে বাসিন্দাদের যাতায়াতের জন্য খারাপ অবস্থায় ব্যবহার করা হয় – ভাঙা আসন, অনুপস্থিত দরজা এবং ইঞ্জিন সমস্যাগুলি তাদের ভাঙ্গনের ঝুঁকিতে ফেলেছে।

২০১৮ সালে বিশ্বব্যাংক “লেবাননের ক্ষয়িষ্ণু পরিবহন খাতকে সচল করার জন্য” ২৯৫ মিলিয়ন ডলারের একটি সামগ্রিক প্যাকেজ অনুমোদন করেছে।

কয়েক দশকের মধ্যে “প্রথম আধুনিক পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম” হিসাবে সমাদৃত হওয়া সত্ত্বেও, তথাকথিত বৃহত্তর বৈরুত পাবলিক ট্রান্সপোর্ট প্রকল্পটি দেশের ক্রমাগত অর্থনৈতিক মন্দার কারণে বাস্তবায়িত হতে ব্যর্থ হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!