স্লোভেনিয়ায় আবারও করোনাভাইরাস সংক্রামণ!

গত পনেরো মে ইউরোপের প্রথম দেশ হিসেবে স্লোভেনিয়া করোনাভাইরাসের (কোভিড-১৯) মহামারির অবসানের ঘোষণা দিলেও গত কয়েকদিনে নতুন করে আবার আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। গেলো চব্বিশ ঘণ্টার ব্যবধানে মধ্য ইউরোপের দেশটিতে নতুন পাঁচজনের শরীরে কোভিড-১৯ পজিটিভ ধরা পড়েছে।

স্লোভেনিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মারিবোরে প্রাইমারি স্কুলের এক শিক্ষার্থী শনাক্তের মধ্য দিয়ে করোনাভাইরাস উপস্থিতির মেলে। ফলে সরকারসহ সাধারণ মানুষের কপালে আবার চিন্তার ভাঁজ পড়েছে করোনা নিয়ে ।

নতুন করে দেশটিতে আরও একবার করোনাভাইরাস আঘাত হানতে পারে বলে দেশটির অনেক বিশেষজ্ঞ ধারণা করছেন।

Travelion – Mobile

সবমিলিয়ে স্লোভেনিয়াতে করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ১৪৮৪ জনে দাঁড়িয়েছে। যার মধ্যে এ পর্যন্ত মারা গেছেন ১০৯ জন আর সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ১৩৫৯ জন।

এর আগে করোনা শূণ্য ঘোষণা পর অস্ট্রিয়ার সাথে স্লোভেনিয়ার সীমান্ত সংযোগ সম্পূর্ণ খুলে দেওয়া হয়। শুক্রবার সার্বিয়ার রাজধানী বেলগ্রেড থেকে এয়ার সার্বিয়ার একটি ফ্লাইট স্লোভেনিয়ার রাজধানী লুবলিয়ানাতে অবস্থিত দেশটির একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর ইয়োজে পুচনিক ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে এসে পৌঁছে। এ ছাড়া স্লোভেনিয়ায় গণপরিবহন সেবা সকলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়, ভাড়া ছাড়াই সকল ধরনের গণপরিবহন পরিষেবা নিতে পারবেন জনগণ ।

স্লোভেনিয়ার নাগরিক কিংবা দেশটির পার্মানেন্ট অথবা টেম্পোরারি রেসিডেন্স পারমিটধারীরা কোনও ধরণের প্রতিবন্ধকতা ছাড়াই স্লোভেনিয়াতে প্রবেশ করতে পারবেন। অন্যদিকে ইউরোপিয়ান ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশগুলোর নাগরিক নন এমন যে কেউ স্লোভেনিয়াতে প্রবেশ করতে চাইলে ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতাকতাও শিথিল করা হয়েছে।

করোনা পরবর্তী অর্থনৈতিক সঙ্কট কাঁটিয়ে উঠার জন্য ইউরোপিয়ান ইউনিয়নের পক্ষ থেকে স্লোভেনিয়াকে ৫.১ বিলিয়ন অর্থ সহায়তা দেওয়ার ঘোষণা এসেছে। এরমধ্যে ২.৫৭৯ বিলিয়ন ইউরো অনুদান এবং ২.৪৯২ বিলিয়ন ঋণ হিসেবে দেওয়া হবে বলে স্থানীয় পত্রিকা দি স্লোভেনিয়ার খবর সূত্রে জানা গেছে ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!