চীন থেকে ১৪ দিন পর ফিরতে হবে বাংলাদেশিদের

করোনা ভাইরাসের সংক্রমণ রোধের লক্ষ্যে ১৪ দিন পর্যন্ত উহানে কাউকে প্রবেশ কিংবা চীনের পূর্বাঞ্চলীয় প্রদেশটিতে যেতে দেবে না স্থানীয় কর্তৃপক্ষ। এ কারণে চীন থেকে যেসব বাংলাদেশি দেশে ফিরতে চান, তাদের আরও ১৪ দিন অপেক্ষা করতে হবে।

সোমবার ৯২৭ জানুয়ারি) দুপুরে রাজধানী বেইজিংয়ে বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য জানান।

করোনা ভাইরাসের বিস্তার ঘটার পর এই প্রথম বিভিন্ন দেশের কূটনীতিকদের ব্রিফ করে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে চীনের মধ্যাঞ্চলের প্রদেশের হুবেইয়ের সব শেষ পরিস্থিতি ব্যাখ্যা করা হয়।

Travelion – Mobile

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহান শহরে চার শতাধিক বাংলাদেশি আছেন। আতঙ্কিত তাঁদের অনেকেই দেশে ফেরার আকুতিও জানিয়েছেন ।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশিদের ফিরিয়ে আনতে এরই মধ্যে চীনকে চিঠি দিয়েছে বাংলাদেশ সরকার। সে সঙ্গে ফিরিয়ে আনার প্রস্তুতিও নিয়ে রাখা হয়েছে, সোমবার বিকেলে সাংবাদিকদের এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

এর আগে সোমবার সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিজের ফেসবুক পেজে লিখেছেন,‘বাংলাদেশের নাগরিক যাঁরা চীন থেকে ফিরতে চাইবেন, তাঁদের ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য। আমরা (পররাষ্ট্র মন্ত্রণালয়) চীন সরকারের সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করেছি । কী প্রক্রিয়ায় এটি করা হবে, তা বাস্তবতার নিরিখে স্থানীয় প্রশাসনের সম্মতির ভিত্তিতে করা হবে।’

চীনের উহানে বাংলাদেশি শিক্ষার্থী আবদুল্লাহ আল হাফিজ
চীনের উহানে বাংলাদেশি শিক্ষার্থী আবদুল্লাহ আল হাফিজ

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানে থাকা বাংলাদেশিদের দেশে ফেরার আকুতির প্রেক্ষিতে আগ্রহীদের দেশে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে সহযোগিতার অনুরোধ জানিয়ে রোববার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে। এ ছাড়া বাংলাদেশিদেরকে ফিরিয়ে আনার জন্য বিশেষ উড়োজাহাজের ব্যবস্থা করার বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মহিবুল হকের সঙ্গে ফোনে কথা বলেছেন।

প্রস্তুতির বিষয়ে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সোমবার দুপুরে সাংবাদিকদের বলেন,বাংলাদেশিদের ফেরাতে সরকারের পরিকল্পনার বিষয়টি জানিয়ে চীন সরকারেরর কাছে প্রয়োজনীয় সহায়তা চেয়েছি। ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে দ্রুততম সময়ের মধ্যে তাদের ফিরিয়ে আনতে কীভাবে উড়োজাহাজ পাঠানো যায় তা নিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা হচ্ছে। সামগ্রিকভাবে সব বিষয় নিয়ে মঙ্গলবার (২৮ জানুয়ারি) আন্তমন্ত্রণালয় বৈঠক ডাকা হয়েছে।

এদিকে সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকেও করোনা ভাইরাসের প্রেক্ষিতে চীনে অবস্থানরত বাংলাদেশের নাগরিকদের সুরক্ষার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এ সময় পরিস্থিতি উত্তরণে কী কী করা যায়, তা নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে দ্রুত ব্যবস্থা নিতে বলেছেন। তার আলোকে মঙ্গলবার এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার বিষয়ে আলোচনার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক আন্তমন্ত্রণালয় সভা ডাকা হয়েছে।

সবশেষ তথ্য অনুযায়ী করোনা ভাইরাসে এ পর্যন্ত ৯৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪ জন ছাড়া বাকি সবাই উহানের অধিবাসী।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!