পর্যটকদের জন্য খুলল কাশ্মীরের দুয়ার

বৃহস্পতিবার (১০ অক্টোবর) ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর পর্যটকদের জন্য পুনরায় খুলে দেয়া হয়েছে। জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ৬৪ দিন পরে পর্যটকদের জন্য বিধিনিষেধটি উঠে গেল। এখন এই স্বর্গরাজ্যে ভ্রমণে বিশ্ব পর্যটকের জন্য আর কোন বাধা নেই।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গত সোমবারই প্রশাসনিক বৈঠক করে পর্যটকদের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়েছিলেন রাজ্যপাল সত্যপাল সিংহ। ৯ অক্টোবর জারি করা আদেশে বলা হয়েছে, যাঁরা জম্মু-কাশ্মীরে ভ্রমণ করতে চাইছেন, তাঁদের প্রয়োজনীয় সাহায্য ও আনুষঙ্গিক সহযোগিতা করা হবে।

বিশেষ মর্যাদা বাতিলের সিদ্ধান্তের আগে আগস্ট মাসের শুরুতে পর্যটকদের জম্মু-কাশ্মীরের উপত্যকা খালি করে দিতে বলা হয়। সেই সময় কারণ হিসেবে বলা হয়েছিল সম্ভাব্য সন্ত্রাসী হামলার কথা। এ জন্য স্থগিত হয় এ বছরের অমরনাথ যাত্রা। তখন ২০ থেকে ২৫ হাজার পর্যটক, পুণ্যার্থী,শ্রমিক ও শিক্ষার্থী রাজ্যটি ছেড়ে যান। ওই সময়ে কাশ্মীরে পর্যটনের জন্য সবচেয়ে ভালো সময় বলে মনে করা হয়।

Travelion – Mobile

এরপর সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ভারতের কেন্দ্রীয় সরকার। জম্মু-কাশ্মীরের বন্ধ হয় টেলিফোন, ইন্টারনেট পরিষেবা। গ্রেপ্তার হন প্রাক্তন মূখ্যমন্ত্রীসহ চার শতাধিক রাজনৈতিক নেতা। এই পরিস্থিতির কারণেই জম্মু-কাশ্মীর গত দুই মাসের বেশি সময় পর্যটকশূন্য। হঠাৎ করেই পর্যটকের আনাগোনা নিষিদ্ধ হওয়ায় বিপাকে পড়েন উপত্যকার ব্যবসায়ীরা।

এর আগে বছরের প্রথম সাত মাসে উপত্যকায় পাঁচ লাখের বেশি পর্যটক এসেছিলেন। অমরনাথ যাত্রা স্থগিত হওয়ার আগেই এসেছিলেন ৩ লাখ ৪০ হাজার তীর্থযাত্রী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!