ইরানে করোনা-শঙ্কায় ৫৪ হাজার বন্দীর মুক্তি

কারাগারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় ৫৪ হাজারের বেশি বন্দিকে সাময়িকভাবে মুক্তি দিয়েছে ইরান সরকার।

একজন সংসদ সদস্যের মৃত্যু, ২৫ জন সাংসদসহ প্রেসিডেন্টের উপদেষ্টা আক্রান্ত এবং সে দেশের ঊর্ধ্বতন কর্মকর্তারা অসুস্থ হওয়ার জেরে বড় ধরনের চাপে এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে ইরান।

দেশটির বিচার বিভাগীয় মুখপাত্র গোলাম হোসেইন ইসমাইল বলেন, যাদের মুক্তি দেয়া হয়েছে তারা কেউ কোভিড-১৯ আক্রান্ত নয়। পরীক্ষা করার পর করোনা শনাক্ত না হলে সাময়িকভাবে মুক্তি দেওয়া হচ্ছে। তবে পাঁচ বছরের বেশি দণ্ডপ্রাপ্তদের এই সুযোগ দেয়া হচ্ছে না।

Travelion – Mobile

বিশেষ করে রাজনৈতিক বন্দিদের দ্রুত মুক্তি দেওয়া হচ্ছে। মুক্তি দেওয়ার আগে প্রথম শর্ত হলো- সুস্থ থাকতে হবে। কোনো ধরনের রোগের লক্ষণ থাকলে আপাতত জেল থেকে বের হওয়ার অনুমতি মিলবে না।

এদিকে এই সুযোগে ইরানে কারাবন্দী ব্রিটিশ-ইরানিয়ান দাতব্য কর্মী নাজানিন জাঘারি-র‍্যাটক্লিফ সম্ভবত শিগগির মুক্তি পাচ্ছেন। যুক্তরাজ্যে ইরানের রাষ্ট্রদূতের বরাত দিয়ে এমপি টিউলিপ সিদ্দিক বলেন, আজ অথবা কালকের মধ্যে তাকে ছেড়ে দেয়া হবে।

জাঘারি-র‍্যাটক্লিফের স্বামী শনিবার বলেন, তেহরানের এভিন কারাগারে বন্দী থাকা তার স্ত্রী কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন বলে তিনি বিশ্বাস করেন। কিন্তু কর্তৃপক্ষ তার স্বাস্থ্য পরীক্ষা করতে অস্বীকৃতি জানিয়েছে।

বিচার বিভাগীয় মুখপাত্র ইসমাইলি সোমবার জোর দিয়ে বলেন, জাঘারি-র‍্যাটক্লিফ নিয়মিতভাবেই তার পরিবারের সাথে যোগাযোগ করছেন এবং তাদেরকে জানিয়েছেন যে তিনি সুস্থ আছেন।

গুপ্তচরবৃত্তির অভিযোগে গত ২০১৬ সালে মিজ জাঘারি-র‍্যাটক্লিফকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়। যদিও অভিযোগ অস্বীকার করেন তিনি। যুক্তরাজ্যও বলে আসছে তিনি নির্দোষ।

ইরানে এরই মধ্যে অন্তত ৭৭ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়ার খবর পাওয়া গেছে। তবে সরকারবিরোধীরা বলছেন, মৃতের সংখ্যা এক হাজার দু’শ ছাড়িয়ে গেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!