ইউরোপের নন্দিত রাজনীতিক বেনজির আহমেদ সেলিম আর নেই

ইউরোপের সর্বজন শ্রদ্ধেয় ও নন্দিত রাজনৈতিক ব্যক্তিত্ব এবং ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমেদ সেলিম মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

রোববার (২৪ নভেম্বর) সকাল রাজধানী প্যারিসের শেভরন বদুর রবাট বলানজার হাসপাতালে তিনি মারা যান। হৃদরোগে আক্তান্ত হয়ে গত ২৭ দিন হাপাতালে চিকিৎসায় ছিলেন তিনি।

গত ২৯ অক্টোবর রাতে আকস্মিক অসুস্থতার পর শেভরন বদুর রবাট বলানজার হাসপাতালে তিনি ভর্তি হন। সেখানে তার হার্টে ব্লক ধরা পড়ে। ব্লক অপসারণ না হওয়ায় অধিকতর উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টারযোগে পরবর্তীতে ইউরোপের সবচেয়ে উন্নত হাসপাতাল হিসেবে পরিচিত প্যারিসের পিতিয়ে ছাল পেতরিয়ে স্থানান্তর করা হয়। সেখানে কিছুদিন তার চিকিৎসা চলে।

Travelion – Mobile

অবস্থার কিছুটা উন্নতি হলে আবারও তাকে শেভরন বদুর এই হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় এই হাসপাতালেই তিনি মারা যান।

তিনি স্ত্রী তামান্না আহমেদ ও এক পুত্র জয়সহ অনেক গুনগ্রাহী রেখে গেছেন।

বেনজির আহমেদ সেলিম কুমিল্লা জেলার তিতাস উপজেলায় জন্মগ্রহন করেন। মাত্র ১৭ বছর বয়সে তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশগ্রহন করেন । জীবিকার প্রয়োজনে প্রথমে জার্মান ও পরে ফ্রান্স এসে থিতু হন । ১৯৭৭ সালে তিনি জার্মান আওয়ামী লীগের দফতর সম্পাদক হন পরে ১৯৮৩ সালে ফ্রান্সে চলে আসেন ।

১৯৮৭ সালে ফ্রান্স আওয়ামী লীগ গঠন হলে তিনি সহ সভাপতি নির্বাচিত হন । এরপর ১৯৯১ সাল থেকে দু বার বাদ দিয়ে তিনি ৪ বার ফ্রান্স আওয়ামী লীগে সভাপতি নির্বাচিত হন।

তিনি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পরম স্নেহ ও আস্থাভাজন ছিলেন। নিজের হাতে তিনি ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি পদে বেনজির আহমেদ সেলিমের নাম লিখেন।

আওয়ামী লীগ নেতারা জানান, ৭৫ পরবর্তী সময় ইউরোপের মাটিতে দলকে প্রতিষ্ঠিত করতে যারা নিজের সোনালী যৌবনের সবটুকুই বিকিয়ে দিয়েছেন বেনজির আহমেদ সেলিম তাদের অন্যতম ।

জীবন-জীবিকার জন্য ইউরোপে আগমন করলেও রক্তে মুজিবাদর্শের কনিকা বহমান থাকায় যেখানেই গিয়েছেন আওয়ামী লীগের ভিত্তি কে মজবুত করতে ও স্বাধীনতা বিরোধীদের চক্রান্ত রুখতে কাজ করেছেন তিনি ।

তাঁর অকাল মৃত্যুতে ফ্রান্সসহ ইউরোপের বিভিন্ন দেশে আওয়ামী লীগের নেতা কর্মীসহ সর্বস্তরের প্রবাসীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

নন্দিত রাজনৈতিক ব্যক্তিত্ব, সদা হাস্যোজ্জল বেনজীর আহমেদ সেলিমের মৃত্যুতে অল ইউরোপীয় আওয়ামী লীগ ও ফ্রান্স আওয়ামী লীগসহ বিভিন্ন দেশের শাখা এবং অল ইউরোপীয় বাংলাদেশ এসোসেয়িশনসহ ইউরোপের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন গভীর শোক প্রকাশ করছে।

শোক জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও কাজী ইমতিয়াজ হোসেন, সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম চৌধুরী।

তারা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এছাড়াও বিভিন্ন মহলের শোক অব্যাহত রয়েছে।

[প্রিয় পাঠক, আকাশযাত্রা প্রবাস বিভাগে আপনিও লিখতে পারেন। রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিকসহ কমিউনিটির নানান খবর, সংগঠনের খবর, ভ্রমণ, আড্ডা,আনন্দ-বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণসহ যে কোনো বিষয়ে লিখে পাঠাতে পারেন। লেখা ছবিসহ মেইল করুন [email protected] এই ঠিকানায়]

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!