আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় ৬২ মুসল্লি নিহত

আফগানিস্তানের পূর্বাঞ্চলের নানগারহার প্রদেশের একটি মসজিদে জুমার নামাজের সময় বোমা হামলায় অন্তত ৬২ মুসল্লি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অর্ধশতাধিক মুসল্লি। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার প্রদেশের রাজধানী জালালাবাদ থেকে ৫০ কিলোমিটার দূরে হাকসা মিনা জেলার এক মসজিদে ওই হামলা হয়।

প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগ্যানি সংবাদমাধ্যমকে বলেন, নামাজের সময় হঠাৎ বিস্ফোরণে মসজিদের ছাদ ভেঙে পড়ে। এতে নামাজরত মুসল্লিদের রক্তে ভেসে যায় মসজিদ। নিহত সবাই মুসল্লি।

Travelion – Mobile

এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি। নানগরহার প্রদেশের বিভিন্ন স্থানে তালেবান এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সক্রিয় তৎপরতা রয়েছে। জওদারা এলাকাটি আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণাধীন।

স্থানীয় বাসিন্দা ওমর গোরজ্যাং বলেন, বিস্ফোরণের সময় মসজিদে ৩৫০ জনের মতো মুসল্লি ছিলেন। বিস্ফোরণ ঘটলে গোটা মসজিদে যেন বিভীষিকাময় পরিস্থিতির সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, মসজিদটি পুরোপুরি ভেঙে পড়েছে। এলাকাটিতে নিরাপত্তার দায়িত্বে থাকা স্থানীয় এক পুলিশ সদস্য বলেন, “আমি মোল্লাকে খুতবা পাঠ করতে শুনছিলাম। হঠাৎই বিকট একটি শব্দে বিস্ফোরণের পর তার আওয়াজ বন্ধ হয়ে গেল।”

“ঘটনাস্থলে পৌঁছে দেখলাম লোকজন ভেঙে পড়া ছাদের নিচ থেকে মৃতদেহ এবং আহতদের টেনে বের করার চেষ্টা করছে।”

বৃহস্পতিবারই জাতিসংঘ এক প্রতিবেদনে বলেছিল, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সাম্প্রতিক অতীতের তুলনায় জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত বেসামরিক নাগরিকের প্রাণহানির সংখ্যা ‘নজিরবিহীন’ ছিল। একদিনের মাথায় এই বিস্ফোরণটি ঘটলো নাঙ্গারহারে।

এদিকে আফগান প্রেসিডেন্টের মুখপাত্র সেদিক সেদ্দিকী বলেন, এটি আত্মঘাতী হামলা। এ হামালায় তিনি টুইটারে তীব্র নিন্দা জানিয়েছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!