এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’

ভারতে রেড অ্যালার্ট, ওমান এখনও নিরাপদ

ঘূর্ণিঝড় কিয়ারের পর এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’। সতর্কতা বাড়াতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে ভারতের লক্ষীদ্বীপে। তবে এখনও নিরাপদ দুরত্বে আছে মধ্যপ্রাচ্যের দেশ ওমান।

ভারতের কেরালা রাজ্যের কান্নুর, কোঝিকোড় ও কাসারগড়সহ বেশকিছু এলাকা জরুরি সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার দেশটির আবহাওয়া অধিদপ্তরের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

অন্যদিকে, গ্রীষ্মমন্ডলীয় ঝড় ‘মহা’ বর্তমানে ওমান উপকূল থেকে প্রায় ১,৫০০ কিলোমিটার দূরে অবস্থান করছে এবং আগামী পাঁচ দিনের মধ্যে এর কোনও প্রভাব আশা করা যায় না। দেশটির পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশন (পিএসিএ) এর সবশেষ আবহাওয়া বার্তায় এই পূর্বাভাস দেওয়া হয়েছে।

Travelion – Mobile

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সন্ধ্যা থেকেই আরব সাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হয় ‘মহা’। যার গতিবেগ ছিল ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার।

মহা’র প্রভাবে ভারতের পুনেসহ বেশকিছু শহরে বৃষ্টিপাত শুরু হয়েছে। আরো ৭২ ঘণ্টার মধ্যে ওইসব এলাকাসহ আরো বেশকিছু এলাকায় বৃষ্টিপাত শুরু হতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তরর।

ওমানের ন্যাশনাল মাল্টি হ্যাজার্ডস আর্লি ওয়ার্নিং সেন্টার (ওমান মেটিরিওলজি) বার্তায় বলা হয়েছে, ‘মহা’ আরব সাগরের পূর্ব-মধ্য অংশে অবস্থিত, এটি দ্রাঘিমাংশের ৭১.৭ ডিগ্রি পূর্বে এবং ১৪.৬ ডিগ্রি উত্তরে অবস্থিত। ওমানের নিকটতম স্থান রাস মাদ্রাকা উপকূল।

অনলাইন বিবৃতিতে ওমানের পাবলিক অথরিটি ফর সিভিল এভিয়েশন (পিএসিএ) বলছে, “গ্রীষ্মমন্ডলীয় ঝড় মহা’র কেন্দ্রের চারপাশে বাতাসের গতি (৩৫-৪৫) নট এবং উত্তর/উত্তর পশ্চিম দিকে অব্যাহত এটি এখনও একটি ক্রান্তীয় ঝড় হিসাবে শ্রেণিবদ্ধ। বর্তমানে এটি সুলতানাতের উপকূল থেকে ১,৫০০ কিমি দূরে এবং আগামী পাঁচ দিনের মধ্যে এর কোনও প্রভাব আশা করা যায় না।”

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!