লেবানন থেকে অবশেষে দেশে ফিরছেন জান্নাত

বাংলাদেশ দূতাবাসের সহায়তা

লেবাননে গুরুতর অসুস্থ হয়ে পড়া বাংলাদেশি নারীকর্মী জান্নাত অবশেষে দেশে ফিরছেন। বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় চিকিৎসা শেষে তাকে দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে ।

বুধবার দুপুর পৌনে ২ টায় কুয়েত এয়ারওয়েজের একটি ফ্লাইটে রাজধানী বৈরুত থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা করে জান্নাত। আগামীকাল বৃস্পতিবার সকালে দেশে পৌঁছবে বলে আশা করা যাচ্ছে। দূতাবাস জান্নাতকে বিমান টিকিট ছাড়াও আর্থিক সহায়তা করেছে।

এর আগে বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় বৈরুতের রফিক হারিরি হাসপাতালে এক মাসের বেশি সময় ধরে তার চিকিৎসা চলে। সেখানে তার শরীরে একটি অস্ত্রোপচারও করা হয়।বর্তমানে জান্নাত আগের থেকে অনেকটা সুস্থ।

Travelion – Mobile

সংসারের অভাব মোচনের জন্য চার বছর আগে লেবাননে আসেন বরিশালের হতদরিদ্র পরিবারের সন্তান জান্নাত। লেবাননের ডামুর এলাকায় নানির সঙ্গে থাকেন তিনি। আসার পর দীর্ঘমেয়াদি করোনার প্রভাব ও চলমান মুদ্রাস্ফীতির কবলে পড়ে তেমন অর্থও উপার্জন করতে পারেননি। তাছাড়া দীর্ঘদিন ধরে ভুগছিলেন শারীরিক বিভিন্ন সমস্যায়। অসুস্থতার খবর পেয়ে দেশে থাকা স্বামীও যোগাযোগ বন্ধ করে দেন।

গুরুতর অসুস্থ বাংলাদেশি নারীকর্মী জান্নাত
গুরুতর অসুস্থ বাংলাদেশি নারীকর্মী জান্নাত

মাস তিনেক আগে জান্নাত শরণাপন্ন হন স্থানীয় চিকিৎসকের। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর তার শরীরে কঠিন রোগ দানা বেঁধেছে বলে জানায় চিকিৎসকে। জরুরি ভিত্তিতে চিকিৎসার জন্য প্রয়োজন প্রায় চার হাজার মার্কিন ডলার। এত অর্থ জোগাড় করা জান্নাতের পক্ষে অসম্ভব। স্থানীয় কয়েকজন বাংলাদেশির আর্থিক সহায়তায় চলে তার প্রাথমিক চিকিৎসা।

পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘আমি বাঁচতে চাই, দেশে বাবা-মার কাছে ফিরতে চাই’ এমন আর্জি জানিয়ে অসুস্থ জান্নাতের একটি ভিডিও প্রকাশিত হলে বাংলাদেশ দূতাবাস তৎক্ষণাৎ যোগাযোগ করে প্রয়োজনীয় চিকিৎসা ও দেশে পাঠনোর উদ্যোগ নেয়।

লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমানের নির্দেশনায় দূতাবাসের পক্ষ থেকে দ্রুত জান্নাতকে রফিক হারিরি হাসপাতালে ভতি করা হয়। সেখানে প্রয়োজনীয় চিকিৎসায় সুস্থ হয়ে উঠলে তাকে দেশে পাঠানোর ব্যবস্থা করে দূতাবাস।

লেবানন ত্যাগ করার আগে জান্নাত বাংলাদেশ দূতাবাস, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন এবং গণমাধ্যমসহ সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!