জর্ডানে করোনা রোধে নানা পদক্ষেপ, খোলা থাকবে শিক্ষা প্রতিষ্ঠান

করোনার মহামারী নিয়ে গঠিত জাতীয় কমিটির নির্দেশনা উপেক্ষা করে দুই সপ্তাহের জন্য কিন্ডারগার্টেন, স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ না রাখার সিদ্ধান্ত নিয়েছে জর্ডানের মন্ত্রীসভা।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী এর ব্যাখ্যা হিসেবে জানিয়েছেন, ১৬ বছরের নীচে যারা তাদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার কোন আশঙ্কা নেই।

এ পর্যন্ত দেশটিতে কেবল একজন মাত্র করোভাইরাস রোগী নিশ্চিত করা হয়েছে। আক্রান্ত এই নাগরিক গেল ৯ মার্চ সম্পূর্ণ সেরে উঠায় তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হচ্ছে। এ পর্যন্ত দেশটিতে মোট ২৫৩ জন কোয়ারেনটিনে ছিলেন যাদের কারও শরীরে করোন ভাইরাসের আলামত মেলেনি।

Travelion – Mobile

স্বাস্থ্যমন্ত্রী নিশ্চিত করেন, যেই নাগরিক এই ভাইরাসে সংক্রামিত হয়েছিলেন তিনি সুস্থ হয়ে উঠায় তাকে শিগিগিরি বাড়ি ফিরিয়ে দেয়া হবে। মন্ত্রী আরো বলেন, এর আগে এবং জার্মানি, ফ্রান্স ও স্পেন থেকে যে ভ্রমণ নিষেধাজ্ঞা ঠিক করা হয়েছিল, তা ১৬ মার্চ সোমবার থেকে কার্যকর হবে।

বিদেশি শ্রমিকদের বিষয়ে তিনি জোর দিয়ে বলেন, বিদেশ থেকে আসা কোনো প্রবাসী শ্রমিককে এ রাজ্যে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হবে। শীঘ্রই এই ভাইরাসের বিরুদ্ধে সরকার আরও সতর্কতামূলক ব্যবস্থা নেবে বলেও জানান মন্ত্রী।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় জর্ডানের পেশাজীবী সংস্থা ও সংগঠন এবং অন্যান্য অনুমোদিত ভবনগুলিকে সম্মেলন এবং সমাবেশ বাতিলকরার তাগিদ দিয়েছে। মঙ্গলবার মন্ত্রিপরিষদের অধিবেশনে অঞ্চল ও বিশ্বে ছড়িয়ে পড়া করোনভাইরাস (কোভিড -১৯) এর দ্রুত প্রাদুর্ভাবের আলোকে এই নির্দেশনাটি গৃহীত হয়েছে।

এর প্রেক্ষিতে জর্দানের ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন (জেইএ) তার সম্মেলন এবং অনুষ্ঠানগুলির সমস্ত স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে, যার মধ্যে অষ্টম জর্ডান আন্তর্জাতিক সিভিল ইঞ্জিনিয়ারিং সম্মেলন ২৪-২৬ মার্চ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

অন্যদিকে, বৃহস্পতিবার এক বিবৃতিতে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে ,তারা পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্কুলে পাঠদানের বাইরে কার্যক্রম, প্রতিযোগিতা, মেলা, থিয়েটার এবং স্নাতক উদযাপনের সমস্ত কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে জর্ডান মেরিটাইম কমিশন (জেএমসি) তাদের আকাবা পোর্ট ডকের নিকটে সারিতে থাকা একটি প্রমোদতরীর প্রবেশ নিষিদ্ধ করার কথা বিবেচনা করছে । জাহাজটি আগামী ২৬ মার্চ জর্ডানের বন্দরে ভেড়ার কথা রয়েছে। জাহাজটিতে ইতালীর ৭০০ পর্যটকসহ বিভিন্ন দেশের প্রায় ৩ হাজার পর্যটক রয়েছে।

জেএমসি’র মহাপরিচালক মোহাম্মদ সালমান সোমবার এক বিবৃতিতে এসব তথ্য জানান। তিনি নিশ্চিত করেন যে শিপিং এজেন্টদের সাথে সমন্বয় করে, দক্ষিণ জর্ডানের আবা বন্দরে আসা সব জাহাজের ব্যাপারে জেএমসি নজরাদরি রাখছে।

বন্দরটিতে ভিড়তে যাওয়া জাহাজগুলোগুলো সম্পর্কে ৩০ দিন আগে থেকেই খোঁজখবর রেখে তারা নিশ্চিত হচ্ছে কোন জাহাজে কি আছে। এরমধ্যে তারা পর্যটক, মালামাল বা কন্টেইনার বহনকারী জাহাজগুলো সম্পর্কে বিশেষভাবে গুরুত্ব দিয়ে নজরদারি রাখছেন।

করোনভাইরাসের কোরায়েন্টান ও নমুনা দেওয়ার কেন্দ্র হিসাবে জর্ডানের পাঁচটি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে

করোনভাইরাসের কোরায়েন্টান ও নমুনা দেওয়ার কেন্দ্র হিসাবে জর্ডানের পাঁচটি হাসপাতাল নির্ধারণ করা হয়েছে

করােনাভাইরাস রোধে জর্ডান সরকার নতুন যেসব ভ্রমণ বিধি জারি করেছে তা হল;
১. লেবানের থেকে জর্ডানে আসা কিংবা জর্ডান থেকে যাওয়া ক্ষেত্রে সব ধরনের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

২,. উত্তর সীমান্ত দিয়ে পারাপার, দক্ষিণ সীমান্ত দিয়ে পারাপার এবং কিং হুসেন সেতু বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এই নিয়ম থেকে সরকারি প্রতিনিধি, দক্ষিণ সীমান্তে কর্মরত জর্ডানি এবং পণ্য সরবরাহের কাজে নিয়োজিতদের বাদ রাখা হয়েছে।

৩. ট্রাক ছাড়া সকল ধরনের যানবাহন এবং জনসাধারণের আসা- যাওয়াও নিষেধাজ্ঞা।

৪. ১৬ মার্চ থেকে ফ্রান্স, জার্মানি, স্পেন থেকে আগতদের প্রবেশে নিষেধাজ্ঞা এবং জর্ডানবাসীর এসব দেশে ভ্রমণের অনুমতি বাতিল।

৫- মিশরের সঙ্গে সমুদ্র সীমানা বন্ধ করা হবে। মিশরে ফ্লাইটের সংখ্যা ৫০ শতাংশ কমিয়ে আনা হবে। খুব বেশি প্রয়োজন না হলে নাগরিকদের মিশরে ভ্রমণের অনুমতি মিলবে না ।

৬. ইরাকে এবং ইরাক থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা। এবং কারামেহ সীমান্ত দিয়ে রাষ্ট্রীয় প্রতিনিধি ও পণ্য আনা নেয়ায় ব্যবহৃত যান ছাড়া যাত্রীদের যাতায়াত বন্ধ। শুধুমাত্র ইব্রিল আন্তর্জাতিক বিমানবন্দর ও বাগদাদ বিমানবন্দর দিয়ে মানুষ ইরাক ভ্রমণে যেতে পারবে।

৭ .যে কোন জর্ডানি নাগরিক বিদেশে থেকে এলেই তাকে বাধ্যতামূলকভাবে ১৪ দিন নিজ গৃহে কোয়ারেনটিনে থাকতে হবে।

৮. কূটনৈতিক মিশন, আন্তর্জাতিক সংস্থা, বিদেশী, বিনিয়োগকারী, এবং রাজ্যের অধিবাসীদের ক্ষেত্রে এই ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল থাকবে তবে তাদের স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ নিশ্চিত সাপেক্ষে এই সুবিধা প্রদান করা হবে ।

৯-মন্ত্রিসভার অনুমোদন ছাড়া জর্দানে কোন আন্তর্জাতিক বা আরব সম্মেলন অনুষ্ঠিত হবে না । তবে এই সিদ্ধান্ত থেকে বাদ দেয়া হয়েছে মেডিক্যাল কনফারেন্সকে ।

১০-প্রয়োজন হলে এই সিদ্ধান্তগুলি পরিবর্তনযোগ্য।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!