লকডাউনে বায়ু দূষণ কমল ওমানে

নতুন এক গবেষণায় দেখা গেছে, ওমানে কোভিড-১৯ এর বিস্তার রোধে সরকারের প্রচেষ্টা বিশেষ করে লকডাউনের ফলে বায়ু দূষণের মাত্রা উল্লেখযোগ্য হারে কমেছে। দেশটির পরিবেশ কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে ।

পরিবেশ বিষয়ক অধিদপ্তর ওমানের আল খোয়াইর, মাওয়ালেহ, এবং ওয়াত্তাইয়া এলাকায় একটি গবেষণা পরিচালনা করতে বাতাসের মান বিশ্লেষণ করেছে।

এই গবেষণায় দুটি ভিন্ন সময়ের বাতাসের নমুনা তারা সংগ্রহ করেছে। প্রথম নমুনাটি নেওয়া হয়েছিল মহামারির আগে ২০১৯ সালের জুলাই মাসে। দ্বিতীয় নমুনা নেওয়া হয় ২০২০ সালের এপ্রিল মাসে। সালফার ডাই অক্সাইড, নাইট্রোজেন ডাই অক্সাইড, কার্বন মনোক্সাইড, ওজোনের মত দূষণকারী পদার্থের বিষয়গুলো এক্ষেত্রে বিবেচনায় রাখা হয়েছে।

Travelion – Mobile

তাছাড়া দূষণের কারণ, যেমন অর্থনৈতিক কার্যকলাপ, অতিরিক্ত জনসংখ্যা, এবং যানবাহনের পরিমাণ এসবও গবেষণায় স্থান পায়।

কর্তৃপক্ষ তাদের প্রতিবেদনে বলেছে, “বাতাসের মান অধ্যয়নের জন্য পর্যবেক্ষণ কেন্দ্রে বায়ু থেকে গ্যাসীয় পদার্থ নির্গমনের ঘনত্ব পরিমাপ করা হয়েছে। ফলাফলে দেখা গেছে সরকারের পদক্ষেপের কারণে করোনাভাইরাস মহামারির সময় বায়ুতে দূষণের ঘনত্ব উল্লেখযোগ্য হারে হ্রাস পেয়েছে।

পরিবেশ কর্তৃপক্ষের গবেষণার প্রতিবেদনে আরও বলা হয়েছে, “প্রদেশে যান চলাচল কমে আসায় এবং নাগরিকদের কার্যক্রম কমে যাওয়ায় বায়ুর উন্নতি হয়েছে। এক্ষেত্রে তারা উল্লেখ করেছে যে শুধুমাত্র পরিবহন বিশ্বে ২৩ শতাংশ কার্বন নির্গমনের জন্য দায়ী। এছাড়া মোটর যান বিশ্বে ৭২ শতাংশ এবং বিমান পরিবহন ১১ শতাংশ কার্বনের জন্য দায়ী।

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!