চীনে কুচকাওয়াজের নেতৃত্বে বাংলাদেশি শিক্ষার্থী

চীনের হুবেই প্রদেশের জিংমেন শহরের জিংচু ইউনিভার্সিটি অব টেকনোলজিতে শেষ হল বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান-স্পোর্টস ডে। তিন দিনব্যাপী এই ক্রীড়া উৎসবের পর্দা উঠেছিল গেল শুক্রবার। বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের সাথে এতে অংশ নেন বাংলাদেশি অনেক শিক্ষার্থীও।

এবারে স্পোর্টস ডে’তে শিক্ষার্থীদের স্লোগান ছিলো ‘লি জু জিং চু যও শিয়াং গুহ জি’যেটি বাংলায় বোঝায় ‘আমরা জিংচু বিশ্ববিদ্যালয়ে নিজেদের সমৃদ্ধ করতে এসেছি সামনের পৃথিবীর জয় করার জন্য’।

তিনদিনের এই স্পোর্টস ডে’র আনুষ্ঠানিকতা শুরু হয় কুচকাওয়াজের মধ্য দিয়ে। এতে নেতৃত্ব দেন বাংলাদেশের শিক্ষার্থী টুম্পা প্রামাণিক। এসময় চীনের জাতীয় সঙ্গীতের সাথে দাঁড়িয়ে বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, সব বিভাগীয় প্রধান ও হাজার হাজার শিক্ষার্থীরা কুচকাওয়াজকে সম্মান প্রদর্শন করেন।

Travelion – Mobile

পরে শিক্ষার্থীদের শপথ গ্রহণের মধ্য দিয়ে শুরু হয় স্পোর্টস ডে’র অন্যান্য কার্যক্রম। উদ্বোধনী কুচকাওয়াজে বিশ্ববিদ্যালয়টির প্রায় প্রতিটি বিভাগ থেকে একটি করে দল নিজেদের বিভাগকে উপস্থাপন করেন ও চীনের জাতীয় পতাকার সঙ্গে জিংচু ইউনিভার্সিটি অব টেকনোলজির নিজস্ব পতাকা প্রদর্শন করেন।

কুচকাওয়াজে নেতৃত্ব দেওয়া বাংলাদেশি শিক্ষার্থী টুম্পা প্রামানিক (বামে) । অংশ নেওয়া বাংলাদেশি  শিক্ষার্থীরা (ডানে)
কুচকাওয়াজে নেতৃত্ব দেওয়া বাংলাদেশি শিক্ষার্থী টুম্পা প্রামানিক (বামে) । অংশ নেওয়া বাংলাদেশি শিক্ষার্থীরা (ডানে)

কুচকাওয়াজে নেতৃত্ব দেওয়া বাংলাদেশি শিক্ষার্থী টুম্পা প্রামানিক জানান, কুচকাওয়াজে হাঁটার অভিজ্ঞতা সত্যিই অনেক রোমাঞ্চকর। কুচকাওয়াজকে অভ্যর্থনা জানাতে সেনা পোশাকে দাড়িঁয়ে ছিল অনেক শিক্ষার্থী কেউবা আবার ফুল নিয়ে সারিবদ্ধ হয়ে আমাদের স্বাগত জানিয়েছে।

সামনের বড় মঞ্চ থেকে হাত নেঁড়ে আমাদের উৎসাহ জুগিয়েছেন শিক্ষকেরা। তিনি আরও বলেন,আমরা ছিলাম কুচকাওয়াজে আন্তর্জাতিক শিক্ষার্থীদের দলে। এতে প্রথম সারির ৮ জন শিক্ষার্থী তাদের দেশীয় ঐতিহ্যবাহী পোশাকে নিজেদের দেশকে উপস্থাপন করেন।

বাংলাদেশের পক্ষেও কয়েকজন শিক্ষার্থী বাংলাদেশি পোশাকে প্রথম সারিতে দেশকে উপস্থাপন করেন। সব মিলিয়ে এই অভিজ্ঞতা সারা জীবন মনে রাখার মত।

কুচকাওয়াজে ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষে ৬০ জন বিভিন্ন দেশের শিক্ষার্থী অংশ নিয়ে জাতীয় পতাকা প্রদর্শন করেন। বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, পাপুয়া নিউ গিনি, ইথিওপিয়া, মরোক্কো, লাইবেরিযা ও ঘানাসহ প্রায় ২৫টিরও বেশি দেশের শিক্ষার্থী কুচকাওয়াজে অংশ নেন।

স্পোর্টস ডে’তে বাস্কেটবল, ব্যাডমিন্টন, ভলিবল, একশ থেকে চারশ মিটার দৌড়, ক্যাঙ্গারু দৌড় ও লৌহ গোলক নিক্ষেপ প্রতিযোগিতায় অংশ নিয়েছেন শিক্ষার্থীরা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!