ওমানে এনওসি ছাড়াই চাকরি পরিবর্তন করতে পারবেন প্রবাসীরা

করােনার দুঃসময়ের মধ্যেও সুসংবাদ পেল ওমানের প্রবাসীরা। মধ্যপ্রাচ্যের শ্রমবান্ধব দেশটিতে প্রবাসী কর্মীদের জন্য এনওসি (NOC) প্রথা তুলে দেওয়া হয়েছে। এর ফলে দেশটিতে কর্মরত বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রবাসী কর্মিরা আরবাবের ছাড়পত্র (এনওসি) ছাড়াই এক সংস্থা থেকে অন্য সংস্থায় চাকরী সরিয়ে নিতে পারবেন।

পুলিশ এবং কাস্টমসের ইন্সপেক্টর জেনারেল লে. জেনারেল হাসান বিন মুহসিন আল-শুরাইকি বিদেশি আবাস আইন (আকামা আইন) সম্পর্কিত নির্বাহী নিয়ন্ত্রণের ২৪ অনুচ্ছেদ সংশোধন করে দেশটির প্রবাসীদের জন্য এই সুবর্ণ সুযোগ করে দিয়েছেন।

নতুন সংশোধনী অনুসারে, একজন কর্মী পূর্ববর্তী নিয়োগকর্তার সাথে চুক্তির সময়সীমা সম্পন্ন করার পর একটি প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে যেতে পারবেন।

Travelion – Mobile

বিবৃতিতে বলা হয়েছে,”তাদের (প্রবাসী কর্মিদের) প্রমাণ করতে হবে যে তারা অন্য প্রতিষ্ঠানে যোগদানের জন্য তাদের পূর্ববর্তী নিয়োগকর্তার সাথে চুক্তিটি সম্পন্ন করেছে।”

বিবৃতি অনুসারে, সিদ্ধান্তটি সরকারী গেজেটে প্রকাশিত হবে এবং এটি ২০২১ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে।

ওমানের এনওসি ব্যবস্থা শুরু থেকেই প্রবাসী কর্মীদের জন্য অনেক বিড়ম্বনার বিষয় ছিল। এই ব্যবস্থা অনুসারে, একজন প্রবাসী কর্মীকে অবশ্যই একটি সংস্থা থেকে অন্য সংস্থায় চাকরি পরিবর্তন করতে এনওসি নিতে হয়।

যদি তিনি এনওসি না পান, কর্মচারীর দুটি বিকল্প থাকবে: হয় তার বিদ্যমান সংস্থায় থাকুন, অথবা ওমান ছেড়ে দেশে ফরিে যাওয়া – এমন একটি বিকল্প যা তাকে ওমানে দুই বছরের জন্য কাজ করা থেকে বিরত রাখে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!