সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন প্রবাসীরাও, আবেদন যেভাবে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রবাসী বাংলাদেশিরাও ভোট দিতে পারবেন। পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন তারা। এ জন্য আগামী ১৫ দিনের মধ্যে আবেদন করতে প্রবাসীদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বাংলাদেশ নির্বাচন কমিশন ১৫ নভেম্বর বুধবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ২৭ অনুচ্ছেদ অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে বিদেশে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ডাকযোগে পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের নিজ নিজ নির্বাচনী এলাকায় ভোটাধিকার প্রয়োগের বিধান রয়েছে।

Travelion – Mobile

আগ্রহী নাগরিকদের ভোটদানের জন্য নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচনী সময়সূচির তফসিল ঘোষণার দিন থেকে ১৫ দিনের মধ্যে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদানের জন্য সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের নিকট আবেদনের মাধ্যমে ‘নির্বাচন পরিচালনা বিধিমালা ২০০৮’ এর ১১ থেকে ১৫ নম্বর বিধি অনুসরণ করে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটের ‘নির্বাচনী আইন’ ট্যাবে ‘নির্বাচন পরিচালনা বিধিমালা ২০০৮’ পাওয়া যাবে।

আগামী ১২ ডিসেম্বরের মধ্যে ভোটকেন্দ্রের চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে পাঠাতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে ইসি। এ ছাড়া কোন প্রার্থীর অধীনে বা নিয়ন্ত্রণে কোন ভোটকেন্দ্র থাকবে, তার তথ্যও জানাতে বলেছে ইসি।

৭ দিনের মধ্যে নির্বাচনের জন্য প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ করতে প্যানেল প্রস্তুত করে নির্বাচন কমিশনে পাঠাতে বলা হয়েছে রিটার্নিং অফিসারদের।

এখন থেকে নির্বাচনের ফল প্রকাশের পরবর্তী ১৫ দিন পর্যন্ত কমিশনের অনুমতি ব্যতীত বিভাগীয় কমিশনার, মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ডেপুটি কমিশনার, এসপি ও তাদের অধস্তন কর্মকর্তাকে বদলি করা যাবে না।

সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!