দুবাই এয়ার শোতে ৫৪.৫ বিলিয়ন ডলার বিক্রয়, প্রথম ক্রেতা বাংলাদেশ

দর্শনার্থী উপস্থিতির রেকর্ড এবং ৫৪.৫ বিলিয়ন ডলার বিক্রয় করে বিশ্বের অন্যতম বৃহত্তম ও সফল এয়ার শো এবং মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার বৃহত্তম এরোস্পেস ইভেন্ট ‘দুবাই এয়ার শো-২০১৯’ এর পর্দা নেমেছে।

২১ নভেম্বর অনুষ্ঠানের শেষে, দুবাই এয়ার শোর আয়োজকরা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এবারের শো সাফল্য প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে। ৫ দিনের শোতে ১,২৮৮ টিরও বেশি প্রদর্শক সংস্থা , ১৬১ টি উড়োজাহাজ প্রদর্শনী এবং ৮৪,০৪৪ জন দর্শনার্থী উপস্থিত ছিলেন ১,২৮৮ টিরও বেশি প্রদর্শক, ১৬১ টি প্রদর্শনী বিমান এবং ৮৪,০৪৪ জন দর্শনার্থী উপস্থিত ছিলেন।

শোর আয়োজক তারসাস এফএন্ডই এলএলসির মধ্যপ্রাচ্যের পরিচালক মিশেল ভ্যান আকেলিজেন বলেন,”আমরা সর্বদা আমাদের শেষ শো’কে ছাড়িয়ে যেতে চাই। এবারের শো প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে এবং আকর্ষণীয় এবং উদ্ভাবনী কর্মসূচীর পাশাপাশি এত ভাল ব্যবসাও হয়েছে।

Travelion – Mobile

“আমরা ইতিমধ্যে প্রদর্শনীতে অংশগ্রহনকারীদের পরবর্তী সংস্করণটির জন্য বুকিং দিতে দেখেছি এবং এরোস্পেস বিকাশের পরবর্তী দু’বছরের উদ্ভাবনিগুলো ২০২১ সালের সংস্করণটিতে নিয়ে আসবে তা দেখার প্রত্যাশা করছি।”

দুবাই এয়ার শোতে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা
দুবাই এয়ার শো’তে যোগ দিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এবারের এয়ার শোতে বিক্রয় আগের বছরের তুলনায় ধীরে শুরু হয়েছিল। প্রথম দিনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে দুটি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার কেনার ঘোষণা দিয়ে ৫৮৫ মিলিয়ন ডলারের একমাত্র চুক্তিটি করেছিল।

তুলনায়, ২০১৭ এবং ২০১৩ সালের দুবাই এয়ারশোর প্রথম দিনগুলিতে যথাক্রমে ১৫.১ বিলিয়ন এবং ১৯.২ বিলিয়ন ডলারের অর্ডার পেয়েছিল। ২০১৭ সালে বোয়িং আমিরাতে ৪০ টি ৭৮৭-১০ উড়োজাহাজে বিক্রির জন্য ১৫.১ বিলিয়ন ডলারের আর্ডার পেয়েছিল।

এবারের শোতে এয়ারবাস তার চির প্রতিদ্বন্দ্বি বোয়িংকে মাত দিয়ে প্রদর্শনীর দ্বিতীয় দিনেই ৩০ বিলিয়ন ডলারের অর্ডার বাগিয়ে নেয়। মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার প্রথম এবং বৃহত্তম স্বল্প খরচের (লো-কস্ট) বিমানসংস্থা এয়ার এরাবিয়া এ ৩২০ পরিবারের ১২০ টি নতুন উড়োজাহাজের জন্য এয়ারবাসকে ১৪ বিলিয়ন মার্কিন ডলারের অর্ডারও দেয় এদিন।

এয়ার এরাবিয়ার অর্ডারটিতে ৭৩ টি উচ্চ-দক্ষতা সম্পন্ন এ ৩২০ নিও (A320neo), ২৭টি এ ৩২১নিও (A321neo), ২০টি এ ৩২১ এক্সএলআর (A321XLR1) উড়োজাহাজ রয়েছে।

তবে এয়ারবাসকে সবচেয়ে বড় ১৬ বিলিয়ন ডলারের ৫০ টি এ৩৫০ বিমানের অর্ডারটা দেয় এমিরেটস এয়ারলাইনস্।

‘দুবাই এয়ার শো-২০১৯’
‘দুবাই এয়ার শো-২০১৯’

এদিকে বোয়িং তার ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের বিধ্বস্তের আলোকে সুরক্ষার প্রতিশ্রুতি পুনর্ব্যাক্ত করার জন্য পাবলিক প্ল্যাটফর্ম হিসেবে দুবাই এয়ার শো’কে বেছে নেয়।

সংস্থাটি এই বছরের শুরুতে প্যারিস এয়ারশোতে একই সুরক্ষার প্রতিশ্রুতি পরিবেশন করেছিল। জুনে ওই শোয়ের উদ্বোধনী অনুষ্ঠানে দুটি উড়োজাহাজ দুর্ঘটনায় প্রায় ৩৫০ জন লোকের মৃত্যুর জন্য ক্ষমা চেয়েছে বোয়িং ।

ঝামেলা সত্ত্বেও বোয়িং ম্যাক্স এর ভবিষ্যতের বিষয়ে আশাবাদী থেকেছে। দুবাই শোতে আরও ১০ টি বোয়িং ৭৩৭ ম্যাক্স কেনার ঘোষণা করেছে তুরস্কের বিমানসংস্থা সানএক্সপ্রেস। এই চুক্তির মূল্য প্রায় ১.২ বিলিয়ন ডলার হবে বলে ধারণা করা হচ্ছে।

সানএক্সপ্রেসের সিইও জেনস বিছফ বলেছেন,“আমাদের সম্পূর্ণ আস্থা আছে যে বোয়িং আমাদের একটি নিরাপদ, নির্ভরযোগ্য এবং দক্ষ উড়োজাহাজ সরবরাহ করবে।”

রেকর্ড পরিমান ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতি হলেও ক্রয়-বিক্রয় চুক্তি বিগত ২০১৭ আসরের তুলনায় অর্ধেকেরও কম হয়েছে। এবার ব্যবসা হয়েছে ৫৪.৫ বিলিয়ন ডলার। ২০১৭ সালে দুবাই এয়ারশোতে ১১৩.৮ বিলিয়ন মার্কিন ডলার মূল্যে অর্ডার পাওয়া গিয়েছিল। যার মধ্যে ছিল এয়ারবাস থেকে ৪৩০টি উড়োজাহাজের জন্য ভারতের ইন্ডিগোর ৪৯.৫ বিলিয়ন মার্কিন ডলার এবং বোয়িংয়ের সাথে ফ্লাই দুবাইয়ের ২৭ বিলিয়ন মার্কিন ডলার অর্ডার চুক্তি।

আগের খবর
অবশেষে ৫৮৫ মিলিয়ন ডলারে দুটি নতুন ড্রিমলাইনার কিনল বিমান বাংলাদেশ
জমকালো আয়োজনে পর্দা উঠল দুবাই এয়ার শো’র
রোববার শুরু হচ্ছে বিশ্বসেরা ‘দুবাই এয়ার শো’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!