আমিরাতে ‘বাংলাদেশ পোশাক শিল্প মালিক সমিতি’র আত্মপ্রকাশ

আমিরাতে বাংলাদেশি তৈরি পোশাক শিল্পের নানা সমস্যা নিরস ‘বাংলাদেশ পোশাক শিল্প মালিক সমিতি’ নামে একটি সংগঠন গঠন করা হয়েছে ।

৩০১ সদস্যের এ সংগঠনটি তৈরি পোশাক ব্যবসায় নানা সংকট ও প্রতিবন্ধকতা দূর করতে, বাংলাদেশের গার্মেন্টস ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বিজিএমই, বাংলাদেশ বিজনেস কাউন্সিল দুবাই, বাংলাদেশ দূতাবাস ও বাংলাদেশ কনস্যুলেটের দিক নির্দেশনায় কার্যক্রম চালিয়ে যাবেন বলে উল্লেখ করা হয়।

গত বুধবার রাতে স্থানীয় মালাবার রেস্টুরেন্ট হলরুমে সমিতির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠান পোশাক শিল্প ব্যবসায়ী নেতারা বক্তব্য রাখেন
অনুষ্ঠান পোশাক শিল্প ব্যবসায়ী নেতারা বক্তব্য রাখেন

সংগঠনের প্রধান উপদেষ্টা হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও মোহাম্মদ সাইদ ভূইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিজনেস কাউন্সিল আজমানের সাধারণ সম্পাদক মো. হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপদেষ্টা মোঃ কাশেম মিয়া, মো. শহিদুল ইসলাম প্রমুখ।

Travelion – Mobile

সমিতির নির্বাচিত সভাপতি মোহাম্মদ ইমন, সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ শামীম আহমেদ এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান।

আমিরাতের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

পূর্ণাঙ্গ কমিটিতে বাকি নির্বাচিতরা হলেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মো. ছালাউদ্দিন আরিফ, সহ-সভাপতি,মোহাম্মদ মেজবাহ উদ্দিন গাজী, মোহাম্মদ নাছির উদ্দিন, সুমন আহমেদ, শফিকুল ইসলাম, মুহাম্মদ জাফর ইকবাল, আবদুল মতিন, রফিকুল ইসলাম, হিরন মৃধা, সহ-সাধারণ সম্পাদক মোঃ মতিউর রহমান, শাহে আলম, খালেদ সাইফুল, মনির হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক মো: মান্নান, জহিরুল ইসলাম, দপ্তর সম্পাদক মো. মাহমুদ আলম, প্রচার সম্পাদক মোঃ সালাউদ্দিন রনি, কোষাধ্যক্ষ নুরুল আমিন, মোহাম্মদ ওয়াহিদ,কানিজ নাহার ও সনি কুরাইশি।

অনুষ্ঠানে  বাংলাদেশি পোশাক শিল্প ব্যবসায়ীদের উপস্থিতি
অনুষ্ঠানে বাংলাদেশি পোশাক শিল্প ব্যবসায়ীদের উপস্থিতি

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের তৈরি পোশাকের প্রচুর চাহিদা ও জনপ্রিয়তা রয়েছে আমিরাতের বাজারে। কিন্তু প্রতিযোগিতামূলক পোশাক শিল্পের বাজারটি ধরে রাখা বা সম্প্রসারণে কষ্টসাধ্য হয়ে পড়েছে।

বর্তমানে গার্মেন্টস পণ্য পরিবহন সংকট কাটিয়ে উঠতে সরকারের সরাসরি হস্তক্ষেপ কামনা করেছেন নতুন সংগঠনের নেতারা।

তারা বলেন, দেশের সমুদবন্দরে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। এতে পোশাক ভর্তি কন্টেইনার আমিরাতে পৌঁছা পর্যন্ত সময় এবং পোশাকের মূল্য অনেক বেশি পড়ে যায়। ফলে বাজার দর এবং বাংলাদেশি পোশাকের চাহিদা ঠিক রাখতে গিয়ে কখনো কখনো লোকশান গুনতে হচ্ছে ব্যবসায়ীদের।

আরও পড়তে পারেন : আমিরাতে প্রথমবারের মতো বাংলাদেশ বইমেলার আয়োজন

‘বাংলাদেশ থেকে পণ্য আমদানিতে দীর্ঘ সময় অতিবাহিত হওয়ায় বর্তমানে ভারত, পাকিস্তান, ভিয়েতনাম ও চীনের তৈরি পোশাক এই বাজার দখলের আশঙ্কা তৈরি হয়েছে’ তারা যোগ করেন।

সভায় জানানো হয়, আমিরাতের আজমানে ৩০ বছর ধরে আধিপত্য ধরে রেখেছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্প। শিল্পাঞ্চলটিতে প্রায় তিন হাজার বাংলাদেশির বিক্রয় প্রতিষ্ঠান ও কারখানা রয়েছে, যেখানে মাসিক টার্নওভার ২০০ মিলিয়ন ডলারের ওপর।

আরও পড়তে পারেন : আমিরাতে নিজের জীবন দেওয়া প্রবাসীর মরদেহ দেশে ফিরছে

তাছাড়া ৩০ হাজার প্রবাসী বাংলাদেশির জীবন জীবিকা চলে এই শিল্পাঞ্চলকে ঘিরে।

দীর্ঘদিন পরে নানা সমস্যা নিরসনে এখানকার পোশাক ব্যবসায়ীরা নতুন এ সংগঠনের মাধ্যমে ঐক্যবদ্ধ হল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!