কুয়েতে অবৈধ হওয়া বাংলাদেশিদের ফেরার প্রক্রিয়া শুরু

পরিবর্তিত সময়সূচি অনুযায়ী সাধারণ ক্ষমার আওতায় কুয়েতের অবৈধভাবে বসবাসরত বাংলাদেশিদের স্বদেশ প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু হয়েছে।

শনিবার (১১ এপ্রিল) থেকে ৫ দিন ব্যাপী এই কর্মসূচির প্রথম দিনে ৯০০ জন অবৈধ অভিবাসী ‘সাধারণ ক্ষমা’র আওতায় তালিকাভুক্ত হয়েছেন। তাদের দেশে পাঠানোর জন্য কুয়েত সরকারের নির্ধারিত ক্যাম্পে রাখা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন কুয়েতে বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান।

Travelion – Mobile

অবৈধ অভিবাসী বাংলাদেশিদের ‘সাধারণ ক্ষমা’র প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে কুয়েতের বাংলাদেশ দূতাবাস সর্বাত্মক সহযোগিতার কথা উল্লেখ করে তিনি জানান, কুয়েত সরকারের বিশেষ প্রয়োজনে দেশটি অবৈধ অভিবাসী বাংলাদেশিদের জন্য ‘সাধারণ ক্ষমা’ এর প্রক্রিয়া সম্পন্নের তারিখ ১৬ই এপ্রিল থেকে ২০শে এপ্রিল এর পরিবর্তন করে ১১ই এপ্রিল থেকে ১৫ই এপ্রিল পর্যন্ত নির্ধারণ করেছে।

তিনি জানান, ‘সাধারণ ক্ষমা’র প্রক্রিয়া সম্পন্ন করতে কুয়েত সরকারের ঘোষিত কেন্দ্রগুলোতে পাসপোর্টবিহীন বাংলাদেশি নাগরিকদের সহযোগিতা করতে রোববার থেকে কুয়েত দূতাবাসের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন ।

১৪ই এপ্রিলের পরে যে কোনো দিন থেকে কুয়েত সরকার তাদের বিমানযোগে অবৈধ অভিবাসীদের বাংলাদেশে ফেরত পাঠানো শুরু করতে পারে
বলে দূতালয় প্রধান আরও জানান।

অবৈধ অভিবাসীদের দেশত্যাগে ১ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত সাধারণ ক্ষমা ঘোষণা করেছে কুয়েত সরকার। এর আওতায় অবৈধ অভিবাসীরা ছাড়পত্র ও জরিমানা ছাড়াই সে দেশ ছাড়তে পারবেন। যারা এ সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে নিজ দেশে চলে যাবেন, তাদের উড়োজাহাজের টিকিট ও যাবতীয় খরচ বহন করবে কুয়েত সরকার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!