স্পেনে বঙ্গবন্ধুর খুনী ডালিমের সন্ধানে প্রবাসীদের সহযোগিতা চেয়েছে রাষ্ট্রদূত

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনীদের অন্যতম শরিফুল হক ডালিম ম্পেনে রয়েছেন, ২০১৫ সালে এমন তথ্য নিশ্চিত হলেও এখন ডালিম কোথায় আছেন, জানা নেই। তবে স্পেনে শরিফুল হক ডালিমের কোন তথ্য পেলে দেশপ্রেমিক প্রবাসী হিসেবে সে তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান তিনি।

রবিবার (১৫ আগস্ট) রাজধানী মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধুর খুনীদের অন্যতম শরিফুল হক ডালিমের স্পেনে অবস্থান নিশ্চিত কি না- স্থানীয় সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত একথাগুলো বলেন।

এর আগে স্থানীয় সময় দুপুরে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শুরু হয়। পরে দূতাবাস হলরুমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনা অনুষ্ঠিত হয়।

Travelion – Mobile

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সদস্যদের, যারা পঁচাত্তরের ১৫ই আগস্টে বর্বরতম হত্যাকান্ডে শহিদ হয়েছিলেন।

রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুকে নৃশংসভাবে হত্যা করে বাংলাদেশের উন্নয়নকে দমিয়ে রাখার, বঙ্গবন্ধুর আদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা, আদর্শ মুছে ফেলার প্রচেষ্টা করা হয়েছিল। কিন্তু তা ভুল প্রমাণিত হয়েছে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়নে দুর্বার গতিতে এগিয়ে চলেছে। জিডিপিতে পার্শবর্তী রাষ্ট্রগুলোকেও ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ।

রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ থেকে শক্তি ধারণ করে আমরা যেন সামনে এগিয়ে যেতে পারি, বঙ্গবন্ধুর সোনার বাংলায় পরিণত করতে পারি- সেই প্রত্যয় আমাদের নিতে হবে। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অগ্রযাত্রায় প্রবাসীদেরও অবদান রাখার আহ্বান জানান তিনি।

দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি তাহসিনা আফরিন শারমিনের পরিচালনায় অনুষ্ঠানে দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল, কমার্শিয়াল কাউন্সেলর রেদওয়ান আহমেদ, শ্রম কাউন্সেলর মো. মোতাসিমুল ইসলাম, ফার্স্ট সেক্রেটারি তাহসিনা আফরিন শারমিন এবং কমিউনিটি সংগঠকদের মধ্যেআওয়ামী লীগ স্পেন শাখার সভাপতি এসআরআইএস রবিন, সাধারণ সম্পাদক রিজভী আলম, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ ও সাংবাদিক একেএম জহিরুল ইসলাম বক্তব্য রাখেন।

এ ছাড়া উপস্থিত ছিলেন আওয়ামি লীগ নেতা আব্দুল কাইয়ূম সেলিম, একরামুজ্জান কীরণ, শাখাওয়াত হোসেন বাবলু, যুতামিন চৌধুরী, আজম কাল, জাহেদুর রহমান দিদার, এইচ এম হারুনুর রশিদ,বদরুল কামালী, তারিক হোসাইন, আপন মন্ডল, ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজী, শেখ রাসেল স্মৃতি সংসদের আহ্বায়ক আফসার হোসেন নিলু।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শাহাদাৎ বরণকারী ব্যক্তিবর্গ, জাতীয় চার নেতা এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধে সকল শহীদের রূহের মাগফিরাত এবং দেশ ও জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!