ওমানে ১ নভেম্বর খুলবে সরকারি-বেসরকারি সকল স্কুল

0

আগামী ১ নভেম্বর ওমানে সরকারি-বেসরকারি সকল স্কুল খোলা হবে, বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রবীণ কর্মকর্তার সূত্র এই খবর দিয়েছে ইংরেজি দৈনিক টাইমস অব ওমান।

এর আগে সুপ্রিম কমিটির প্রেস কনফারেন্সে বক্তব্য রাখতে গিয়ে শিক্ষামন্ত্রী ড. মদিহা আহমেদ আল শাইবানি বলেছিলেন,”ওমান স্কুলের সময় তিন থেকে পাঁচ ঘন্টার মধ্যে থাকবে।”

তিনি আরও ব্যাখ্যা দিয়েছিলেন যে প্রতিদিনের স্কুল সময় কম ঘনত্বের বা কম শিক্ষার্থীর স্কুলে ৩ ঘন্টা, মাঝারি ঘনত্বের স্কুলের জন্য চার ঘন্টা এবং উচ্চ-ঘনত্বের স্কুলে পাঁচ ঘন্টার মধ্যে হবে। আর স্কুল বাসের ক্ষমতা ৫০ শতাংশে পরিচালিত হবে”।

আগের খবর : ইরানে স্বাস্থ্যবিধি মেনে স্কুল খুলল

তিনি আরও বলেছিলেন যে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের (ক্লাস ১ থেকে ক্লাস ৪) মাস্ক পরার দরকার নেই, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মন্ত্রণালয়ের সুপারিশ অনুসারে হ্যান্ড স্যানিটাইজার এবং থার্মোমিটার সরবরাহ করবে স্কুল কর্তৃপক্ষ।

তিনি আরও যোগ করেন, “মন্ত্রণালয় স্কুলগুলিতে সতর্কতা বাস্তবায়নের জন্য একটি স্বাস্থ্য প্রোটোকল প্রস্তুত করেছে, যার মধ্যে শারীরিক ব্যবধান, মাস্ক পরা, হাত ধোওয়া এবং স্কুল বাসের ভেতরে দূরত্ব বজায় রাখা।”

শিক্ষামন্ত্রী আরও বলেছিলেন, “যেসব অভিভাবক তাদের সন্তানদের করেনাকালে স্কুলে পাঠাতে চান না এমন ক্ষেত্রে মন্ত্রণালয় একটি প্রোটোকল তৈরি করেছে এবং বিশেষ শর্তে
কেবলমাত্র দূরশিক্ষণের মাধ্যমে পড়াশোনা র অনুমতি দেওয়া হবে।”

আগের খবর: ওমানে সন্তানের ইন্টারনেট সুরক্ষায় অভিভাবকের জন্য আরওপির সতর্কতা

এদিকে আন্তর্জাতিক পাঠ্যক্রম অনুসরণ করে ওমানে প্রবাসী কমিউনিটির স্কুলগুলিও ১ লা নভেম্বর আবার চালু হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি ড. আবদুল্লাহ আল অম্বুসাইদি বলেছিলেন যে, “প্রবাসী কমিউনিটি স্কুল এবং আন্তর্জাতিক স্কুলগুলি বিশেষ ক্যালেন্ডার অনুসরণ করার কারণে বন্ধ থেকে বাদ পড়েছে। তারা বর্তমানে অনলাইনে ক্লাস নিচ্ছে এবং এটি ১ নভেম্বর অবধি চলবে এবং নভেম্বর মাসে দেশের অন্যান্য সরকারি বিদ্যালয়ের মতোই এই সব স্কুলেশিক্ষা কার্যক্রম শুরু করবে “।

অম্বুসাইদির মতে, কমিউনিটি স্কুলগুলি শিক্ষার্থীদের “স্কুল উপস্থিতি এবং অনলাইন ক্লাসের মিশ্রণ পদ্ধতি” অনুসরণ করতে পারে।

আগের খবর :
১০ বছরে তিন হাজারেও বেশি প্রবাসী ওমানের নাগরিকত্ব পেয়েছেন
লকডাউনে বায়ু দূষণ কমল ওমানে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।