লেবাননে অসহায় বাংলাদেশিদের জন্য দূতাবাসের মানবিক সহায়তা

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননে প্রায় দেড় লাখ বাংলাদেশির বসবাস। দেশটিতে গত সাত মাসের চলমান অস্থিরতা, ডলার সংকটের কবলে পড়ে চাকুরী হারিয়েছে প্রায় হাজারো বাংলাদেশি। ইতিমধ্যে করোনাভাইরাসের প্রকোপের কারনে গত এক মাসের লকডাউনে স্থবির হয়ে গেছে দেশটির জনজীবন। গৃহবন্দী অবস্থায় চরম দুশ্চিন্তা আর উৎকণ্ঠায় মানবেতর জীবনযাপন করছে বাংলাদেশিরা।

কর্মহারা এসব প্রবাসীদের হাতে নগদ অর্থ ফুরিয়ে যাওয়ায় খাদ্যসংকট ও বাসস্থান সমস্যায় ভুগছে।প্রবাসীদের হাহাকারে ভারী হয়ে উঠছে দেশটি।
এমন অবস্থায় প্রবাসীদের পাশে দাঁড়িয়েছে লেবাননের বৈরুত দূতাবাস।

করোনা পরিস্থিতির শিকার অসহায় ও দুঃস্থ বাংলাদেশিদের খাদ্যসহ মানবিক সহায়তা দেওয়ার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া কর্মসূচির আওতায় বাংলাদেশ দূতাবাসের এই উদ্যোগ।

Travelion – Mobile

শনিবার (১১ এপ্রিল) লেবাননের দক্ষিণে সাঈদা জেলাসহ পার্শ্ববর্তী শহরগুলোতে কর্মরত অসহায় ও ক্ষতিগ্রস্থ প্রায় ২শত প্রবাসীদের হাতে সহায়তা তুলে দেন বৈরুত দূতাবাসের শ্রম সচিব ও চার্জ দ্যা এ্যাফেয়ার্স আব্দুল্লাহ আল মামুন। এসময় তৃতীয় সচিব আব্দুল্লাহ আল সাফি ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

করোনা পরিস্থিতিতে অসহায় প্রবাসীদের কেউই খাদ্য সংকটে থাকবেন না এমন আশ্বাস দিয়ে শ্রম সচিব বলেন,”এই মুহুর্তে করোনা পরিস্থিতির শিকার একেবারে অভাবী প্রবাসীদের জন্য বৈরুত দূতাবাস তার ক্ষমতার সর্বোচ্চ করছে। দূতাবাস পুরো লেবাননজুড়ে মানবিক সহায়তা কার্যক্রম অব্যাহত রাখবে। এ নিয়ে কাউকে দুঃশ্চিন্তায় থাকতে হবে না। প্রয়োজন সরকার থেকে আরও বাজেট চাওয়া হবে ।”

শ্রম সচিব জানান, বাংলাদেশি কমিউনিটির সহযোগিতায় আমরা যাচাই বাছাই করে প্রায় দেড় হাজার অসহায় ও ক্ষতিগ্রস্থ প্রবাসীদের তালিকা প্রস্তুত করেছি এবং পর্যায়ক্রমে সবাইকে মানবিক সহায়তা দেওয়া হবে।

আবদুল্লাহ আল মামুন, দূতাবাসের পাশাপাশি অবস্থাপন্ন লেবাননপ্রবাসী বাংলাদেশিদের করোনা পরিস্থিতির শিকার অভাবী প্রবাসীদের সহায়তায় এগিয়ে আসার জন্য আহবান জানিয়েছেন।

তিনি বর্তমান পরিস্থিতিতে সবাইকে ধৈর্য সহকারে পরিস্থিতি মোকাবেলা এবং করোনাভাইরাস প্রতিরোধে লেবানন সরকারের বিধি-নিষেধ মেনে চলার জন্য প্রবাসী বাংলাদেশিদের প্রতি অনুরোধ জানা।

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে : চিরকুট

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকােজয় আসবে আমাদের, বিশ্বাস বুকে রেখোইউএনডিপির প্রযোজনায় চিরকুটের করোনা সচেতনতা সংগীত

Posted by AkashJatra on Monday, April 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!