১০ বছরে তিন হাজারেও বেশি প্রবাসী ওমানের নাগরিকত্ব পেয়েছেন

ওমানে গত ১০ বছরে ৩ হাজার ২০০ এরও বেশি বিদেশী বা প্রবাসীকে দেশটির নাগরিকত্ব দেওয়া হয়েছে। এই সময়ের মধ্যে ৬৪ টি রয়্যাল ডিক্রি স্বাক্ষরের মাধ্যমে তাদের নাগরিকত্ব দেওয়া হয়। এর মধ্যে সর্বশেষ গত ১ সেপ্টেম্বর রয়্যাল ডিক্রি নং ১১৪/২০২০২০-এর মাধ্যমে ৩২ জন প্রবাসী নাগরিকত্ব পান। সরকারী রেকর্ড থেকে এই তথ্য জানিয়েছে ওমানের জনপ্রিয় ইংরেজি দৈনিক টাইমস অব ওমান।

তাছাড়া গত ১০ বছরে ৬৫০ জনের ওমানি নাগরিককত্ব পুনরুদ্ধার করা হয়েছিল অর্থাৎ ফিরিয়ে দেওয়া হয়। যদিও এই সময়ের মধ্যে কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হয়নি। দশ বছরের ব্যবধানে ৭ জনের দ্বৈত নাগরিকত্বের মর্যাদা বজায় রাখার অধিকারও দেওয়া হয়েছে।

ওমানের বর্তমান শাসক সুলতান হাইথাম বিন তারেক-এর রাজত্বকালে এ পর্যন্ত ৫টি রয়্যাল ডিগ্রী মূলে ৫০ জনকে নাগরিক অধিকার এবং ৪১ জনকে নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া হয়েছে।

Travelion – Mobile

এ ছাড়া ২০১৯ সালে ১৯ জনকে সুলতানাতের নাগরিক করা হয়েছিল। তার আগে ২০১৮ সালে ১৩৯ জনকে নাগরিকত্ব দেওয়া হয়, যার মধ্যে ছয়জনকে ওমানি ও ইয়েমেনি দুই দেশের নাগরিকত্বের মর্যাদা বজায় রাখার অধিকারও দেওয়া হয়।

আরও পড়তে পারেন : করোনা-ভ্যাকসিন সরবরাহে লাগবে ৮ হাজার বড় উড়োজাহাজ!

২০১৭ সালে চারটি রয়েল ডিগ্রীর মাধ্যমে ৩৪৪ জন প্রবাসীকে ওমানি নাগরিকত্ব প্রদান করা হয়েছিল এবং আরও ২টি ডিগ্রীর মাধ্যমে ১৯ জনের নাগরিকত্ব পুনরুদ্ধার করা হয়েছিল।

২০১৬ সালে ১২ টি ডিক্রি স্বাক্ষরের মাধ্যমে ২২২ জনকে নাগরিকত্ব দেওয়া হয়েছিল এবং ১০৮ জন নাগরিকত্ব ফিরে পেয়েছিল। ২০১৫ সালে পাঁচটি রয়েল ডিক্রি মূলে ৩৯ জন ব্যক্তির জাতীয়তা পুনরুদ্ধারের পাশাপাশি ৪০৯ জন ব্যক্তির নাগরিকত্ব প্রক্রিয়া করা হয়েছিল।

২০১৪ সালে ৬ টি রয়েল ডিগ্রীর মাধ্যমে একজন প্রবাসী দ্বৈত জাতীয়তা রাখার জন্য অনুমোদনসহ ৫২১ জনকে ওমানের নাগরিকত্ব দেওয়া হয় এবং ২৪ জনকে নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া হয়েছিল।

আরও পড়তে পারেন : রোহিঙ্গা গণহত্যার বিচার : আদালত বাংলাদেশে স্থানান্তরের অনুরোধ

২০১৩ সালে তিনটি রয়্যাল ডিক্রিতে ১৭৬ জন প্রবাসী ওমানি নাগরিক হয়েছিলেন এবং ২২ জন নাগরিকত্ব ফিরে পেয়েছিলেন। ২০১২ সালে ওমানি পাসপোর্ট পেয়েছিলেন ৪৯২ জন বিদেশি এবং ১৩৫ জনের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া হয়েছিল।

২০১১ সালে দুটি রয়্যাল ডিক্রি স্বাক্ষর করার পরে ১৭১ জন ওমানি জাতীয়তা অর্জন করেছিলেন এবং ৭৯ জন নাগরিকত্ব ফিরে পেয়েছিলেন। ২০১০ সালে ছয়টি রয়্যাল ডিক্রির মাধ্যমে ৬৯৩ জনকে ওমানের নাগরিকত্ব দেওয়া হয়েছিল এবং ১৫৪ জনের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়া হয়েছিল।

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!