শাহ আমানতে বার্ড স্ট্রাইকের শিকার উড়োজাহাজ

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজে ‘বার্ড স্ট্রাইক বা বার্ড হিট’ (পাখির আঘাত)-এর ঘটনা ঘটেছে। তবে এতে কোন অঘটন ঘটেনি।

শনিবার (২ নভেম্বর) সকাল আটটার দিকে বেসরকারি বিমানসংস্থা ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি ড্যাশ ৮ কিউ ৪০০ উড়োজাহাজ পাখির আঘাতের শিকার হয়। ঢাকা থেকে আসা ফ্লাইটটি অবতরণের সময় এ ঘটনা ঘটে। বিএস ১০১ ফ্লাইটিতে এক শিশুসহ ৬৩ জন যাত্রী ছিলেন।

বিমানবন্দরের ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সারোয়ার ই জামান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি আকাশযাত্রাকে বলেন,’ফ্লাইটটি অবতরণের আগ মুর্হুতে একটি পাখি উড়োজাহাজের ইঞ্জিনে আঘাত করে। তবে উড়োজাহাজটি নিরাপদে অবতরণ করেছে। যাত্রী, ক্রুরা সুস্থ ও নিরপদে আছেন।’

অবতরণের আগ মুর্হুতে একটি পাখি উড়োজাহাজের ইঞ্জিনে আঘাত করে।
অবতরণের আগ মুর্হুতে একটি পাখি উড়োজাহাজের ইঞ্জিনে আঘাত করে।

তিনি আরও বলেন, শীত মওসুমে বিমানবন্দর এলাকায় পাখির আনাগোনা অনেক বেড়ে যায় । নিরাপত্তার স্বার্থে বিমানবন্দরের আকাশ পাখি মুক্ত রাখতে এ সময়টা আমার সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করি। বিমানবাহিনীর সাাজেন্ট জহুরুল হক ঘাটি তাদের বার্ড শ্যুটার দিয়ে এ কাজে সহায়তা করছে। বাড়তি সর্তকতার জন্য বিমানসংস্থাগুলোকেও জানানো হয়েছে।

Travelion – Mobile

বড় কোন ক্ষতি না হলেও পাখির আঘাতের কারণে ইউএস বাংলা ড্যাশ ৮ কিউ উড়োজাহাজটি ফিরতি ফ্লাইট হিসেবে ঢাকায় ফিরে যেতে পারে নি। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে ছাড়পত্র পাওয়ার পর এটি আবার উড়াল দিবে বলে শাহ অমানতে বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) সূত্রে জানা যায়।

এর আগে গত ১৪ অক্টোবর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ ‘ময়ূরপঙ্খী’ ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের পর বার্ড হিটে পড়ে জরুরি অবতরণ করে।

সর্ম্পকিত খবর
‘পাখির সঙ্গে ধাক্কা’ শাহজালাল বিমানবন্দরে ময়ূরপঙ্খীর জরুরী অবতরণ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!