কুয়েতে ১০ দেশের প্রবাসীদের করোনা-মুক্তি সনদ নিয়ম বাতিল

বাংলাদেশসহ ১০ টি দেশের নাগরিকদের কুয়েতে প্রবেশে করোনভাইরাস মুক্তির মেডিক্যাল সনদ দেখানোর জারি করা নতুন নিয়ম বাতিল করেছে দেশটির মন্ত্রীপরিষদ।

শুধু তাই নয় করোনাভাইরাস প্রতিরোধে গঠিত মন্ত্রীপরিষদ কমিটির সঙ্গে পরামর্শ না করে করোনভাইরাস সংক্রান্ত এ জাতীয় যে কোনও সিদ্ধান্ত নিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালেদ আল সাবাহের সভাপতিত্বে অনুষ্ঠিত কুয়েতের মন্ত্রীপরিষদের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Travelion – Mobile

স্বাস্থ্য মন্ত্রনালয়ের সমর্থনে কুয়েতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ মঙ্গলবার নির্দেশনা জারি করে যে, আগামী ৮ মার্চ থেকে বাংলাদেশ, ভারত, ফিলিপিন্স, শ্রীলঙ্কা, মিশর, সিরিয়া, আজারবাইজান, তুরস্ক, জর্জিয়া ও লেবাননের নাগরিকদের তাদের দেশে থেকে করোনা-মুক্তির মেডিকেল সনদ নিয়ে কুয়েতে আসতে হবে। সার্টিফিকেট ছাড়া যারা কুয়েতে প্রবেশের চেষ্টা করবেন, তাদেরকে ফিরতি ফ্লাইটে দেশে পাঠিয়ে দেয়া হবে।

মন্ত্রী পরিষদের এই বিশেষ অধিবেশনে বিমান পরিবহন জেনারেল প্রশাসন কর্তৃক জারি করা সার্কুলার নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সর্বসম্মতিক্রমে মন্ত্রী পরিষদ নিয়মটি বাতিলের সিদ্ধান্ত নেয় এবং কর্তৃপক্ষকে বিকল্প প্রক্রিয়া খোঁজার নির্দেশ দেয় যাতে নিশ্চিত হয় যে কুয়েতে আগত ভ্রমণকারীরা যত তাড়াতাড়ি সম্ভব করোনভাইরাস থেকে মুক্ত থাকবেন।

মন্ত্রিপরিষদ মারাত্মক এই রোগের বিস্তার নিয়ে লড়াইকারি কর্তৃপক্ষকে দেশে “জনগণের করোনভাইরাস মুক্ত থাকার নিশ্চয়তা দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে” ব্যবহারিক বিকল্প নিয়ে আসতে বলেছে।”

মন্ত্রিপরিষদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ৩০ মিলিয়ন সার্জিক্যাল মাস্ক আমদানি করতে এবং নাগরিক ও প্রবাসীদের প্রতি ১০০ টি ফাইল দামে সমবায় ও ফার্মাসিতে বিক্রয় করতে বলেছে।

কুয়েতে সরকারের সিদ্ধান্তটি বেশ কয়েকটি দেশের প্রতিবাদের পরে স্পষ্টতই হয়ে ওঠেছিল যে, এই নিয়ম প্রয়োগ করা কঠিন। গতকাল বাংলাদেশ সিদ্ধান্ত জারি করে যে, তার দেশে প্রবেশে কুয়েতিদেরও করোনাভাইরাস মুক্তি সনদ থাকতে হবে ।

বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রনালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, কুয়েতে করোনভাইরাসআক্রান্তের সংখ্যা ৫৮ জনে দাঁড়িয়েছেন।

সুখবর হল, দেশটিতে করােনা-আক্রান্ত প্রথম রোগী পুরােপুরি সুস্থ হয়ে ওঠেছেন এবং তাকে হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়েছে। তিনি একজন ৩৪ বছর বয়েসী কুয়েতি নাগরিক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!