স্পেনে গ্রামের নাম হলো ‘ইউক্রেন’

বিশ্ব

স্পেনের দক্ষিণাঞ্চলে শান্তিপূর্ণ ছোট্ট একটি গ্রাম ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়া। রুশ হামলার শিকার ইউক্রেন থেকে গ্রামটির দূরত্ব চার হাজার কিলোমিটারের বেশি। তারপরও এখানকার বাসিন্দারা ইউক্রেনের শরণার্থীদের জন্য যা করেছেন, তা সত্যিই অভাবনীয়।

তাঁরা ইউক্রেন যুদ্ধ নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে গ্রামটির নাম পরিবর্তন করে রেখেছেন ইউক্রেন। গ্রামটিতে ঢোকার প্রবেশমুখে ফুয়েন্তেস দ্য আন্দালুসিয়ার জায়গা নিয়ে ইউক্রেন নামটি। এর পাশেই আঁকা হয়েছে ইউক্রেনের নীল-হলুদ রঙের পতাকা। গ্রামটির রাস্তাগুলোর নামকরণ করা হয়েছে ইউক্রেনের সিটি অব কিয়েভ, ওডেসা ও মারিউপোলের মতো শহরগুলোর নামে।

বিজ্ঞাপনস্পেনের আন্দালুসিয়া ও সেভিল প্রদেশের রাজধানী সেভিল শহরের পূর্বে অবস্থিত সদ্য ইউক্রেন নাম পাওয়া গ্রামটিতে ৭ হাজার ১০০ মানুষ বসবাস করে। ওই গ্রামের বাসিন্দা ফ্রান্সিসকো মার্টিনেজ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, গ্রামটির নাম পরিবর্তন করার মূল উদ্দেশ্য হচ্ছে, ইউক্রেন যুদ্ধের পাশাপাশি বিশ্বের যেখানে সংঘর্ষ চলছে, সবখানের যুদ্ধ নিয়ে সচেতনতা সৃষ্টি করা।

Travelion – Mobile

মার্টিনেজ বলেন, গ্রামবাসী নাম পরিবর্তন করার পাশাপাশি দুই দিনের মধ্যে সেখানে শরণার্থীশিবির খুলতে ৩ হাজার ৫০০ ইউরো তহবিল সংগ্রহ করেছেন। তাঁরা শরণার্থীশিবির বা কোনো পরিবারের সঙ্গে ২৫ জনের বেশি বাসিন্দাকে আশ্রয় দিতে চান।

রাফায়েল ওসুনা (৬৮) নামের এক গ্রামবাসী বলেন, ‘আমি কোনো ইউক্রেনীয় দম্পতিকে বাড়িতে জায়গা দিতে চাই। এ ধরনের কাজ করতে পেরে ফুয়েন্তেসের বাসিন্দারা গর্ব করেন। আমি বাড়িতে একা বাস করি। আমার বড় বাড়িতে কিছুদিনের জন্য ইউক্রেনীয় পরিবারকে আশ্রয় দিতে চাই।’

YouTube video

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!