আমিরাতে প্রথমবারের মতো বাংলাদেশ বইমেলার আয়োজন

সংযুক্ত আরব আমিরাতের প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা। আগামী ৪ থেকে ৬ নভেম্বর দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে ‘বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব’নামের এই আয়োজনে অনুষ্ঠিত হবে।

মেলার সার্বিক প্রস্তুতি জানাতে স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে করে আয়োজক দুবাই ও উত্তর আমিরাত বাংলাদেশ কনস্যুলেট।

মিশনের কর্মকর্তারা জানান, মেলায় সর্বমোট ৫০টি স্টল থাকবে। দেশের সৃজনশীল ও স্বনামধন্য প্রকাশনা সংস্থা এবং স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। বইয়ের স্টলের পাশাপাশি বাংলাদেশের আবহমান ঐতিহ্য , সংস্কৃতি ও কৃষ্টিকে প্রতিনিধিত্ব করে এমন স্টল থাকবে ।

Travelion – Mobile

বাংলাদেশ, ভারত, চীন, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশের খ্যাতিম্যান কবি, সাহিত্যিক, লেখক বইমেলায় অংশগ্রহণ করবেন।

তিন দিনব্যাপী উৎসবের প্রতিদিন নতুন গ্রন্থের মোড়ক উন্মোচন, গ্রন্থ আলোচনা, সাহিত্য বিষয়ক সেমিনার, বিভিন্ন সৃজনশীল ও শিক্ষামূলক অনুষ্ঠান দিয়ে সাজানো হবে।

আরও পড়তে পারেন : নভেম্বরে চাঁদে যাচ্ছে আমিরাতের ‘রাশিদ রোভার’

পাশাপাশি স্থানীয় ও দেশী-বিদেশি শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়াও বাংলাদেশের আবহমান ঐতিহ্য, কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরা হবে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, সংযুক্ত আরব আমিরাতে প্রায় দশ লাখ প্রবাসী বাংলাদেশির বাংলা বইয়ের প্রতি আগ্রহ, মধ্যপ্রাচ্যে বাংলা ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরা ও জনকূটনীতি সম্প্রসারণ বিবেচনায় বইমেলার আয়োজন করা হচ্ছে।

‘এটি প্রথম উদ্যোগ হলেও পরবর্তী বছর থেকে নির্দিষ্ট সময়ে নিয়মিতভাবে বাংলাদেশ বইমেলা আয়োজনের পরিকল্পনা রয়েছে। এর মধ্য দিয়ে দুবাইয়ে বাংলাদেশ বইমেলা স্থায়ী রূপ লাভ করবে’, তিনি যোগ করেন।

আকাশযাত্রার ফেসবুক পেইজে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

উদ্বোধনী অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী বিএম খালেদ, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, বিখ্যাত ব্রিটিশ রাইটার গ্রিমি উইলসন, ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রাজিব পান্থ, কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সুচরিতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকার কথা রয়েছে।

সমাপনী দিনে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রী ডাক্তার দীপু মনি।

সংবাদ সম্মেলনে কমার্শিয়াল কাউন্সেলর কামরুল হাসান, লেবার কাউন্সেলর ফাতেমা জাহান, প্রথম সচিব (শ্রম) ফকির মনোয়ার হোসেনসহ কনস্যুলেট কর্মকর্তা, সাংবাদিক ও কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

মুসলিম বিশ্বের খবর :
মিশরে বিশ্বনবীর জন্মদিনে ‘মিষ্টির পুতুল’ ঐতিহ্যের গল্প
চীনা ভিন্নধর্মী পালক মায়ের কাছে মুসলিম রোহানার বেড়ে ওঠা

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!