সৌদির ১০ বিলিয়ন বৃক্ষরোপণ প্রকল্পে সহযোগিতায় আগ্রহী বাংলাদেশ

সৌদি আরবের বৃক্ষরোপণ কর্মসূচিতে সহযোগিতা করতে চায় বাংলাদেশ

স্টার অনলাইন ডেস্ক

সৌদি আরবের সবুজায়ন উদ্যোগের আওতায় ১০ বিলিয়ন বৃক্ষরোপণ কর্মসূচিতে সহযোগিতা করতে বাংলাদেশ আগ্রহী ।

Travelion – Mobile

বুধবার (৩ নভেম্বর) সৌদি আরবের হাইলের গভর্নর প্রিন্স আবদুল আজিজ বিন সাদের সঙ্গে বৈঠককালে এ আগ্রহের কথা জানান দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।

এ সময় রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবের সবুজায়ন উদ্যোগে বাংলাদেশ অভিজ্ঞতা ও দক্ষতা দিয়ে সহযোগিতা করতে ইচ্ছুক। প্রয়োজনে মরুভূমির জন্য উপযোগী ও সহনশীল বৃক্ষের চারা সরবরাহ করাতেও বাংলাদেশের আগ্রহ রয়েছে।

হাইলের গভর্নর সৌদিতে বৃক্ষরোপণ ও মরুভূমিতে বিলুপ্ত গাছগুলো পুনরুদ্ধারে বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ গবেষণার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশের অভিজ্ঞতা ও জ্ঞানের ভিত্তিতে সৌদির সঙ্গে কারিগরি ও বৈজ্ঞানিক ক্ষেত্রে সহযোগিতা করলে দুই দেশ সবুজায়ন প্রকল্প বাস্তবায়নে আরও নিবিড়ভাবে কাজ করতে পারে বলে জানান গভর্নর।

এ নিয়ে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সৌদির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের যৌথ গবেষণার প্রস্তাব দেন তিনি।

এছাড়া হাইল গভর্নর বাংলাদেশের সঙ্গে পানি ব্যবস্থাপনা নিয়ে যৌথ গবেষণার কথা উল্লেখ করেন। যার মাধ্যমে বাংলাদেশের অর্জিত জ্ঞান ব্যবহারের মাধ্যমে দুই দেশ উপকৃত হতে পারে।

এসময় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী হাইলের জেলখানায় বিভিন্ন কারণে বন্দি বাংলাদেশি অভিবাসীদের মুক্তির ব্যাপারেও গভর্নরের সহযোগিতা কামনা করেন।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী হাইলের পুলিশ প্রধান মেজর জেনারেল ড. কিতাব আল ওতাইবির সঙ্গেও বৈঠক করেন
রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী হাইলের পুলিশ প্রধান মেজর জেনারেল ড. কিতাব আল ওতাইবির সঙ্গেও বৈঠক করেন

হাইলের বিভিন্ন দর্শনীয় স্থানের কথা তুলে ধরে রাষ্ট্রদূত বাংলাদেশের সুন্দরবন, কক্সবাজার ও বিভিন্ন পর্যটন স্থানের সঙ্গে সহযোগিতার মাধ্যমে দুই দেশের পর্যটক বৃদ্ধির বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া দুদেশের সংস্কৃতি ও ঐতিহ্য বিনিময়ের কথা বলেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত করোনা আক্রান্ত অভিবাসীদের বিনামূল্যে চিকিৎসা ও করোনার টিকা দেওয়ায় সৌদি সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এছাড়া রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী হাইলের পুলিশ প্রধান মেজর জেনারেল ড. কিতাব আল ওতাইবির সঙ্গেও বৈঠক করেন। এসময় হাইলের পুলিশ প্রধান অভিবাসী বাংলাদেশিদের প্রশংসা করেন।

রাষ্ট্রদূত নারী গৃহকর্মীসহ বাংলাদেশি অভিবাসীদের যেকোনো জরুরি সমস্যা সমাধানে পুলিশ প্রধানের সহযোগিতা কামনা করেন। হাইলের পুলিশ প্রধান এসময় বাংলাদেশিদের ভাই সম্বোধন করে যেকোনো প্রয়োজনে সহযোগিতার আশ্বাস দেন।

ছবির ক্যাপসন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!