সৌদি উপকূলে ইরানি তেল ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা!

সৌদি আরবের জেদ্দা বন্দরের কাছে ইরানের একটি তেল ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে বলে দাবি ইরানের সংবাদমাধ্যমের। ইরানের স্টুডেন্টস নিউজ এজেন্সি (আইএসএনএ) জানায়, লোহিত সাগরে সৌদি বন্দর জেদ্দার কাছে দুটি ক্ষেপণাস্ত্র ট্যাংকারটিকে আঘাত করে। ইরান সরকার বলেছে, হামলার পর ট্যাংকারটি এর গতিপথ পরিবর্তন করছে।

জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা রিফাইনটিভের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, শুক্রবার (১১ অক্টোবর) জেদ্দা থেকে ৬০ কিলোমিটার দূরে ইরানের জাতীয় তেল কোম্পানির একটি তেল ট্যাংকারে ২ বার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর ফলে ট্যাংকারটি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। ট্যাংকার থেকে তেল লোহিত সাগরে চুইয়ে পড়েছে।

ইরানের জাতীয় তেল ট্যাংকার কোম্পানি (এনআইটিসি) বিবৃতিতে জানিয়েছে, ‘সাবিতি’ নামের জাহাজটির খোলে আলাদা দুটি বিস্ফোরণ ঘটেছে। ট্যাংকারের সব ক্রুরা নিরাপদে রয়েছেন। জাহাজটিও স্থিতিশীল। জাহাজটির ক্ষয়ক্ষতি মেরামতের চেষ্টা করা হচ্ছে।

Travelion – Mobile

ইরানি সংবাদ সংস্থায় উল্লেখ করা বিশেষজ্ঞদের মতামত বলছে, এটা সন্ত্রাসী তৎপরতা হতে পারে বলে তারা সন্দেহ করছেন। ইরানের চিরবৈরী সৌদি আরব এখনও পর্যন্ত এ বিষয়ে কোনো করে নি। তবে মধ্যপ্রাচ্য দেখভালোর দায়িত্বে থাকা মার্কিন পঞ্চম নৌবহরের মুখপাত্র লেফটেন্যান্ট পাগানো বলেন, এই দুর্ঘটনার খবর কর্তৃপক্ষ অবগত হয়েছেন। এর বাইরে তিনি কোনো মন্তব্য করতে চাননি।

বেশ কিছুদিন ধরেই ভারত মহাসাগর এবং ভূমধ্যসাগরের মধ্যে সুয়েজ খালের মাধ্যমে সংযোগস্থাপন করা গুরুত্বপূর্ণ সমুদ্র পথ ‘রেড সি শিপিং এরিয়ায়’ উত্তেজনা বিরাজ করছে। আবারও তেলের ট্যাঙ্কারে হামলার ঘটনায় দুই প্রতিবেশী ইরান ও সৌদি আরবের মধ্যে উত্তেজনার পারদ আরো চড়বে বলে অনেকের আশংখা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!